• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৪ এপ্রিল ২০২০

 

সংসদ উপনির্বাচন এবং সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণের দিন-তারিখ বহাল

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৮ মার্চ ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

দেশে জুড়ে করোনাভাইরাসের আতঙ্কের মধ্যেও আগামী ২১ ও ২৯ মার্চ ঢাকাসহ ৫টি জেলায় সংসদ উপনির্বাচন এবং চট্টগ্রামে সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণের সিদ্ধান্ত বহাল রেখেছে নির্বাচন কমিশন (ইসি)। অথচ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) সব ধরনের জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে। বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। আওয়ামী লীগের সাধারণ সম্পাদকও সভা-সমাবেশে না যাওয়ার এবং প্রয়োজন অনুযায়ি যে কোন সেক্টর ‘শাটডাউন’ করার ঘোষণা দিয়েছেন।

ইসির তফসিল অনুযায়ী, ২১ মার্চ ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনে উপনির্বাচন এবং ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন, বগুড়া-১ ও যশোর-৬ উপনির্বাচনের ভোট হওয়ার কথা। ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা যথাসময়ে এসব এলাকায় ভোট গ্রহণের যাবতীয় প্রস্তুতি নিচ্ছেন। সংশ্লিষ্ট এলাকায় ম্যাজিস্ট্রেট নিয়োগ, ভোটের দিন ছুটি ও যান চালাচল সীমিতকরণ সংক্রান্ত নির্দেশনা সম্বলিত চিঠি চালাচালি অব্যহত আছে। উল্লিখিত সময়ে ৬ জেলায় ভোটগ্রহণ ছাড়াও আরো কয়েকটি জেলায় উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন এবং শূন্য পদে উপনির্বাচনে ভোট গ্রহণের প্রস্তুতি চলছে। অথচ দিন দিন প্রকট হচ্ছে করোনাভাইরাসের প্রাদুর্ভাব। দেশে বর্তমানে আক্রান্তের সংখ্যা মোট ১৪ জন। তাদের মধ্যে বুধবার (১৮ মার্চ) একজনের মৃত্যু হয়েছে।

শঙ্কায় ভোটাররা: ঢাকা-১০ আসনে উপনির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে। যা ঝুকিপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট এলাকার ভোটাররা। এ আসনের বিশের অধিক ভোটারের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। তারা প্রত্যেকেই আঙ্গুলের ছাপ দিয়ে ভোট দেওয়ার বিষযে করোনাভাইরাস ছাড়ানোর আশঙ্কা প্রকাশ করেছেন। তাদের অনেকেই ভোট দিতে যাবেন না বলে উল্লেখ করেছেন। একাধিক ব্যক্তির মতে, ভোটকেন্দ্রে গিয়ে সুস্থ্য মানুষ অসুস্থ্য হয়ে আসার সম্ভাবনা রয়েছে। তার চেয়ে এই পরিস্থিতিতে ভোট বর্জনই ভালো।

নির্বাচনের প্রস্তুতির অংশ হিসেবে গত ১৫ মার্চ রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) অনুষ্ঠিত এক বৈঠকে পুলিশের উর্ধ্বতন একাধিখ কর্মকর্তা করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে ভোটগ্রহণ ঝুঁকিপূর্ণ উল্লেখ করে বলেন, ইভিএম মেশিনে আঙ্গুলের ছাপ দেওয়ার সময় ভোটারদের ভাইরাস সংক্রমণের ঝুঁকি রয়েছে। তবে কমিশন মনে করে, প্রত্যেক ভোটকক্ষে টিস্যু ও জীবাণুনাশক ওষুধ (স্যানিটাইজার) থাকলে, প্রত্যেক ভোটারকে ইভিএমে আঙ্গুল দেওয়ার আগে হাত জীবাণুমুক্ত করা হলে ঝুকি থাকবে না। তবে বিষয়টি কতটুকু বাস্তবায়নযোগ্য তা নিয়ে প্রশ্ন রয়েছে। করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে ভোটাররাও ভোটকেন্দ্রে যাওয়ার আগ্রহ হারাবে বলে মনে করেন নির্বাচন সংশ্লিষ্ট অনেকে।

নির্বাচন কমিশনের একটি সূত্র বলছে, এখনো ভোট করার সিদ্ধন্তে বহাল আছে কমিশন। তবে যে কোন মুহুর্তে তা স্থগিত হতে পারে। পরিবেশ-পরিস্থিতি বিবেচনা করেই সিদ্ধান্ত নেবে ইসি।

পিপিই সংকট কেটে যাচ্ছে

ইবরাহীম মাহমুদ আকাশ

image

করোনাভাইরাস আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য চিকিৎসক ও সেবাকর্মীদের জন্য প্রয়োজনীয় পার্সোনাল প্রোটেক্টিভ ইক্যুইপমেন্ট (পিপিই)

ফোন করলেই খাবার পৌঁছে দিবে পুলিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে অনেকেই নিত্য পণ্য কিনতে পারছেন না। আবার কর্মহীন হয়ে পড়ে অনেক পরিবারে দেখা দিয়েছে খাদ্য সঙ্কট। এমন পরিস্থিতিতে রাজধানীতে মানবেতরা সেবায় এগিয়ে এসেছে ঢাকা মেট্টোপলিপন পুলিশ।

প্রধানমন্ত্রীর ৩১ দফা মানতে কাদের আহ্বান

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতিসংঘের মতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন ভয়াবহ সংকট আর কখনও সৃষ্টি হয়নি।

sangbad ad

করোনা পরিস্থিতিতে ভারতে আটকা পড়েছেন আড়াই হাজার বাংলাদেশী

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় এ মূহুর্তে আটকে পড়া বাংলাদেশীরা দেশে ঢুকতে পারছেন না। আটকা পড়া বাংলাদেশের মধ্যে ১ হাজারের বেশি শিক্ষার্থী রয়েছে।

নারায়ণগঞ্জে ১০০ পরিবার লকডাউনে

সৌরভ হোসেন সিয়াম, নারায়ণগঞ্জ:

image

চিকিৎসক-নার্সসহ ৮ জন আইসোলেশনে-কোয়ারেন্টাইনে।

দেশে করোনাভাইরাসে আরো পাঁচজন আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে দেশে নতুন করে আরো পাঁচজন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে

করোনায় বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ৫০ হাজার ছাড়ালো

সংবাদ ডেস্ক

image

২ এপ্রিল বৃহস্পতিবার দিনগত রাত ১ টা পর্যন্ত বিভিন্ন দেশে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫০ হাজার ২৩০ জনে।

করোনাভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

লুকোচুরির দরকার নেই, করোনাভাইরাসের উপসর্গ দেখা দিলে ডাক্তারের শরণাপন্ন হন।

নারায়ণগঞ্জে এক বাড়ি লকডাউন

প্রতিনিধি নারায়ণগঞ্জ

image

বৃহস্পতিবার রাত থেকে নারায়ণগঞ্জের রসুলবাগ এলাকার একাংশ লকডাউন করে প্রশাসন।

sangbad ad