• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২০

 

সংসদে ৮২৩৮ ঋণখেলাপি ব্যক্তি ও কোম্পানির তালিকা

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২২ জানুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

জাতীয় সংসদে ৮ হাজার ২৩৮ জন ঋণখেলাপি ব্যক্তি ও কোম্পানির তালিকা প্রকাশ করা হয়েছে। বাংলাদেশের সব ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত সিআইবি ডাটাবেজে রক্ষিত ২০১৯ সালের নভেম্বরভিত্তিক হালনাগাদ তথ্যানুযায়ী খেলাপি ঋণের পরিমাণ ৯৬ হাজার ৯৮৬ কোটি ৩৮ লাখ টাকা। পরিশোধিত ঋণের পরিমাণ ২৫ হাজার ৮৩৬ কোটি চার লাখ টাকা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বুধবার (২২ জনুয়ারি) একাদশ জাতীয় সংসদের ৬ষ্ঠ অধিবেশনের ৯ম কার্যদিবসে মন্ত্রীদের জন্য নির্ধারিত ‘প্রশ্নোত্তর (টেবিলে উপস্থাপিত) পর্বে’ টাঙ্গাইল-৬ আসনের সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটুর লিখিত প্রশ্নের জবাবে এসব তথ্য তুলে ধরেন। এ সময় অর্থমন্ত্রী ১০৭ পৃষ্ঠার একটি বিস্তারিত ঋণখেলাপির তালিকা সংসদে উত্থাপন করেন। এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের দেয়া তথ্যানুযায়ী ঋণখেলাপি ৮ হাজার ২৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে রিম্যাক্স ফুটওয়্যার, ক্রিসেন্ট লেদার প্রোডাক্টস, এসএ অয়েল রিফাইনারি লিমিটেড, রূপালি কম্পোজিট লেদারওয়্যার লিমিটেড, কোয়ান্টাম পাওয়ার সিস্টেম লিমিটেড, রাইজিং স্টিল লিমিটেড, মোহাম্মদ ইলিয়াম ব্রাদার্স (পিভিটি) লিমিটেড, সামনাজ সুপার ওয়েল লিমিটেড, অ্যালো কোট লিমিটেড, গ্যালাক্সি ফুটওয়্যার অ্যান্ড ইয়ার্ন ডাইং, বুলট্রেড ইঞ্জিনিয়ারিং লিমিটেড, বেনটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, কম্পিউটার সোর্স লিমিটেড, রাবেয়া ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও বাংলা লায়ন কমিউনিকেশন লিমিটেড, লেক্সো লি, আলফা কমপোজিট টাওয়েলস উল্লেখযোগ্য। এর আগে গত বছর জুনে অর্থমন্ত্রী তিনশ’ ঋণখেলাপির তালিকা সংসদে উপস্থাপন করেছিলেন।

ব্যাংক পরিচালকদের নামে বকেয়া ঋণ ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বিভিন্ন ব্যাংকের পরিচালকদের নামে গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত মোট বকেয়া ঋণের পরিমাণ ১ লাখ ৭৩ হাজার ২৩০ কোটি টাকা। তিনি জানান, এ ঋণের মধ্যে পরিচালকদের কাছে নিজ ২৫টি ব্যাংকের পাওনা ঋণের পরিমাণ ১ হাজার ৬১৪ কোটি ৭৭ লাখ ১৭ হাজার টাকা। যা মোট দেয়া ঋণের ০ দশমিক ১৬৬ শতাংশ। আর বকেয়া বাকি ১ লাখ ৭১ হাজার ৬১৬ কোটি ১২ লাখ ৪৭ হাজার টাকা রাষ্ট্রায়ত্তসহ ৫৫টি ব্যাংকের রয়েছে। এটা মোট প্রদত্ত ঋণের ১১ দশমিক ২১ শতাংশ।

তিনি আরও জানান, এ বকেয়া ঋণের মধ্যে অগ্রণী ব্যাংকের ৩৮ হাজার ৬১১ কোটি ৭৯ লাখ ৬৯ হাজার টাকা, জনতা ব্যাংকের ৪৮হাজার ৬শ’ কোটি ২৬ লাখ ৬১ হাজার টাকা, রূপালী ব্যাংকের ২৬ হাজার ৯৫৪ কোটি ২৪ লাখ ২ হাজার টাকা, সোনালী ব্যাংকের ৪৩ লাখ ৫৪৭ কোটি ৮৭ লাখ ৪১ টাকা। এছাড়া পরিচালকের অন্যান্য বেসরকারি ব্যাংক থেকে নেয়া ঋণ বকেয়া রয়েছে।

জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ১৫ শতাংশ : সরকারি দলের সংসদ সদস্য বেগম আদিবা আনজুম মিতার প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বাংলাদেশ ২০১৮-১৯ অর্থবছরে সর্বোচ্চ জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ১৫ শতাংশে দাঁড়িয়েছে, যা এশিয়া প্যাসিক অঞ্চলে সর্বোচ্চ। তিনি বলেন, সরকার দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়নের ফলে জনগণের মাথাপিছু আয় বর্তমানে ১হাজার ৯০৯ মার্কিন ডলারে উন্নীত হয়েছে। যা ২০০৫-৬ অর্থবছরে ছিল মাত্র ৫৪৩ ডলার।

দারিদ্র্যের হার ২০ দশমিক ৫ শতাংশে নেমে এসেছে : অর্থমন্ত্রী বলেন, দারিদ্র্যের হার বর্তমানে ২০ দশমিক ৫ শতাংশে নেমে এসেছে। অতি দরিদ্র্যের হার কমে দাঁড়িয়েছে ১০ দশমিক ৫ শতাংশে। শিক্ষা, স্বাস্থ্য, মানবসম্পদ উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, দারিদ্র্য বিমোচন ইত্যাদি খাতসমূহে সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার ফলে বাংলাদেশ সামাজিক সূচকে এগিয়ে আছে। তিনি বলেন, গত ২০০৮-২০০৯ সালে মূল্যস্ফীতি ছিল ৭ দশমিক ৬ শতাংশ থেকে হ্রাস পেয়ে ২০১৮-১৯ সালে ৫ দশমিক ৫ শতাংশে দাঁড়িয়েছে। গত ডিসেম্বর মাসে গড় মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৯ শতাংশে।

দেশে করদাতার সংখ্যা ৪৬ লাখ ৯৩ হাজার : সরকারি দলের সংসদ সদস্য নাছিমুল আলমের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, গত বছরের ডিসেম্বর পর্যন্ত করদাতার সংখ্যা ৮ লাখ ২৩ হাজার ২৩১ জনে বৃদ্ধি পেয়ে মোট ৪৬ লাখ ৯৩ হাজার ৯৭৮ জনে দাঁড়িয়েছে। গত বছর করদাতা ছিল ৩৮ লাখ ৭০ হাজার ৭৪৭ জন। ২০১৮-১৯ অর্থবছরে মোট কর আদায় হয়েছে ৭২ হাজার ৮৯৯ কোটি ৯০ লাখ টাকা।

মুজিববর্ষে বিটিসিএল বিনা টাকায় টেলিফোন সংযোগ দিচ্ছে : মোস্তাফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, মুজিববর্ষ উপলক্ষে বিটিসিএল বিনা টাকায় নতুন টেলিফোন সংযোগ ও পুনঃসংযোগ দিচ্ছে। বুধবার জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে আরও জানান, ২০১৯ সালের ১৬ আগস্ট থেকে টেলিফোনের লাইন রেন্ট বাতিল করা হয়েছে। মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বিটিসিএলের কলরেট আনলিমিটেড প্রতি মাসে মাত্র ১৫০ টাকা করা হয়েছে। অন্য অপারেটরের কলরেট প্রতি মিনিট ৮০ পয়সা থেকে কমিয়ে ৫২ পয়সা করা হয়েছে। সরকার বিটিসিএলকে আধুনিক ও লাভজনক করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। সরকারি দলের সংসদ সদস্য নাছিমুল আলমের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমান সরকারের গত মেয়াদে টেলিকমিউকেশন নেটওয়ার্ক ডেভেলপমেন্টের জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে।

বিদেশী শিল্পী দিয়ে বিজ্ঞাপন প্রচারে বাড়তি কর দিতে হবে : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিদেশিদের

স্পিকারের সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ জাতীয় সংসদ ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মুজিববর্ষ উদযাপন করতে

অসুস্থ রাজনীতির জন্ম পাপিয়া-সম্রাটরা

বাকী বিল্লাহ ও সাইফ বাবলু

image

সম্রাট, জিকে শামীম, খালেদ, লোকমানদের মতো ক্যাসিনো কিং, পাপিয়ার মতো মাফিয়া কুইন নারী মাদক ব্যবসায়ীরা সবাই যুবলীগের

sangbad ad

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসডিজি অর্জনে বিশেষ গুরুত্ব দিচ্ছেন : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের বিষয়ে বিশেষ গুরুত্ব

বিদ্যুতের ভুতুড়ে বিল বন্ধ করতে হবে: নসরুল হামিদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ভুতুড়ে বিলের কারণে গ্রাহকদের ভোগান্তি হচ্ছে। বাড়ি বাড়ি না গিয়ে

নোট ও গাইড বই কিনতে শিক্ষার্থীদের বাধ্য করবেন না : শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি শিক্ষকদের উদ্যেশ্যে বলেছেন, ‘নোট ও গাইড বই কিনতে শিক্ষার্থীদের বাধ্য করবেন না। অহেতুক শিক্ষার্থীদের

‘শিক্ষা আইন-২০২০’ এর খসড়া : কোচিং ব্যবসায়ীদের কাছে নতিস্বীকার

রাকিব উদ্দিন

image

প্রায় সাড়ে সাত বছর ধরে ব্যাপক ঘষামাজা, সংযোজন-বিয়োজন শেষে ফের চূড়ান্ত করা হয়েছে ‘শিক্ষা আইন-২০২০’ এর খসড়া। এতে নোট

জাতীয় সংসদ মুবিজবর্ষে বিশেষ অধিবেশন শিশুমেলাসহ নানা আয়োজনে জাতির পিতাকে স্মরণ করবে : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের সব অর্জন এসেছে।

সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার হচ্ছে না

ইমদাদুল হাসান রাতুল

image

ভাষা আন্দোলনের ৬৮ বছর পার হতে চললেও এখনও সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার হচ্ছে না। এমনকি সর্বত্র বাংলা ভাষার ব্যবহার

sangbad ad