• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

 

শপথ নিলেন সংরক্ষিত মহিলা আসনের ৪৯ জন সদস্য

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২০ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • সংসদ বার্তা পরিবেশ

http://thesangbad.net/images/2019/February/20Feb19/news/upload.jpg

একাদশ জাতীয় সংসদের ‘সংরক্ষিত মহিলা’ আসনে নির্বাচিত ৪৯ জন নারী সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন। স্পিকার ড. শিরীন শারমিন শারমিন চৌধুরী বুধবার (২০ ফেব্রুয়ারি) সংসদ ভবনের শপথ কক্ষে নবনির্বাচিত মহিলা সদস্যদের শপথ বাক্য পাঠ করান। প্রথম ধাপে সরকারি দল আওয়ামী লীগের ৪৩জন, ওয়ার্কার্স পার্টির ১জন এবং স্বতন্ত্র ১জন মোট ৪৫জন সংদস্য শপথ নেন। দ্বিতীয় ধাপে বিরোধী দল জাতীয় পার্টির (জাপ) ৪ জন শপথ নেন। শপথ গ্রহণ শেষে সংসদ সদস্যরা শপথ বইয়ে স্বাক্ষর করেন।

সংসদ সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব আ. ই. ম গোলাম কিবরিয়া শপথ অনুষ্ঠান সঞ্চালনা করেন। শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, হুইপ মো. আতিউর রহমান আতিক, হুইপ পঞ্চানন বিশ্বাস, হুইপ মাহবুব আরা বেগম গিনি, হুইপ সামশুল হক চৌধুরী এবং হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন। এসময় সংসদ সদস্যদের নির্বাচনী এলাকার দলীয় নেতৃবৃন্দ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শপথ অনুষ্ঠান শুরু হয়। ১৭ ফেব্রুয়ারি রোববার সংরক্ষিত মহিলা সংসদ সদস্যদের নির্বাচিত ঘোষণা করে গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)।

আওয়ামী লীগের ৪৩জন সংসদ সদস্য হলেন- ঢাকা থেকে শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, শবনম জাহান শিলা, সুবর্ণা মুস্তফা ও নাহিদ ইজহার খান, চট্টগ্রাম থেকে খাদিজাতুল আনোয়ার ও ওয়াশিকা আয়েশা খানম, কক্সবাজার থেকে কানিজ ফাতেমা আহমেদ, খাগড়াছড়ি থেকে বাসন্তি চাকমা, কুমিল্লা থেকে আঞ্জুম সুলতানা ও আরমা দত্ত, ব্রাহ্মণবাড়িয়া থেকে উম্মে ফাতেমা নাজমা বেগম, গাজীপুর থেকে শামসুন্নাহার ভূঁইয়া ও রুমানা আলী, বরগুনা থেকে সুলতানা নাদিরা, জামালপুর থেকে হোসনে আরা, নেত্রকোনা থেকে হাবিবা রহমান খান ও জাকিয়া পারভীন খানম, পিরোজপুর থেকে শেখ এ্যানী রহমান, টাঙ্গাইল থেকে অপরাজিতা হক ও খন্দকার মমতা হেনা লাভলী, সুনামগঞ্জ থেকে শামীমা আক্তার খানম, মুন্সিগঞ্জ থেকে ফজিলাতুন্নেছা ইন্দিরা, নীলফামারী থেকে রাবেয়া আলী, নংরসিদী থেকে তামান্না নুসরাত বুবলী, গোপালগঞ্জ থেকে নার্গিস রহমান, ময়মনসিংহ থেকে মনিরা সুলতানা, ঝিনাইদহ থেকে খালেদা খানম, বরিশাল থেকে সৈয়দা রুবিনা মিরা, পটুয়াখালী থেকে কানিজ সুলতানা, খুলনা থেকে গ্লোরিয়া ঝর্ণা সরকার, দিনাজপুর থেকে জাকিয়া তাবাসসুম, নোয়াখালী থেকে ফরিদা খানম সাকী, ফরিদপুর থেকে রুশেমা বেগম, কুষ্টিয়া থেকে সৈয়দা রাশেদা বেগম, মৌলভীবাজার থেকে সৈয়দা জোহরা আলাউদ্দিন, রাজশাহী থেকে আদিবা আনজুম মিতা, চাঁপাইনবাবগঞ্জ থেকে ফেরদৌসী ইসলাম জেসী, শরিয়তপুর থেকে পারভীন হক শিকদার, রাজবাড়ী থেকে খোদেজা নাসরীন আক্তার হোসেন, মাদারীপুর থেকে তাহমীনা বেগম, পাবনা থেকে নাদিয়া ইয়াসমিন জলি ও নাটোর থেকে রতœা আহমেদ।

http://thesangbad.net/images/2019/February/20Feb19/news/upload2.jpg

জাতীয় পার্টির ৪জন সংসদ সদস্য হলেন- সালমা ইসলাম, রওশনারা মান্নান, নাজমা আক্তার ও মাসুদা এম রশিদ চৌধুরী। ওয়ার্কার্স পার্টির সংসদ সদস্য লুৎফুন নেসা খান এবং স্বতন্ত্র সংসদ সদস্য সেলিনা ইসলাম। উল্লেখ্য, নির্বাচনী আইন অনুযায়ী, বিএনপি মহিলাদের জন্য সংরক্ষিত একটি আসন পেয়েছে। কিন্তু দলটি সংসদে যোগ না দেয়ায় এই আসনে ভোট হয়নি।

দ্বিগুন হচ্ছে সিলেট সিটি কর্পোরেশনের পরিধি

প্রতিনিধি, সিলেট

image

সিলেট সিটি করকর্পোরেশনের পরিধি প্রায় দ্বিগুনহচ্ছে। প্রতিষ্ঠার প্রায় দেড়যুগ পর এ ধরণের একটি গণবিজ্ঞপ্তি জারি করেছে জেলা প্রশাসন

খাগড়াছড়িতে ইমামদের নিয়ে যক্ষা প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা

খাগড়াছড়ি প্রতিনিধি

image

খাগড়াছড়ি পার্বত্য জেলার যক্ষা প্রতিরোধে সচেতনতা সৃষ্টি করতে জেলাতে মসজিদের ইমামদের নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

খাগড়াছড়িতে চেক প্রত্যাখ্যানের ২মামলার ব্যবসায়ী কারাগারে

খাগড়াছড়িতে চেক প্রত্যাখ্যানের ২মামলার ব্যবসায়ী কারাগারে

image

খাগড়াছড়িতে চেক প্রত্যাখ্যানের ২মামলার ব্যবসায়ী কারাগারে খাগড়াুুুুুুছড়ি পার্বত্য জেলাতে চেক প্রত্যাখানের দুটি মামলায় ইটভাটা ব্যবসায়ী মো: সানাউল্লাহ্ ওরফে সালাউদ্দিন মাঝি(৫১)কে পৃথক পৃথক সাজা দিয়ে কারাুগারে পাঠিয়েছে বিজ্ঞ আদালত।

sangbad ad

সিটি কর্পোরেশনের আওতায় আসলো শাহজালাল বিশ্ববিদ্যালয়

প্রতিনিধি, সিলেট

image

সিলেট সিটি কর্পোরেশনে অর্ন্তভুক্তি হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। গত

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

নিজস্ব বার্তা পরিবেশক

বন্ধ হয়ে যাচ্ছে করোনা বুলেটিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের করোনা পরিস্থিতি নিয়ে আয়োজিত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনের সমাপ্তি ঘটতে যাচ্ছে । বুধবার (১২ আগস্ট) থেকে দুপুর আড়াইটায় নিয়মিত এই বুলেটিন আর হবে না। বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বঙ্গবন্ধুর ৫ খুনিসহ ৬১ অপরাধীকে ফিরিয়ে আনতে রেড নোটিশ

বাকী বিল্লাহ

image

বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৫ খুনিসহ বিভিন্ন দেশে পালিয়ে থাকা ৬১ ভয়ঙ্কর অপরাধীকে ধরে দেশে ফেরত পাঠাতে ইন্টারপোলের

দীর্ঘমেয়াদি বন্যার আগাম সতর্কতা প্রধানমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী ভাদ্র মাসের মাঝামাঝি সময়ে বন্যা হলে সেটা দীর্ঘমেয়াদি হতে পারে, তাই এ বিষয়ে মন্ত্রিসভার সদস্য ও সংশ্লিষ্ট সবাইকে সতর্ক

করোনা বুলেটিন আর থাকছে না

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোন কারন ছাড়াই দেশের করোনা পরিস্থিতি নিয়ে আয়োজিত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনের সমাপ্তি ঘটতে যাচ্ছে আগামীকাল মঙ্গলবার (১১ আগস্ট)।