• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ জানুয়ারী ২০২১

 

সংসদ অধিবেশন শুরু : বাজেট পাস হবে আজ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ৩০ জুন ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ মঙ্গলবার (৩০ জুন) বেলা ১১ টায় একাদশ জাতীয় সংসদের অষ্টম (বাজেট) অধিবেশনের মুলতবি বৈঠক পুনরায় শুরু হয়েছে। আজ ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস হবে; যা ১ জুলাই (বুধবার) থেকে কার্যকর হবে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ১১ জুন ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব সংসদে উপস্থাপন করেন। এদিকে গতকাল (২৯ জুন) কিছু সংশোধনীসহ অর্থবিল পাস হয়।

বিলে কালো টাকা বা অপ্রদর্শিত আয়ের টাকা পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে শর্ত শিথিল করা হয়েছে। তবে মোবাইল সেবার ওপর সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব প্রত্যাহারের যে দাবি ছিল, তা আমলে নেয়া হয়নি।

বাজেটে পুঁজিবাজারে অর্থের প্রবাহ বাড়াতে ১০ শতাংশ কর দিয়ে ‘কালো টাকা সাদা’ করার সুযোগ দেওয়ার আশ্বাস দিয়েছিলেন অর্থমন্ত্রী। তবে শর্ত ছিল, সেই টাকা ৩ বছরে পুঁজিবাজার থেকে বের করা যাবে না। সংশোধনে ৩ বছরের জায়গায় ১ বছর করা হয়েছে।

অর্থবিল পাসের আগে বাজেটের ওপর নিজের সমাপনী বক্তব্য দেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল। তার আগে বাজেট আলোচনায় অংশ নেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে কোনো পরিবর্তন আনতে অর্থমন্ত্রীকে অনুরোধ করেননি তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাজেট বাস্তবায়ন কঠিন কিছু নয়। অতীতের সব বাজেটই বাস্তবায়ন করেছে আওয়ামী লীগ সরকার। এবারের বাজেটও সরকার বাস্তবায়নে সক্ষম হবে।

সমাপনী বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, কোভিড-১৯ মহামারীর কারণে যারা কাজ হারিয়েছেন, প্রান্তিক জনগোষ্ঠীসহ কৃষক, শ্রমিক, মজুর, কামার, কুমার, জেলে, তাঁতী, বেদে, স্বাস্থ্যকর্মী, ভ্যান চালক, রিকশাওয়ালাসহ সকল পেশার মানুষ, পান দোকানি, চা দোকানি, মুদি দোকানি থেকে শুরু করে ক্ষুদ্র, কুটির ও ছোট-বড় সকল ব্যবসায়ী, সকল শ্রেণী ও নৃ-গোষ্ঠীর মানুষ, যারা কষ্টে আছেন তাদের সবার জন্য এবারের বাজেট।

তিনি বলেন, কোভিড-১৯ এর কারণে সারা বিশ্ব একটি ক্রান্তিকাল পার করছে। আমরাও এর থেকে পরিত্রাণ পাইনি। পৃথিবীর অর্থনৈতিক এলাকায় সময়টি একটি অস্বাভাবিক সময়। স্বাভাবিক সময় হলে মাননীয় সদস্যদের প্রস্তাব সমূহের অনেক কিছু বিবেচনা করতে পারতাম।

ফায়ারম্যান এখন ফায়ারফাইটার

সংবাদ অনলাইন ডেস্ক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ‘ফায়ারম্যান’ পদের নাম পরিবর্তন করে ‘ফায়ারফাইটার’ করা হয়েছে।

ভারতের প্রজাতন্ত্র দিবস প্যারেডে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর কন্টিনজেন্টের অংশগ্রহণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি সমন্বিত কন্টিনজেন্ট (মার্চিং ব্যান্ডসহ) মঙ্গলবার প্রথমবারের মত ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস প্যারেডে অংশগ্রহণ করেছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।

যুক্তরাজ্য ফেরত আরও ৬৮ যাত্রী বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্য ফেরত আরও ৬৮ জন যাত্রীকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

sangbad ad

ভারতে ট্যুরিস্ট ভিসা চালু হবে শিগগিরই: ভারতীয় হাইকমিশনার

সংবাদ অনলাইন ডেস্ক

image

শিগগিরই ভারতে ট্যুরিস্ট ভিসা চালু হবে বলে জানিয়েছেন, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। মঙ্গলবার (২৬ জানুয়ারি) ঢাকায় ভারতীয় হাইকমিশনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

সারাদেশে ৭ ফেব্রুয়ারি থেকে টিকাদান কর্মসূচি শুরু: স্বাস্থ্যমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, আগামী ৭ ফেব্রুয়ারি সারাদেশে একযোগে টিকাদান কর্মসূচি শুরু করা হবে । মঙ্গলবার (২৬ জানুয়ারি) রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে টিকার স্থান পরিদর্শন শেষে সাংবাদিকদের উদ্দেশে মন্ত্রী এ কথা জানান।

করোনার টিকা প্রয়োগের অনুমতি দিলো ঔষধ প্রশাসন অধিদপ্তর

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে বেক্সিমকোর আমদানি করা ৫০ লাখ করোনার টিকা ব্যবহারের ছাড়পত্র দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। মঙ্গলবার (২৬ জানুয়ারি) দুপুরে মহাখালীর ঔষধ প্রশাসন অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান এ কথা জানান।

দেশে করোনায় আরও ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৫১৫

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার ৫৫ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৫১৫ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৩২ হাজার ৯১৬ জনে।

বাংলাদেশের প্রথম নৌবাহিনী প্রধান ক্যাপ্টেন নুরুল হক আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশের প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক (অব.) আর নেই। সোমবার রাতে ঢাকার

দ্রুততম সময়ে বাংলাদেশকে ভ্যাকসিন দিতে অঙ্গীকারাবদ্ধ ভারত

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, ভারত দ্রুততম সময়ে বাংলাদেশকে ভ্যাকসিন