• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

 

শোকের মাস

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

পঁচাত্তরের ১৫ আগস্ট কালরাতে যারা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে ভেবেছিল ইতিহাসের গতি উল্টে দেবে, বঙ্গবন্ধুর স্বপ্ন নস্যাৎ করে দেবে-তবে তারা সফল হয়নি। ইতিহাস তার আপন গতিতেই চলছে। বঙ্গবন্ধু বেঁচে আছেন বাঙালি হৃদয়ে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার প্রত্যয় নিয়ে কাজ করছেন তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শোকের মাসের ১২তম দিন। আর মাত্র ২ দিন পরই জাতির শোকের দিন ১৫ আগস্ট। প্রায় ৪৩ বছর আগে ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীন বাংলাদেশের স্থপতি, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হন স্বাধীনতাবিরোধী ঘাতকদের নির্মম বুলেটে। সেদিন নিহত হয়েছিলেন তার কনিষ্ঠপুত্র শিশু রাসেল ও পরিবারের সব সদস্য। ভাগ্যক্রমে বেঁচে যান জাতির জনকের দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা।

বছর ঘুরে আবারও ফিরে এসেছে বাঙালির শোকের মাস। আগস্টের প্রথম দিন থেকে জাতি শোক পালন করছে। ১১ আগস্ট মঙ্গলবার রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হয়েছে আওয়ামী লীগ এবং এর সহযোগী ও সমমনা রাজনৈতিক, সমাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো নানা কর্মসূচি।

স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী উপলক্ষে আগামী ১৫ আগস্ট সারাদেশে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হবে।

এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ১৪ আগস্ট বাদ জুমা এবং ১৫ আগস্ট বাদ যোহর সামাজিক দূরত্ব নিশ্চিত এবং স্বাস্থ্যবিধি অনুসরণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭৫ সালের ১৫ আগস্টে শাহাদতবরণকারী তার পরিবারের শহীদ সদস্যরাসহ সব শহীদের রুহের মাগফিরাত কামনায় সারাদেশের সব মসজিদে বিশেষ দোয়া করার জন্য মসজিদের খতিব, ইমাম ও মসজিদ কমিটিসহ সংশ্লিষ্ট সবার প্রতি বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করে স্বাধীনতার ইতিহাস বিকৃত করে ঘাতকরা এই দেশকে পুনরায় পাকিস্তানের তাবেদার রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল। তবে ঘাতক চক্রের এই আশা পূরণ হয়নি। কারণ, ইতিহাস বিকৃতির মাধ্যমে বা জোর করে কারও নাম বা অবদানকে মুছে ফেলা যায় না। হত্যাকাণ্ডের পরবর্তী তিন দশকের ঘটনাবলি পর্যালোচনা করলে দেখা যাবে, জাতীয় জীবনে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মতো শোকাবহ ঘটনার আঘাত ও ক্ষত আজ দুর্বার শক্তিতে পরিণত হয়েছে। ইতিহাস তার আপন গতিতে চলে বলেই বাংলাদেশে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস।

জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতির হাত থেকে পৃথিবীকে রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব

নিজস্ব বার্তা পরিবেশক

image

জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতির হাত থেকে পৃথিবী ও মানবজাতিকে রক্ষার আহ্বান জানিয়ে পাঁচটি প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহস্পতিবার জাতিসংঘ সদরদপ্তরে ‘ক্লাইমেট অ্যাকশন’ বিষয়ক উচ্চ পর্যায়ের এক গোলটেবিল বৈঠকে ভিডিওবার্তায় এ আহ্বান জানান তিনি।

হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে একত্রে ৪০টি মৃতদেহ সংরক্ষণাগার চালু

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের স্বনামধন্য হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে চালু হলো একত্রে

জাতিসংঘে বঙ্গবন্ধুর প্রথম বাংলায় ভাষণ প্রদান স্মরণে ই-পোস্টার প্রকাশিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি জাতিসংঘের ২৯তম সাধারণ

sangbad ad

নতুন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মামুন

নিজস্ব বার্তা পরিবেশক

image

কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) হিসেবে নিয়োগ পেলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান

জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন এক সপ্তাহ পেছাল

নিজস্ব বার্তা পরিবেশক

জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন যথাযথ বাস্তবায়নের জন্য এক সপ্তাহের জন্য পেছানো হয়েছে। জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের জন্য আগের ঘোষিত ২৬ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবরের পরিবর্তে আগামী ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর সময়ে উদ্যাপন করা হবে বলে জানিয়েছে জাতীয় পুষ্টিসেবা। এক বিজ্ঞপ্তিতে তারা এই তথ্য জানায়।

সব অঞ্চলেই ঝড়বৃষ্টি, নদীবন্দরকে দুই নম্বর সংকেত

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের সব অঞ্চলেই আজ ঝড়বৃষ্টি বয়ে যেতে পারে। তার মধ্যে আটটি অঞ্চলের

সপ্তাহের ব্যাবধানে স্বর্ণের দাম কমলো

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভরিতে স্বর্ণের দাম দুই হাজার ৪৪৯ টাকা কমেছে। ফলে দেশের বাজারে ভালো

সব মাধ্যমিক স্কুলে ডিজিটাল একাডেমি হবে ২০৩০ সালের মধ্যে : প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

২০৩০ সালের মধ্যে দেশের সব মাধ্যমিক বিদ্যালয়ে ডিজিটাল একাডেমি প্রতিষ্ঠা করতে সরকারের

ভিসার মেয়াদ বাড়িয়ে দিতে সম্মত হয়েছে সৌদি সরকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

যেসব বাংলাদেশি তাদের কর্মস্থল সৌদি আরবে ফিরতে সমস্যার সম্মুখীন হচ্ছেন তাদের ভিসার