• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০

 

সংসদ অধিবেশন শুরু : বাজেট পাস হবে আজ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ৩০ জুন ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ মঙ্গলবার (৩০ জুন) বেলা ১১ টায় একাদশ জাতীয় সংসদের অষ্টম (বাজেট) অধিবেশনের মুলতবি বৈঠক পুনরায় শুরু হয়েছে। আজ ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস হবে; যা ১ জুলাই (বুধবার) থেকে কার্যকর হবে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ১১ জুন ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব সংসদে উপস্থাপন করেন। এদিকে গতকাল (২৯ জুন) কিছু সংশোধনীসহ অর্থবিল পাস হয়।

বিলে কালো টাকা বা অপ্রদর্শিত আয়ের টাকা পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে শর্ত শিথিল করা হয়েছে। তবে মোবাইল সেবার ওপর সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব প্রত্যাহারের যে দাবি ছিল, তা আমলে নেয়া হয়নি।

বাজেটে পুঁজিবাজারে অর্থের প্রবাহ বাড়াতে ১০ শতাংশ কর দিয়ে ‘কালো টাকা সাদা’ করার সুযোগ দেওয়ার আশ্বাস দিয়েছিলেন অর্থমন্ত্রী। তবে শর্ত ছিল, সেই টাকা ৩ বছরে পুঁজিবাজার থেকে বের করা যাবে না। সংশোধনে ৩ বছরের জায়গায় ১ বছর করা হয়েছে।

অর্থবিল পাসের আগে বাজেটের ওপর নিজের সমাপনী বক্তব্য দেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল। তার আগে বাজেট আলোচনায় অংশ নেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে কোনো পরিবর্তন আনতে অর্থমন্ত্রীকে অনুরোধ করেননি তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাজেট বাস্তবায়ন কঠিন কিছু নয়। অতীতের সব বাজেটই বাস্তবায়ন করেছে আওয়ামী লীগ সরকার। এবারের বাজেটও সরকার বাস্তবায়নে সক্ষম হবে।

সমাপনী বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, কোভিড-১৯ মহামারীর কারণে যারা কাজ হারিয়েছেন, প্রান্তিক জনগোষ্ঠীসহ কৃষক, শ্রমিক, মজুর, কামার, কুমার, জেলে, তাঁতী, বেদে, স্বাস্থ্যকর্মী, ভ্যান চালক, রিকশাওয়ালাসহ সকল পেশার মানুষ, পান দোকানি, চা দোকানি, মুদি দোকানি থেকে শুরু করে ক্ষুদ্র, কুটির ও ছোট-বড় সকল ব্যবসায়ী, সকল শ্রেণী ও নৃ-গোষ্ঠীর মানুষ, যারা কষ্টে আছেন তাদের সবার জন্য এবারের বাজেট।

তিনি বলেন, কোভিড-১৯ এর কারণে সারা বিশ্ব একটি ক্রান্তিকাল পার করছে। আমরাও এর থেকে পরিত্রাণ পাইনি। পৃথিবীর অর্থনৈতিক এলাকায় সময়টি একটি অস্বাভাবিক সময়। স্বাভাবিক সময় হলে মাননীয় সদস্যদের প্রস্তাব সমূহের অনেক কিছু বিবেচনা করতে পারতাম।

জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলায় বেশি করে গাছ লাগাতে হবে : কৃষিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, ‘বর্তমান সময়ে বৃক্ষরোপণ কর্মসূচি অত্যন্ত গুরুত্বপূর্ণ। জলবায়ু পরিবর্তনের ফলে সারাবিশ্বের পরিবেশ

পিডিবির অনলাইন প্রশিক্ষণ কোর্স শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান প্রকৌশলী মো. বেলায়েত হোসেন আজ মঙ্গলবার (৭ ‍জুলাই) পিডিবির প্রথম অনলাইন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন।

গ্রাহকদের বিস্তারিত তথ্য সংগ্রহের ব্যবসায়িক গুরুত্ব আছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোকে গ্রাহক পর্যায়ে তথ্য সংগ্রহ ও প্রয়োগের বিষয়ে আন্তরিক হওয়ার নির্দেশ দিয়ে বলেছেন, দেশের ৯৭ শতাংশ মানুষ বিদ্যুতের আওতায় এসেছে। গ্রাহকদের বিদ্যুৎ ব্যবহারের গতিধারা ও প্যাটার্ণ নির্ণয়ের মাধ্যমে বিদ্যুৎ ব্যবহারশৈলী বিশ্লেষণ করে এলাকা, লোকজন বা গ্রাহক সম্পর্কে সিদ্ধান্তে আসা যাবে। এর ব্যবসায়িক গুরুত্বও রয়েছে।

sangbad ad

করোনা পরিস্থিতি মোকাবিলায় গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, করোনাভাইরাসের প্রকোপ, ভয়াবহতা এবং প্রতিরোধের উপায় সম্পর্কে মানুষকে সঠিকভাবে জানাতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অধস্তন আদালতের ২১১ জন করোনাভাইরাসে আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

অধস্তন আদালতগুলোর বিচারক ও কর্মচারী মিলে মোট ২১১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

ঈদ উপলক্ষে দুস্থ-অতিদরিদ্ররা ১০ কেজি করে চাল পাবেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোরবানির ঈদ উপলক্ষে দুস্থ, অতিদরিদ্র ব্যক্তি ও পরিবারকে বিনামূল্যে ১০ কেজি করে চাল দেবে সরকার। ভিজিএফ কর্মসূচির আওতায় হলেও দেশের বন্যা ও অন্যান্য দুর্যোগে আক্রান্ত ব্যক্তি ছাড়াও দুস্থ এবং অতিদরিদ্ররা এই সহায়তা পাবেন।

বিজিবির ১১৯ সদস্যের মুক্তিযোদ্ধা গেজেট বাতিলের সিদ্ধান্ত স্থগিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এক হাজার ১৩৪ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল করার যে প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছিল, তাদের মধ্যে ১১৯ জনের ক্ষেত্রে সিদ্ধান্তটি স্থগিত করেছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসানের ভার্চুয়াল বেঞ্চ এ স্থগিতাদেশ দেয়।

নৌ দুর্ঘটনা পরিকল্পিত হত্যাকান্ড প্রমাণিত হলে ৩০২ ধারায় ব্যাবস্থা নেয়া হবে : নৌ পরিবহন প্রতিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ভিডিও ফুটেজ অনুযায়ী নৌ দুর্ঘটনাটি এখনো হত্যাকান্ড বলেই মনে হয়। তবে, ঘাতক লঞ্চটির ফিটনেসে ঘাটতি নেই। পুলিশী তদন্তে এটি পরিকল্পিত হত্যাকান্ড প্রমাণিত হলে, ৩০২ ধারায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

কোরবানির জন্য পশুর ডিজিটাল হাট বসাবে সরকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনার কারনে স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে কোরবানির পশু কেনাবেচার জন্য ডিজিটাল হাট বসাবে সরকার।

sangbad ad