• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৮ অক্টোবর ২০২০

 

সংসদের ৫ অধিবেশনেন কোরাম সংকটে ক্ষতি প্রায় সাড়ে ২২ কোটি টাকা

কার্যকর সংসদ করতে ১২ দফা সুপারিশ টিআইবির

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

একাদশ জাতীয় সংসদের প্রথম ৫ অধিবেশনে কোরাম সংকটের কারনে প্রায় সাড়ে ২২ কোটির টাকার ক্ষতি হয়েছে। বাজেট ও আইন প্রণয়নের ক্ষেত্রে সংসদের কার্যক্রম কার্যকর ছিলো না। সংসদের ৫ শতাংশ সদস্য রাজনীতিক হলেও ব্যবসায়ী ৬১ শতাংশ। তাই কার্যকর সংসদ গড়তে সদস্যদের স্বাধীনভাবে মতপ্রকাশের জন্য সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধন করাসহ ১২ দফা সুপারিশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বুধবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা জানায় সংস্থাটি।

পার্লামেন্টওয়াচ: একাদশ জাতীয় সংসদ, প্রথম থেকে পঞ্চম অধিবেশন (জানুয়ারি-ডিসেম্বর ২০১৯) শীর্ষক এক গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার (রিসার্চ অ্যান্ড পলিসি) নিহার রঞ্জন রায় ও মোরশেদা আক্তার। টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান সংবাদ সম্মেলনে কথা বলেন।

প্রতিবেদনে জানানো হয়, একাদশ সংসদের প্রথম পাঁচটি অধিবেশনেপ্রধান বিরোধীদলীয় বা অন্যান্য বিরোধী সদস্যরা সংসদ বর্জন ও ওয়াকআউটকরেন নি। প্রতি কার্যদিবসে কোরাম সংকট ছিল গড়ে ১৯ মিনিট, এবং পাঁচটি অধিবেশনের প্রকৃত মোট সময়ের১৭.৩ শতাংশ সময় কোরাম সংকট ছিল।এই সময়ে মোট কোরাম সংকট ছিল ১৯ ঘন্টা ২৬ মিনিট, যার প্রাক্কলিত অর্থমূল্য প্রায় ২২ কোটি ৮ লক্ষ ৬৩ হাজার ৬২৭ টাকা। একাদশ সংসদের প্রথম পাঁচটি অধিবেশনে সংসদ সদস্যদের গড় উপস্থিতি প্রতি কার্যদিবসে ২৩৩ জন (মোট সদস্যের ৬৭ শতাংশ)। পুরুষ সদস্যদের গড় উপস্থিতি ছিল ২২ শতাংশ, যেখানে নারী সদস্যদের গড় উপস্থিতি ছিল ৮৫ শতাংশ। অন্যদিকে সংসদ নেতা সংসদ অধিবেশনের ৯২ শতাংশ কার্যদিবসে উপস্থিত ছিলেন, এবং বিরোধীদলীয় নেতা উপস্থিত ছিলেন ৪৮ শতাংশ কার্যদিবসে।

সংসদ সদস্যদের পেশা সম্পর্কে বলা হয়, একাদশ জাতীয় সংসদের ৬১ শতাংশ সাংসদ ব্যবসায়ী। বাকি ৩৯ শতাংশ সংসদ সদস্যের মধ্যে আইনজীবী ১৩ শতাংশ, রাজনীতিক পাঁচ শতাংশ ও অন্যান্য (শিক্ষক, চিকিৎসক, কৃষক, অবসরপ্রাপ্ত সরকারি ও সামরিক কর্মকর্তা, গৃহিণী ও পরামর্শক ইত্যাদি) পেশার ২১ শতাংশ সদস্য রয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম সংসদে মাত্র ১৮ শতাংশ সদস্যের পেশা ছিল ব্যবসা। ক্রমান্বয়ে এ হার বৃদ্ধি পেয়ে ৬১ শতাংশে এসে দাঁড়িয়েছে। আর প্রতিবেশী দেশ ভারতের ১৭তম লোকসভার সদস্যদের মধ্যে রাজনীতিক ৩৯ শতাংশ, ব্যবসায়ী ২৩ শতাংশ, আইনজীবী ৪ শতাংশ এবং অন্য পেশার সদস্য রয়েছেন ৩৮ শতাংশ।

সংসদ সদস্যদের শিক্ষাগত যোগ্যতা বিশ্লেষণ করে দেখা গেছে, স্নাতক ও স্নাতকোত্তর/তদুর্ধ্ব প্রায় ৭৭ শতাংশ। এইচএসসি সমমানের প্রায় ১২ শতাংশ, এসএসসি বা তার কম শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন ১১ শতাংশ সংসদ সদস্য রয়েছেন। সরাসরি নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে পুরুষ ৯২ শতাংশ ও নারী ৮ শতাংশ এবং সংরক্ষিত আসন সংখ্যা যথাক্রমে ৭৯ শতাংশ ও ২১ শতাংশ। নির্বাচিত সংসদ সদস্যদের একাংশ তাদের হলফনামায় সঠিক তথ্য (আয়ের উৎস, সম্পদের পরিমাণ, নির্বাচনী ব্যয় ও ব্যয়ের উৎস ইত্যাদি) প্রদান করেননি। নির্বাচিত সদস্যদের মধ্যে ২১ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা ছিল বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সুপারিশগুলো হলো: সংসদকে কার্যকর করা: জাতীয় সংসদ নির্বাচন বাস্তবিক অর্থে অংশগ্রহণমূলক, সুষ্ঠু ও নিরপেক্ষ হতে হবে। সংসদ সদস্যদের স্বাধীনভাবে মতপ্রকাশের জন্য সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধন করতে হবে, যেখানে স্বীয় দলের বিরুদ্ধে অনাস্থা ভোট এবং বাজেট ব্যতিত অন্য সবক্ষেত্রে সদস্যদের নিজ বিবেচনা অনুযায়ী ভোট দেওয়ার সুযোগ থাকবে। সংসদ সদস্য আচরণ আইন প্রণয়ন করতে হবে, যেখানে সদস্যদের সংসদের ভেতরে এবং বাইরের আচরণ ও কার্যক্রম সম্পর্কে আন্তর্জাতিক চর্চা অনুসারে নির্দেশনা থাকবে। সংসদীয় কার্যক্রম এমন হবে যেখানে সরকারি দলের একচ্ছত্র সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়ার পরিবর্তে কার্যকর বিরোধীদলের অংশগ্রহণের সুযোগ নিশ্চিত হবে।

সংসদ সদস্যদের অংশগ্রহণ ও দক্ষতা বাড়ানো : সংসদীয় কার্যক্রমে সদস্যদের কার্যকর অংশগ্রহণ বাড়ানোর জন্যপ্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। সংসদে অধিকতর শৃঙ্খলা রক্ষাসহ অসংসদীয় ভাষা ব্যবহার বন্ধে স্পিকারকে বিধি অনুযায়ী রুলিং প্রদান ও অসংসদীয় ভাষা এক্সপাঞ্জ করার ক্ষেত্রে আরও জোরালো ভূমিকা নিতে হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নসহ আন্তর্জাতিক সব চুক্তি আলোচনার জন্য রাষ্ট্রপতির মাধ্যমে সংসদে উপস্থাপন করতে হবে। জাতীয় নিরাপত্তার স্বার্থে প্রকাশযোগ্য নয়, এমন বিষয় ব্যতিত অন্যান্য আন্তর্জাতিক চুক্তির বিস্তারিত সংসদের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

সংসদীয় কার্যক্রমে জনগণের সম্পৃক্ততা বাড়ানো: আইনের খসড়ায় জনমত গ্রহণের জন্য অধিবেশনে উত্থাপিত বিল সংসদের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। সংসদীয় কার্যক্রমে জনগণের অংশগ্রহণের সুযোগ বাড়ানোর জন্য পিটিশন কমিটিকেও কার্যকর করতে হবে।

সংসদীয় স্থায়ী কমিটির কার্যকারিতা বাড়ানো: কোনো কমিটিতে সদস্যের স্বার্থ সংশ্লিষ্টতার তথ্য পাওয়া গেলে ওই কমিটি থেকে তার সদস্যপদ বাতিল করতে হবে। বিধি অনুযায়ী কমিটির প্রতিবেদন নিয়মিতপ্রকাশ করতে হবে। সরকারি হিসাব সম্পর্কিত কমিটিসহ জাতীয় বাজেটে তুলনামূলকভাবে বেশি আর্থিক বরাদ্দপ্রাপ্ত শীর্ষ দশটি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিগুলোর মধ্যে অর্ধেক কমিটির সভাপতি হিসেবে বিরোধীদলীয় সদস্যদের মনোনয়ন দিতে হবে। কমিটির সভার দেওয়ার সুপারিশের আলোকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের গৃহীত ব্যবস্থা এবং ব্যবস্থা গৃহীত না হলে তার বিস্তারিত ব্যাখ্যা লিখিতভাবে কমিটির পরবর্তী সভায় (বিধি অনুযায়ী এক মাসের মধ্যে) জানানোর বিধান করতে হবে।

তথ্য প্রকাশ: সংসদ অধিবেশনে সদস্যদের উপস্থিতি, বিধি অনুযায়ী কমিটি প্রতিমাসে একটি সভা করতে ব্যর্থ হলে তার ব্যাখ্যাসহ প্রতিবেদন এবং কমিটির প্রতিবেদনসহ সংসদীয় কার্যক্রমের পূর্ণাঙ্গ তথ্য ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। সংসদের ওয়েবসাইটের তথ্য নিয়মিত হালনাগাদ করতে হবে, বাৎসরিক সংসদীয় ক্যালেন্ডার প্রবর্তন করতে হবে। সংসদ সদস্যদের সম্পদের প্রতিবছরের হালনাগাদ তথ্যসহ সংসদের বাইরে তাদের বিভিন্ন কার্যক্রমের তথ্য স্বপ্রণোদিতভাবে উন্মুক্ত করতে হবে।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, বাজেট ও আইন প্রণয়নের ক্ষেত্রে সংসদের কার্যক্রম কার্যকর নয়। নির্বাচনে মহাজোটের অংশীদার বিরোধী দলের জোরালো অংশগ্রহণ দেখা যায়নি। স্থায়ী কমিটি কার্যকর ভূমিকা পালন করেছে, এমন দৃষ্টান্ত বিরল। সংসদে স্পিকারের ভূমিকা নিয়ম রক্ষার মতো হয়ে দাঁড়িয়েছে।###

আমন মৌসুমে ২৬ টাকা কেজি দরে ধান, ৩৭ টাকায় চাল কিনবে সরকার

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের প্রান্তিক কৃষকের কাছ থেকে সরাসরি আমন ধান সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে সরকার। চলতি বছরের আমন মৌসুমে সরাসরি কৃষকের কাছে ২৬ টাকা কেজি দরে ২ লাখ মেট্রিকটন ধান, ৩৭ টাকা কেজি দরে ৬ লাখ মেট্রিকটন সিদ্ধ চাল ও ৩৬ টাকা কেজি দরে ৫০ হাজার মেট্রিকটন আতপ চাল কিনবে সরকার। বুধবার (২৮ অক্টোবর) খাদ্য মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিএনপি নিজেদের ব্যর্থতা ঢাকতে সরকারের ওপর দোষ চাপাচ্ছে: কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি নিজেদের ব্যর্থতা ঢাকতে সরকারের ওপর দোষ চাপাচ্ছে। তাদের নিজেদের অপরাজনীতির জন্যই দিন দিন জনবিচ্ছিন্ন হয়ে পড়ছে। বিএনপির রাজনৈতিক আত্মবিশ্বাস এখন তলানিতে ঠেকেছে।

দেশে করোনায় আরও ২৩ জনের প্রাণহানি, নতুন শনাক্ত ১৪৯৩

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে করোনাভাইরাসে ( কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ২৩ জন মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ১৯ জন ও নারী চারজন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ হাজার ৮৬১ জনে। এছাড়া নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৪৯৩ জনের দেহে। এখন পর্যন্ত দেশে মোট শনাক্ত হলো ৪ লাখ ৩ হাজার ৭৯ জন করোনা রোগী।

sangbad ad

বিএনপির রাজনৈতিক আত্মবিশ্বাস তলানিতে ঠেকেছে: কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিএনপি নিজেদের ব্যর্থতা ঢাকতে সরকারের ওপর দোষ চাপাচ্ছে এমন মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির রাজনৈতিক আত্মবিশ্বাস তলানিতে ঠেকেছে।

নগর দরিদ্রদের জরুরী সেবা প্রদানে হেল্প-ডেস্ক কার্যক্রম চালু

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর দরিদ্রদের জন্য ‘হেল্প ডেস্ক’ প্রকল্পের কার্যক্রম শুরু করা হয়েছে। নাগরিক

খুব দ্রুত ভারতে পর্যটক ভিসা চালু হবে : দোরাইস্বামী

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারত ও বাংলাদেশ মধ্যে সম্পাদিত এয়ার বাবল চুক্তির আওতায় পর্যটক ছাড়া অন্য সব শ্রেণিতে যাত্রী পরিবহন শুরু হয়েছে। খুব দ্রুতই পর্যটকদের জন্য ভারতীয় ভিসা দেওয়া হবে।

ফের চালু হলো বাংলাদেশের সঙ্গে ভারতের বিমান যাতায়াত

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনার কারণে বাংলাদেশের সঙ্গে ভারত বিমান যাতায়াত করছিল না। তবে দীর্ঘ সময়

চট্টগ্রামের শাহ আমানতে বিদেশি মুদ্রাসহ আটক ১

সংবাদ অনলাইন ডেস্ক

image

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ৪২ লাখ টাকা সমমূল্যের বিভিন্ন দেশের মুদ্রাসহ দুবাইগামী এক যাত্রীকে আটক করেছে বিমানবন্দর কাস্টমস। মঙ্গলবার (২৭ অক্টোবর) রাতে তাকে আটক করা হয়। আটক রফিকুল ইসলাম নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার বাসিন্দা বলে জানা গেছে।

রাজধানীর মোহাম্মদপুরে ভাঙারি দোকানে বিস্ফোরণ, দগ্ধ ৭

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকায় ময়লা প্যাকেজিং করার সময় বিস্ফোরণে ভাঙারি দোকানের মালিকসহ ৭ জন দগ্ধ হয়েছেন। এর মধ্যে ৩ জনের অবস্থা আশঙ্কাজনক বলে চিকিৎসকরা জানিয়েছেন। মঙ্গলবার (২৭ অক্টোবর) বিকেলে বিস্ফোরণের এ ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও পুলিশ সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়েছেন।