• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮

 

সচিবালয়ে নির্বাচনী আমেজ : কর্মীদের মধ্যে বিভক্তি ও দলবাজি নেই

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ০৭ ডিসেম্বর ২০১৮

সংবাদ :
  • রাকিব উদ্দিন

প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ের নির্বাচনী আমেজ বিরাজ করছে। সচিবালয়ের কর্মীদের মধ্যে নির্বাচন নিয়ে আলাপ-আলোচনা, আগ্রহ, উদ্দীপনা থাকলেও শঙ্কা নেই। তারা নির্বাচনে বড় ধরনের কোন সহিংসতার আশঙ্কা করছেন না। তারা সহিংসতামুক্ত ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চান।

তবে বিগত কয়েকটি সংসদ নির্বাচনের তুলনায় এবার সচিবালয়ে একটু ভিন্ন পরিবেশ-পরিস্থিতি বিরাজমান। বিগত সংসদ নির্বাচনের সময় সচিবালয়ের কর্মীদের মধ্যে দলীয় ইস্যুতে বিভক্তি ও গ্রুপিং দেখা গেলেও এবার সেই পরিস্থিতি নেই। সচিবালয়ের কর্মীদের মধ্যে এবার কোন বিভক্তি নেই; দলবাজিও নেই। তারা নির্বাচনী আলোচনার পাশাপাশি দাফতরিক কাজ করছেন। প্রকল্প বাস্তবায়ন ও উন্নয়নমূলক কাজের গতি ধরে রেখেছেন। তাছাড়া প্রথমবারের মতো এবার দলীয় সরকারের অধীনে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর ফলে তফসিল ঘোষণার পরও বর্তমান সরকারের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সময়-সুযোগ মতো সচিবালয়ে আসছেন। তবে বর্তমান মন্ত্রিসভার বেশিরভাগ সদস্যই একাদশ সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ায় তারা নিজ নিজ নির্বাচনী এলাকায় বেশি সময় ব্যয় করছেন। সংসদ সদস্যদের আনাগোনাও খুব একটি নেই।

গত ৮ নভেম্বর একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি); এরপর থেকেই সচিবালয়ে নির্বাচনের আমেজ বিরাজ করে। কিন্তু মন্ত্রিসভার বেশিরভাগ সদস্য নির্বাচনী কাজে নিজ নিজ এলাকায় ব্যস্ত থাকায় সচিবালয়ে গত কিছুদিন ধরে স্থানীয় জনপ্রতিনিধি বা দর্শনার্থীদের আনাগোনা অনেকটাই কম।

বর্তমান সংসদের যেসব সংসদ সদস্য (এমপি) একাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণ করছেন, তারাও জরুরি প্রয়োজন ছাড়া সচিবালয়ে খুব একটা আসছেন না। এতে কর্মকর্তারা দাফতরিক কাজে একটু বেশি মনোযোগ ও সময় ব্যয় করতে পারছেন। এতে সাধারণ সেবা গ্রহীতারা উপকৃত হচ্ছেন। দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সংবাদকে বলেন, ‘বিগত ৩/৪টি সংসদ নির্বাচনের সময় আমি সচিবালয়ে দেখেছি- কর্মকর্তারা দলবাজিতে ব্যস্ত ছিলেন; আর কর্মচারীরা বিভিন্ন দাবিকে ইস্যু বানিয়ে আন্দোলনে ছিলেন। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন; কর্মকর্তা-কর্মচারী কারোর মধ্যেই বিভক্তি নেই, আন্দোলনও নেই। শান্তিপূর্ণ পরিস্থিতি বিরাজ করছে। সবাই একটি অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচন চান।’ জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকারের টানা দু’মেয়াদে বিসিএস প্রশাসন ক্যাডারের সুবিধা বেড়েছে দফায় দফায়। পদ না থাকা সত্ত্বেও বারবার গণপদোন্নতি, বেতনভাতা বৃদ্ধি, উপ-সচিবদের গাড়ি ও গাড়ি ক্রয়ে সুদমুক্ত ঋণ সুবিধা, আবাসন ও গৃহ ঋণ সুবিধা বৃদ্ধি, মোবাইল ফোন ক্রয়, দাফতরিক ও অন্যান্য সুবিধা বেড়েছে। প্রশিক্ষণের নামে কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের প্রবণতাও বেড়েছে।

এছাড়াও অন্যান্য বিসিএস ক্যাডারে শূন্য পদের নিরিখে যথাসময়ে পদোন্নতি দেয়া হয়েছে। বিভিন্ন মন্ত্রণালয়ের স্থায়ী কর্মকর্তা-কর্মচারীদের আর্থিক ও প্রশাসনিক সুযোগ-সুবিধাও বেড়েছে দফায় দফায়। নতুন নতুন পদ সৃষ্টি, জনবল বৃদ্ধিসহ এ সংক্রান্ত অন্যান্য সুবিধাও বেড়েছে। এ কারণে সচিবালয়ের কর্মীদের মধ্যে আসন্ন সংসদ নির্বাচন নিয়ে হিসাব-নিকাশ থাকলেও অসন্তোষ নেই।

সচিবালয়ের কর্মচারী সমিতির এক নেতা নাম প্রকাশ না করার শর্তে সংবাদকে বলেন, ‘দাবি-দাওয়া, সমস্যা ও অভিযোগ না থাকলে তো আন্দোলন করা যায় না। কর্মচারীদের যতো রকম দাবি ও পদোন্নতি সংক্রান্ত সমস্যা ছিল, এর প্রায় সবকটিই গত দু’তিন বছরে বাস্তবায়ন হয়েছে। সরকার আমাদের প্রতি খুবই আন্তরিক। এই সুবিধা দলমত নির্বিশেষে সবাই পেয়েছে। তাহলে আমরা আন্দোলন করবো কেন?’

মহান মুক্তিযুদ্ধে শহীদ পুলিশ সদস্যদের প্রতি বিনম্র শ্রদ্ধা

নিজস্ব বার্তা পরিবেশক

image

মহান বিজয় দিবসে সকাল সাড়ে ৭ টায় রাজারবাগ পুলিশ লাইন্সের স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে

বিজয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের ৪৮তম বিজয় দিবস উপলক্ষে আজ ১৬ ডিসেম্বর সকালে

দিন কমছে সংহিসতা বাড়ছে!

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ সংসদ নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে তত সংঘাত সংহিসতা বৃদ্ধি পাচ্ছে। দেশের

sangbad ad

ভোট কক্ষ থেকে সরাসরি সম্প্রচার করা যাবে না : সিইসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রের শৃঙ্খলা রক্ষার্থে ভোট কক্ষ থেকে সরাসরি সম্প্রচার

জাতিকে মেধাশূন্য করতেই বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছিল : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জাতিকে মেধা শূন্য করার হীন চক্রান্ত

নির্বাচনী সংঘাত চিন্তিত ইসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদ নির্বাচন মানে বড় নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে বিক্ষিপ্তভাবে ছোট ছোট সহিংসতার ঘটনা ঘটতেই

নির্বাচনে বিশৃঙ্খলা ঠেকাতে তিন স্তরের নিরাপত্তা

নিজস্ব বার্তা পরিবেশক

image

আইনশৃঙ্খলা সংক্রান্ত বিষয়ে রেঞ্জ ডিআইজিদের সঙ্গে বৈঠক করেছেন নির্বাচন কমিশন (ইসি)। বৈঠকে

শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ ১৪ ডিসেম্বর; শহীদ বুদ্ধিজীবী দিবস। এক সুদূরপ্রসারী পরিকল্পনার অংশ হিসেবে

দশ বছরে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা বেড়েছে ৪ গুণ

ফয়েজ আহমেদ তুষার

image

দেশে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা গত দশ বছরে প্রায় চারগুণ বেড়েছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের

sangbad ad