• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৩ অক্টোবর ২০১৭

 

রোহিঙ্গা সংকট সমাধানে ঠাণ্ডা মাথায় অপেক্ষা করতে হবে : ওবায়দুল কাদের

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৯ অক্টোবর ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

রোহিঙ্গা সংকট সমাধানে আমাদের সব কিছুর জন্য একটু ঠাণ্ডা মাথায় অপেক্ষা করতে হবে। যদি কোন ফাঁদে আমরা পা দিই, তাহলে গোটা অঞ্চলের স্থিতিশীলতা নষ্ট হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকায় বিআরটিএ-এর ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নে জবাবে তিনি এ কথা বলেন।

এ সময় রোহিঙ্গা সংকটে সরকারের ভূমিকা নিয়ে বিএনপির সমালোচনার জবাবে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের কূটনৈতিক উদ্যোগ ব্যর্থ হলে মায়ানমার তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে উদ্যোগী হতো না। রোহিঙ্গা ইস্যু নিয়ে মায়ানমার তাদের অবস্থানে অনড় ছিল। কিন্তু কিছুদিন আগে মায়ানমারের মন্ত্রী এসেছেন। একটা জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ করার সিদ্ধান্ত হয়েছে। তাদের সুর যদি নরম না হতো, অবস্থানের যদি পরিবর্তন না হতো, তাহলে মায়ানমারের মন্ত্রী কী করে বাংলাদেশে আসেন? আলোচনা করেন?

‘মায়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনী নতুন করে দমন অভিযান শুরুর পর ২৫ আগস্ট থেকে পাঁচ লাখের বেশি রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এই সংকট কাটিয়ে উঠতে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করে আসছেন বিএনপি নেতারা।’ ওই বক্তব্য প্রত্যাখ্যান করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এখন আপনারা (বিএনপি) কী বলল- তা নিয়ে বারবার বলছেন। রোহিঙ্গা সমস্যার ব্যাপারে তারা কতটা আন্তরিক? আজকে বাংলাদেশ যে সংকটে পড়েছে, এখানে তারা কতটা কনসার্ন? তাদের উদ্বেগটা আসলে রাজনৈতিক। বিএনপি যদি সত্যিই উদ্বিগ্ন হতো, তাহলে দলটির নেত্রী খালেদা ‘দিনের পর দিন’ বিদেশে অবস্থান করেন কীভাবে- সেই প্রশ্ন করেন আওয়ামী লীগ নেতা কাদের।

মায়ানমার থেকে আরও রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করতে পারে- জাতিসংঘের এমন আশঙ্কার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, আমি স্পটে ছিলাম সংকটের শুরু থেকে। আমি নিজেই সেই জনস্রোতটা দেখেছি। আগের মতো সেই জনস্র্রোত আর নেই। আরও আসতে পারে এ আশঙ্কা জাতিসংঘ করছে। কাজেই জাতিসংঘেরই এখানে কঠোর অবস্থান নেয়া উচিত, যাতে নতুন করে ইনফ্লাক্স হতে না পারে।

মায়ানমার আকাশসীমা লঙ্ঘন বিষয়ে সেতুমন্ত্রী বলেন, ‘শুরুর দিকে কিছু ঘটনা ঘটলেও বিশ্ব জনমতের চাপে, জাতিসংঘসহ বাংলাদেশের কূটনৈতিক উদ্যোগের ফলে এখন আর সেটা হচ্ছে না।’ সীমান্তে রোহিঙ্গা ঢল বন্ধ করতে সরকার কোন উদ্যোগ নেবে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী যখন ওয়াশিংটনে ছিলেন, ‘আমি একদিন তার সঙ্গে আলাপ করেছিলাম যে অনেকেই বলছে সীমান্ত বন্ধ করে দেয়ার জন্য। তখন তিনি আমাকে বলেছেন, আমরা যখন মানবিক কারণে সীমান্তের দরজা খুলে দিয়েছি। এখন আবার কী এমন কারণ ঘটল যে এটার পরিবর্তন হবে? যে পর্যন্ত কূটনৈতিক উদ্যোগ এবং জাতিসংঘসহ বিশ্ব জনমতের চাপে রোহিঙ্গাদের আসা বন্ধ না হবে, আমরা জোর করে দরজা বন্ধ করব না। মানবিক দৃষ্টিকোণটা আমরা একেকবার একেকরকম করতে পারি না।’

বিপুলসংখ্যক রোহিঙ্গাদের এভাবে বাস্তুচ্যুত করার পেছনে কোন ষড়যন্ত্র আছে কিনা- এক সাংবাদিকের এমন প্রশ্নে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সেটা আমি জানি না। ষড়যন্ত্র তো একটা আছেই। মায়ানমার এদেরকে নাগরিক বলে স্বীকার করে না। এখানে এই মুহূর্তে কেন এটা হলো- সেটা অবশ্যই ভেবে দেখতে হবে, খতিয়ে দেখতে হবে। হুট করে কোন মন্তব্য করা ঠিক হবে না। চক্রান্ত তো একটা আছেই। চক্রান্তের স্বরূপটা এখনও বলা যাচ্ছে না।

পরীক্ষামূলক সম্প্রচার

সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালী করতে তরুণদের মেধা কাজে লাগাতে হবে : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

সিপিএ চেয়ারপারসন ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, গণতন্ত্রের...

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্ঘটনা প্রতিরোধে ও সুশৃঙ্খল সড়কের জন্য সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী

আগামী বর্ষা মৌসুমের আগেই জলাবদ্ধতা নিরসনে পদক্ষেপ গ্রহণ করা হবে : স্থানীয় সরকার মন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী বর্ষা মৌসুমের আগেই জলাবদ্ধতা নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে। এ লক্ষ্যে ঢাকা

sangbad ad

রবিবার ঢাকায় আসছেন সুষমা স্বরাজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ দুই দিনের রাষ্ট্রীয় সফরে আগামী রোববার ঢাকা আসছেন। দুই

২৬ অক্টোবর চালু হচ্ছে মগবাজার-মৌচাক ফ্লাইওভার

নিজস্ব বার্তা পরিবেশক

image

ফ্লাইওভার প্রকল্পের পরিচালক সুশান্ত কুমার পাল জানান, আগামী ২৬ অক্টোবর প্রধানমন্ত্রী

স্বাস্থ্য পরীক্ষার জন্য রাষ্ট্রপতি লন্ডন যাচ্ছেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রপতি এম আবদুল হামিদ স্বাস্থ্য পরীক্ষা এবং চোখের চিকিৎসার জন্য আট দিনের সফরে আজ লন্ডনের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন...

মিন অং লাইং, কয়েকজন শীর্ষ জেনারেল ও সশস্ত্র বৌদ্ধ নেতাদের বিরুদ্ধে ‘টার্গেট নিষেধাজ্ঞা’

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমারের রাখাইন রাজ্যে সেনা অভিযানে রোহিঙ্গাদের নিধন ঘটনায় দেশটির সেনাবাহিনীর

‘সি পাওয়ার কনফারেন্স’ এ অংশগ্রহণ শেষে দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান

নিজস্ব বার্তা পরিবেশক

অস্ট্রেলিয়ার সিডনিতে অনুষ্ঠিত ‘সি পাওয়ার কনফারেন্স-২০১৭’ এ অংশগ্রহণ শেষে নৌবাহিনী

রাখাইন সংকট সমাধানে বাংলাদেশের সঙ্গে কাজ করতে মায়ানমারের প্রতি ইইউ ও ভারতের আহ্বান

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাখাইন সংকট সমাধানে বাংলাদেশের সঙ্গে কাজ করতে মায়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে ভারত

sangbad ad