• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

 

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী আজ

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী আজ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

আজ মঙ্গলবার (১১ আগস্ট) সকাল ৯টা ৬ মিনিটে অষ্টমী তিথি শুরু হয়ে ১২ আগস্ট সকাল ১১টা ১৬ মিনিটে অষ্টমী তিথি শেষ হবে বলে হিন্দু পঞ্জিকা সূত্রে জানা গেছে।

হিন্দুধর্মের অন্যতম উৎসব হল জন্মাষ্টমী। ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিবস উপলক্ষ্যে এই উৎসব পালন করা হয় অর্থাৎ কৃষ্ণ জন্মের শুভ তিথিটিই ঘরে ঘরে জন্মাষ্টমী রূপে পালিত হয়। হিন্দু পঞ্জিকা মতে, প্রতিবছর সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রের প্রাধান্য দেখা যায়, তখন জন্মাষ্টমী পালিত হয়।

প্রতি বছরের মতো এবছর অর্থাৎ আজ ১১ ও ১২ অগাষ্ট পালিত হতে চলেছে জন্মাষ্টমী। বিশ্বাস করা হয়, ভগবান বিষ্ণুর অষ্টম অবতার হয়ে শ্রীকৃষ্ণ এইদিন জন্ম নিয়েছিলেন মাতা দেবকীর গর্ভে। ছোটোবেলায় তাঁকে সবাই আদর করে গোপাল বলে ডাকত। তাই, হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এইদিন শ্রীকৃষ্ণ বা গোপাল পুজোর আয়োজন করা হয়। তিনি গোবর্ধন পর্বতকে এক আঙুলে তুলেছিলেন বলে তাঁর আর এক নাম গোবর্ধন। কৃষ্ণ জন্মাষ্টমীকে কৃষ্ণষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিনী, শ্রীকৃষ্ণ জয়ন্তী এবং শ্রী জয়ন্তীও বলা হয়।

সনাতন ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন কৃষ্ণ ছিলেন স্বয়ং ঈশ্বর। দুষ্টের দমন করে পৃথিবীতে শান্তি ও ন্যায় প্রতিষ্ঠার জন্য তিনি মানুষের রূপ নিয়ে পৃথিবীতে এসেছিলেন।

সারা দেশে হিন্দু সম্প্রদায় উপবাস, অর্চনা ও কৃষ্ণ নাম কীর্ত্তনসহ বিভিন্ন আচার-উপাচারের মাধ্যমে যথাযোগ্য ধর্মীয় আনুষ্ঠানিকতায় উদযাপন করছে দিনটি।

জন্মাষ্টমী উপলক্ষে প্রতিবছরের মতো এবারও জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে কেন্দ্রীয়ভাবে মহানগর সার্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ভার্চুয়াল পদ্ধতিতে নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল স্তরের মানুষকে জন্মাষ্টমী উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন।

এ উপলক্ষে ঢাকেশ্বরী মন্দিরে মঙ্গলবার বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। সকাল ৮ টায় দেশ ও জাতির মঙ্গল কামনায় অনুষ্ঠিত হবে গীতাযজ্ঞ। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের ভার্চুয়ালে যোগদান করবেন। রাতে অনুষ্ঠিত হবে শ্রীকৃষ্ণ পূজা।

ঢাকা রামকৃষ্ণ মঠে এ উপলক্ষে সকাল ৯ টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত গীতা পাঠের আয়োজন করা হয়েছে। গীতা পাঠ করবেন স্বামী দেবধ্যানানন্দ ও ব্রক্ষ্রচারী ভাস্কর। অন্যকর্মসূচির মধ্যে রয়েছে ভজন ,দুপুরে মধ্যাহ্নে প্রসাদ বিতরন, রাত ৭ টা ৪০ মিনিটে গুরু মহারাজের বানীবর্চন ও রাত ৮ টায় শ্রীকৃষ্ণ পূজা। মন্দিরে আসন গ্রহন ও প্রসাদ গ্রহনের সময় ভক্তদের স্বাস্থ্যগত ও সামাজিক দুরত্ব বজায় রাখা ও মাস্ক পরিধান আবশ্যক বলে মঠের পক্ষ থেকে জানানো হয়েছে।

জন্মাষ্টমী উপলক্ষে আজ মঙ্গলবার সরকারি ছুটি। বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান।

রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা জন্মাষ্টমী উপলক্ষে পৃথক বাণীতে হিন্দু সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়েছেন।

মহানবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মদিন জন্মাষ্টমী উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত ও সাধারণ সম্পাদক নির্মল চ্যাটারর্জী এবং মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্র নাথ মজুমদার ও সাধারণ সম্পাদক এডভোকেট কিশোর রঞ্জন মন্ডল গতকাল এক বিবৃতিতে-জাতি ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষকে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন।

হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে একত্রে ৪০টি মৃতদেহ সংরক্ষণাগার চালু

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের স্বনামধন্য হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে চালু হলো একত্রে

জাতিসংঘে বঙ্গবন্ধুর প্রথম বাংলায় ভাষণ প্রদান স্মরণে ই-পোস্টার প্রকাশিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি জাতিসংঘের ২৯তম সাধারণ

নতুন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মামুন

নিজস্ব বার্তা পরিবেশক

image

কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) হিসেবে নিয়োগ পেলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান

sangbad ad

জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন এক সপ্তাহ পেছাল

নিজস্ব বার্তা পরিবেশক

জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন যথাযথ বাস্তবায়নের জন্য এক সপ্তাহের জন্য পেছানো হয়েছে। জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের জন্য আগের ঘোষিত ২৬ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবরের পরিবর্তে আগামী ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর সময়ে উদ্যাপন করা হবে বলে জানিয়েছে জাতীয় পুষ্টিসেবা। এক বিজ্ঞপ্তিতে তারা এই তথ্য জানায়।

সব অঞ্চলেই ঝড়বৃষ্টি, নদীবন্দরকে দুই নম্বর সংকেত

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের সব অঞ্চলেই আজ ঝড়বৃষ্টি বয়ে যেতে পারে। তার মধ্যে আটটি অঞ্চলের

সপ্তাহের ব্যাবধানে স্বর্ণের দাম কমলো

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভরিতে স্বর্ণের দাম দুই হাজার ৪৪৯ টাকা কমেছে। ফলে দেশের বাজারে ভালো

সব মাধ্যমিক স্কুলে ডিজিটাল একাডেমি হবে ২০৩০ সালের মধ্যে : প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

২০৩০ সালের মধ্যে দেশের সব মাধ্যমিক বিদ্যালয়ে ডিজিটাল একাডেমি প্রতিষ্ঠা করতে সরকারের

ভিসার মেয়াদ বাড়িয়ে দিতে সম্মত হয়েছে সৌদি সরকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

যেসব বাংলাদেশি তাদের কর্মস্থল সৌদি আরবে ফিরতে সমস্যার সম্মুখীন হচ্ছেন তাদের ভিসার

সৈয়দপুরে অনুদানের টাকা না পেয়ে সাংবাদিকদের মানববন্ধন

প্রতিনিধি, সৈয়দপুর (নীলফামারী)

করোনাকালে সাংবাদিকদের জন্য প্রধানমন্ত্রী প্রদত্ত অনুদানের টাকা থেকে সৈয়দপুর উপজেলায় কর্মরত সাংবাদিকরা বঞ্চিত হওয়ায় গত ২২ সেপ্টেম্বর মঙ্গলবার সৈয়দপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।