• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৮ আগস্ট ২০২০

 

রোগী কেন ঘুরছে হাসপাতালে হাসপাতালে

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০

সংবাদ :
  • বাকী বিল্লাহ

দেশে প্রতিদিন করোনা রোগী বাড়ছে। হাসপাতালগুলোতে রোগী ভর্তি ও আইসিইউ সিট এরপরও খালি আছে। স্বাস্থ্য অধিদফতর থেকে ২ জুলাই বৃহস্পতিবার এমন তথ্য জানা গেছে। এ তথ্য মন্ত্রণালয়সহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। অভিযোগ রয়েছে, বেড ও আইসিইউ সিট খালি থাকার পরও কেন রোগীদের ভোগান্তি হচ্ছে। কেন তারা আইসিইউ সিট পাচ্ছে না। এর জন্য তদারকি করা দরকার। এ নিয়ে জনমনে নানা প্রশ্ন উঠেছে। ঢাকা, চট্টগ্রাম ও ৮টি বিভাগের হাসপাতালে করোনা রোগী ভর্তির জন্য বেড আছে ১৪৭৭৫টি। রোগী ভর্তি আছে ৪৬২৮ জন। আইসিইউ আছে ৩৯২টি। রোগী আছে ২১০টি সিটে। অন্যগুলো এখনও খালি আছে। অভিযোগ রয়েছে, স্বাস্থ্য অধিদফতরের হটলাইনে পাওয়া কষ্টকর।

http://thesangbad.net/images/2020/July/02Jul20/news/Hospital-beds.jpg

মহাখালী স্বাস্থ্য অধিদফতর থেকে জানা গেছে, রাজধানীর বিভিন্ন হাসপাতালে করোনা রোগীর চিকিৎসায় ৬ হাজার ৭৫টি বেড রয়েছে। আর সচল আইসিইউ আছে ১৪৫টি। ভেন্টিলেটর আছে ১৩০টি। ঢাকা বিভাগের বিভিন্ন হাসপাতালে বেড সংখ্যা ১৮৩০টি। আইসিইউ ৮২টি। ভেন্টিলেটর ৬০। ময়মনসিংহ বিভাগে করোনা রোগীর চিকিৎসার জন্য হাসপাতালে বেড আছে ৪৮০টি। আইসিইউ ১৭টি, ভেন্টিলেটর ১৭টি। চট্টগ্রাম মহানগরীতে জেনারেল বেড সংখ্যা ৭১৭টি। আইসিইউ সচল আছে ৩৯টি, ভেন্টিলেটর ৩৮টি। চট্টগ্রাম বিভাগে হাসপাতালে জেনারেল বেড সংখ্যা ১৭০৩টি। আইসিইউ সচল ২২টি, ভেন্টিলেটর ৭টি।

রাজশাহী বিভাগের বিভিন্ন হাসপাতালে ১৬২০টি বেড ও ২৩টি আইসিইউ আছে। রংপুর বিভাগে বেড আছে ৭৫৭টি। আইসিইউ আছে ২০টি। ভেন্টিলেটর ১৫টি। খুলনা বিভাগে বেড আছে ৭৫৫টি আইসিইউ সচল আছে ১৮টি। ভেন্টিলেটর আছে ১৮টি।

বরিশাল বিভাগে জেনারেল বেড ৪৪৩টি, আইসিইউ ১০টি, ভেন্টিলেটর ২৪টি। সিলেট বিভাগে জেনারেল বেড ৩৯৫টি, আইসিইউ সচল আছে ১৬টি, ভেন্টিলেটর আছে ৯টি। এভাবে ঢাকা ও চট্টগ্রাম মহানগরী ও ৮টি বিভাগে মোট বেড আছে ১৪৭৭৫টি। আইসিইউ আছে ৩৯২টি। ভেন্টিলেটর ৩৩টি।

স্বাস্থ্য অধিদফতরের ২ জুলাই সর্বশেষ তথ্যমতে, ঢাকা চট্টগ্রাম মহানগরী ও ৮টি বিভাগের বিভিন্ন হাসপাতালে ২ জুলাই দুই জুলাই পর্যন্ত রোগী ভর্তি হয়েছে জেনারেল বেডে ৪৬২৮ জন। আইসিইউতে আছে ২১০ জন। আর ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে মোট ৫১৮ জন। ২৪ ঘণ্টায় ছাড়পত্র নিয়েছে ৭৩৬ জন।

এ সম্পর্কে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অ্যান্ড অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দায়িত্ব প্রাপ্ত সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বলেন, হাসপাতালে এখন বেড ও আইসিইউ সিট খালি আছে। হাসপাতালের তথ্য জানার জন্য স্বাস্থ্য অধিদফতরের ৪টি হটলাইনে যোগাযোগ করলে কোন হাসপাতালে বেড ও আইসিইউ খালি আছে তা জানিয়ে দেয়া হবে। সেখানে রোগী পাঠানো যাবে। সমস্যা হবে না। নম্বরগুলো হলো- ০১৩১৩৭৯১১৩০, ০১৩১৩৭৯১১৩৮, ০১৩১৩৭৯১১৩৯ এবং ০১৩১৩৭৯১১৪০। এ নম্বরগুলো থেকে হাসপাতালের সব তথ্য জানা যাবে। কোন হাসপাতালে কতটি শয্যা খালি আছে, কত রোগী ভতি আছে, কত রোগী ছাড়া পেয়েছে এবং কতগুলো আইসিইউ শয্যা খালি আছে তা এই সব নম্বরে ফোন করলে জানা যাবে।

স্বাস্থ্য অধিদফতরের এ তথ্য নিয়ে ২ জুলাই কয়েকজন বিশেষজ্ঞ বলেন, বেড ও আইসিইউ খালি থাকলে রোগীর স্বজনরা কেন তাদের রোগী ভর্তি করতে পারছে না। তারা রোগী ভর্তি এবং আইসিইউ সাপোর্টের জন্য কেন ধারে ধারে ঘুরছে। তাই স্বাস্থ্য অধিদফতরের এ তথ্যের সঙ্গে খোদ বিশেষজ্ঞরা দ্বিমত পোষণ করেন।

এ সম্পর্কে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি প্রফেসর ডা. ইকবাল আর্সলান বলেন, স্বাস্থ্য অধিদফতরের হিসাব নিয়ে তদারকি করা দরকার। আর হটলাইনগুলোতে ফোন করে সাধারণ মানুষ তাদেরকে পায় কিনা তাও দেখা করা দরকার বলে এ স্বাচিপ নেতা জানান।

এ সম্পর্কে কয়েকজন বিশেষজ্ঞ বলেন, সরকারি হাসপাতালে করোনা রোগী ভর্তির সিট খালি না পেয়ে রোগীরা প্রাইভেট হাসপাতালে যাচ্ছে। ঢাকার বাহিরের থেকে রোগী ঢাকায় আসছে। তারা উন্নত চিকিৎসার জন্য প্রাইভেট হাসপাতালগুলোতে যা”েছে। স্বাস্থ্য অধিদফতরের সিট খালির বিষয় নিয়ে খোদ বিশেষজ্ঞরা দ্বিমত পোষণ করেন।

একজন বিশেষজ্ঞ বলেন, ১৬ কোটি মানুষের দেশে এখন পর্যন্ত কত মানুষ করোনা টেস্ট করছে। একটি জনবসতি এলাকা ধরে সবাইকে টেস্ট করলে প্রকৃত তথ্য বেরিয়ে আসবে। বেড ও আইসিইউ নিয়ে এখন শুভংকরের ফাঁকি চলছে বলে ওই চিকিৎসক মন্তব্য করেন। তিনি আরও বলেন, তা হলে মানুষ কেন ভর্তির জন্য হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরছে। একজন ডাক্তারের বাবাকে ভর্তি করা যায়নি। আবার অনেকেই ঢাকার বাহির থেকে চিকিৎসার জন্য ঢাকায় এসে প্রাইভেট হাসপাতালে ভর্তি হয়েছেন। খোদ সরকারি সিভিল সার্জন ঢাকায় প্রাইভেট হাসপাতালে চিডিকৎসা নিয়েছে।

এ সম্পর্কে স্বাধীনতা চিকিৎসক পরিষদের স্বাচিপ) মহাসচিব প্রফেসর ডা. এমএ আজিজ বলেন, আগে হাসপাতালগুলোতে খুব চাপ ছিল। তখন মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল ,ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে করোনা রোগী ভর্তির জন্য তদবির করেছি। এখন চাপ কমে গেছে। রোগী কম। তাই সিট খালি বলে তিনি মন্তব্য করেন। অপর দিকে একজন আইসিইউ বিশেষজ্ঞ বলেন,এখনো মানুষ করোনা রোগীর জন্য আইসিইউ সিট খুজছে। তারা সরকারিতে না পেয়ে বেশি টাকায় প্রাইভেট হাসপাতালে রোগী নিয়ে যাচ্ছে।

বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী কাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের ৯০তম

সিলেট-লন্ডন রুটে বিমান চলাচল শুরু সোমবার থেকে

নিজস্ব বার্তা পরিবেশক

image

সিলেট-লন্ডন রুটে বিমান চলাচল শুরু হচ্ছে সোমবার থেকে। ওইদিন বিমানের একটি ফ্লাইট সিলেটে যাত্রী নামিয়ে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাবে।

কয়লা চুনাপাথর রপ্তানির আশ্বাস দিয়েছে ভারতীয় ব্যবসায়ী সংগঠন

বিশেষ প্রতিনিধি

image

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে দীর্ঘ ৫ মাস বন্ধ থাকার পর সিলেটের তামাবিল সীমান্ত দিয়ে আবারও কয়লা, পাথর ও চুনাপাথর রপ্তানির আশ্বাস দিয়েছেন ভারতের মেঘালয় রাজ্যের ব্যবসায়ীরা

sangbad ad

সাবেক মেজর সিনহা হত্যাকান্ডের ঘটনায় চাঞ্চল্যকর তথ্য ফাঁস

কক্সবাজার, প্রতিনিধি

image

সেনাবাহিনীর সাবেক মেজর সিনহার মৃত্যুর পর ৩ জনের সঙ্গে ফোনে কথা বলেন তৎকালীন বাহারছড়া তদন্ত কেন্দ্রের আইসি লিয়াকত আলী। এরমধ্যে ওসি ও এসপিও রয়েছে।

কক্সবাজারে মেজর সিনহা খুনের ৭ আসামীর রিমান্ড প্রক্রিয়া শুরু করেছে র‌্যাব

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

সাবেক সেনা কর্মকর্তা মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার আসামী ওসি প্রদীপ কুমার দাশসহ ৩ আসামিকে ৭ দিন এবং ৪ আসামীকে জেলগেটে জিজ্ঞাসাদের প্রক্রিয়া শুরু করেছে র‌্যাব-১৫।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের শিকড় মাটির অনেক গভীরে: ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, একটি অশুভ চক্র নানা ইস্যুতে সরকারের বিরুদ্ধে গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের শেকড় এ দেশের মাটির অনেক গভীরে।

১৫৩ দিনে করোনা শনাক্তে ইতালিকে ছাড়িয়ে গেল বাংলাদেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন দুই হাজার ৮৫১জন, ১৫৩ দিনে মোট শনাক্ত হয়েছেন দুই লাখ ৫২ হাজার ৫০২ জন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সিলেটে ট্রাকের ধাক্কায় একজনের মৃত্যু

প্রতিনিধি, সিলেট

image

সিলেট নগরীর চৌহাট্টা এলাকায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে রাফি আহমদ (১৮) নামের একজনের মৃত্যু হয়েছে। সে হাওয়াপাড়া এলাকার আলাউদ্দিনের ছেলে

সিলেটে ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত আরো ১১২ জন

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে ২৪ ঘণ্টায় নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন আরও ১১২ জন। আর নতুন করে সুস্থ হয়েছে ৪৯ জন।