• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯

 

রেকর্ড করলেন শেখ হাসিনা

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ০৬ জানুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

রেকর্ড চতুর্থবার (টানা তৃতীয় বার) প্রধানমন্ত্রী হলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। রোববার (৬ জানুয়ারি) একাদশ জাতীয় সংসদের পূর্ণাঙ্গ মন্ত্রিসভা গঠনের মধ্যদিয়ে তিনি প্রধানমন্ত্রী হলেন। এরমধ্যে বঙ্গবন্ধু কন্যা বিশ্বের দীর্ঘমেয়াদি সরকারপ্রধানের তালিকায়ও অন্তর্ভুক্ত হচ্ছেন। একই সঙ্গে সপ্তমবারের মতো সংসদ সদস্য হওয়ায় দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ বার জনপ্রতিনিধি নির্বাচিত হলেন বঙ্গবন্ধু কন্যা। এর আগে গত ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট নিরঙ্কুশ বিজয় অর্জনের মধ্যদিয়ে মন্ত্রী পরিষদ গঠনে রাষ্ট্রপতির আমন্ত্রণ পায়।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী নারী সরকারপ্রধান। প্রধানমন্ত্রী হিসেবে তিনি ১৫ বছর (টানা দশ বছর) দেশ পরিচালনা করেছেন। এদিক থেকে তিনি জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলকেও পেছনে ফেলেছেন। তবে টানা প্রায় ১৫ বছর রাষ্ট্র পরিচালনার দায়িত্বে ছিলেন ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র ডমিনিকার নারী প্রধানমন্ত্রী ইউজেনিয়া চালর্স। চতুর্থবার আরও ৫ বছরের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়ে টানা সরকারপ্রধান থাকা সব নারীকে পেছনে ফেলতে যাচ্ছেন তিনি। চার বার সরকারপ্রধানের দায়িত্ব পালনকারীদের মধ্যে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। জীবিত নারীদের মধ্যে চতুর্থবারের মতো রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। এখন সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা নারীদের এলিট ক্লাবে প্রবেশ করেছেন একাত্তর বছর বয়সী শেখ হাসিনাও। দীর্ঘ সময় রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালনকারী নারীদের মধ্যে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি চন্দ্রিকা কুমারাতুঙ্গাকেও পেছনে ফেলেছেন তিনি।

স্বাধীন বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৮ সালে খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী ড. এম. এ ওয়াজেদ মিয়ার সঙ্গে বিয়ে হয় তার। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে সপরিবারে বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপতি জাতির জনক বঙ্গবন্ধু নিহত হলেও তৎকালীন পশ্চিম জার্মানিতে থাকায় বেঁচে যান শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা। পরবর্তী ৬ বছর লন্ডন ও দিল্লিতে নির্বাসিত জীবন কাটাতে হয় তাদের।

১৯৮১ সালে সর্বসম্মতিক্রমে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন শেখ হাসিনা সে বছরের ১৭ মে দেশে ফেরেন তিনি। ৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে হারানো শেখ হাসিনার রাজনৈতিক পথচলা কখনই মসৃণ ছিল না। তাকে অন্তত ১৯ বার হত্যার চেষ্টা করা হয়। বিভিন্ন সময় বারবার কারাবরণও করতে হয় তাকে। তিনিই প্রথম জেনারেল এরশাদের সামরিক শাসনের বিরুদ্ধ প্রতিবাদ করেন। দলের দায়িত্ব নিয়ে প্রথম নির্বাচনে অংশ নেন ১৯৮৬ সালে এবং সংসদ সদস্য এবং বিরোধীদলীয় নেতা নির্বাচিত হন। তার নেতৃত্বে আওয়ামী লীগ বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম শুরু করে যার ধারাবাহিকতায় ১৯৯১ সালে স্বৈরাচার এরশাদ সরকারের পতন ঘটে। স্বৈরাচার পতনের পর ১৯৯১ সালে পঞ্চম সংসদেও তিনি বিরোধীদলীয় নেতার আসনে বসেন। ১৯৯৬ সালে সপ্তম সংসদ নির্বাচনে জয়ী হয়ে, প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। ২০০১ সালে অষ্টম সংসদে তিনি আবারও বিরোধীদলীয় নেতার দায়িত্ব পালন করেন। এরপর, ২০০৮ সালে নবম ও ২০১৪ এর দশম সংসদে তিনি বিজয়ী হয়ে টানা ১০ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে দেশকে নিয়ে যান অনন্য উচ্চতায়। শেখ হাসিনা এবার চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর মেয়াদ পূর্ণ করতে পারলে টানা ১৫ বছর এবং সব মিলিয়ে ২০ বছর দেশটির সরকার প্রধানের দায়িত্ব পালনের ইতিহাস গড়বেন।

মন্ত্রিসভায় রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদের উদ্বোধনী অধিবেশনে রাষ্ট্রপতি যে ভাষণ দেবেন, তার খসড়া অনুমোদন

পহেলা মার্চ জাতীয় ভোটার দিবস উদযাপন করবে ইসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের নাগরিকদের মধ্যে ভোটাধিকার ও জাতীয় পরিচয়পত্র সম্পর্কে সচেতনা বাড়াতে প্রথমবারের

‘উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সবার জন্য কাজ করব’ : প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

উন্নত সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়তে দল-মত নির্বিশেষে সবার জন্য কাজ করার অঙ্গীকার

sangbad ad

সড়কে শৃঙ্খলা ফেরাতে নানা চেষ্টা

সাইফ বাবলু

image

সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠার লক্ষ্যে রাজধানীতে পক্ষকালব্যাপী পুলিশের ট্রাফিক শৃঙ্খলা পক্ষের ৩

সরকারের প্রধান লক্ষ্য জনগণের নিরাপত্তা নিশ্চিত করা : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বর্তমান সরকারের প্রধান লক্ষ্য হচ্ছে সুশাসনের মাধ্যমে

শিক্ষা প্রশাসনে বড় পরিবতর্ন আসছে

রাকিব উদ্দিন

image

শিক্ষা প্রশাসনে বড় ধরনের রদবদল আসছে। রাজধানীর বিভিন্ন প্রতিষ্ঠানের ‘লোভনীয়’ পদে

ইশতেহার বাস্তবায়নই প্রথম লক্ষ্য

মোস্তাফিজুর রহমান

image

নির্বাচনী ইশতেহার বাস্তবায়নেই মনোযোগ সরকারের। চলতি মেয়াদের শুরু থেকে

নিজের জন্যই ট্রাফিক আইন মানা উচিত : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

আমাদের নিজেদের জন্যই ট্রাফিক আইন মানা প্রয়োজন। দ্রুত যাওয়ার চাইতে জীবন

প্রবাসীদের সমস্যা সমাধানে শত ভাগ চেষ্টা করা হবে : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বর্তমানে

sangbad ad