• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

 

যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচনের ভোট আজ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

যশোর-৬ ও বগুড়া-১ আসনে উপনির্বাচনের ভোট আজ। সকাল ৯টা থেকে একটানা বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে করোনা পরিস্থিতির মধ্যেও নির্বাচন কমিশনকে (ইসি) এ আসন দুটির উপনির্বাচন করতে হচ্ছে। ইতোমধ্যে ভোটের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ইসির দাবি, স্বাস্থ্যবিধি মেনে ব্যালটের মাধ্যমে এই ভোট অনুষ্ঠিত হবে।

যশোর-৬ আসনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনে মোট ভোটার সংখ্যা দুই লাখ ৪ হাজার ৩৯৭ জন। মোট ভোট কেন্দ্র ৭৯টি ভোট কক্ষ ৩৭৪ টি।

বগুড়া-১ আসনে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, খিলাফত আন্দোলন, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি ও একজন স্বতন্ত্রসহ মোট ৬ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন। এ আসনের মোট ভোটার তিন লাখ ৩০ হাজার ৯১৮ জন মোট ভোট কেন্দ্র ১২৩ এবং ভোট কক্ষ ৭১০টি।

নির্বাচনের সার্বিক প্রস্তুতির বিষয়ে ইসির যুগ্মসচিব (জনসংযোগ) এসএম আশাদুজ্জামান সাংবাদিকদের বলেন, ভোটাররা যাতে নির্বিঘেœ এবং আনন্দমুখর পরিবেশে ভোটপ্রদান করতে পারেন, সেজন্য যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ভোটারদেরকে ভোট প্রদান এবং নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনীকে দায়িত্ব পালনের জন্য আহ্বান জানানো হয়েছে। তিনি জানান, সংশ্লিষ্ট এলাকায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিৎ করা হয়েছে।

নির্বাচন উপলক্ষে সোমবার (১৩ জুলাই) দিবাগত মধ্যরাত ১২টা থেকে মঙ্গলবার (১৪ জুলাই) দিবাগত রাত ১২টা পর্যন্ত নির্বাচনি এলাকায় বেবিট্যাক্সি/অটোরিকশা, ইজিবাইক ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, কার, বাস-ট্রাক ও টেম্পো চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া ১২ জুলাই দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৫ জুলাই মধ্যরাত পযন্ত— সব ধরনের মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য ইসমাত আরা সাদেক এর মৃত্যুতে যশোর-৬ আসনটি গত ২১ জানুয়ারি শুন্য হয়। আওয়ামী লীগের সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে গত ১৮ জানুয়ারি বগুড়া-১ আসন শুন্য হয়।

বিএনপি, জাতীয় পার্টিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল করোনা পরিস্থিতিতে নির্বাচন পেছানোর দাবি জানালেও সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে নির্বাচন আর পেছাতে পারেনি ইসি। এ আসন দুটিতে গত ২৯ মার্চ উপনির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে শেষ সময় তা স্থগিত করা হয়। ১৫ জুলাই বগুড়া-১ আসনের এবং ১৮ জুলাই যশোর-৬ আসনের নির্বাচন অনুষ্ঠানের জন্য সংবিধান নির্ধারিত ১৮০ দিন শেষ হতে যাচ্ছে।

ডাক্তাররা চরম ক্ষুব্ধ : ভেঙে পড়তে পারে স্বাস্থ্য ব্যবস্থা

বাকী বিল্লাহ

image

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা কাজে নিয়োজিত ডাক্তার, নার্স ও অন্যান্য স্বাস্থ্য কর্মীর আবাসিক হোটেলে থাকা নিয়ে

দুর্নীতি ও অনিয়ম বরদাশত করা হবে না-মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা ক্রান্তিকালীন মৎস্য ও প্রাণিসম্পদ খাতে যাতে কোন ধরনের দুর্নীতি ও অনিয়ম না হয়, সে ব্যাপারে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

১০ জেলায় বন্যা স্থিতিশীল

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে বর্তমানে বন্যা আক্রান্ত জেলা ১৮টি। এর মধ্যে ১০ জেলায় বন্যা পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি হচ্ছে। অন্যদিকে আট জেলায় স্থিতিশীল রয়েছে।

sangbad ad

স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচলের নির্দেশ-মন্ত্রিপরিষদ বিভাগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহনসহ সব ধরনের যানবাহন চলাচলের নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। গত সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

জাফলংয়ে সাঁতার কাটতে গিয়ে পর্যটক নিখোঁজ

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের জাফলংয়ের পিয়াইন নদীতে সাঁতার কাটতে গিয়ে এক পর্যটক নিখোঁজ হয়েছে

বন্যার্তদের সহায়তায় ১৬ হাজার ২১০ টন চাল বরাদ্দ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বন্যায় দেশের ৩৩ টি জেলায় ক্ষতিগ্রন্তদের মধ্যে মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক নিয়োগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ খোরশেদ আলম সুজনকে।

অমিত শাহার সুস্থতা কামনা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে আক্রান্ত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দ্রুত সুস্থতা কামনা করেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আন্তর্জাতিক বাজারে পাটখাতের যুগোপযোগি সংস্কারের উদ্যোগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বর্তমান সরকার আন্তর্জাতিক বাজারের চাহিদা বিবেচনায় পাটখাতের যুগোপযোগি সংস্কারের কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে