• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৮

 

মানসিক স্বাস্থ্যের উন্নয়নে চিকিৎসা মনোবিজ্ঞানীদের ভূমিকা অপরিসীম : স্বাস্থ্যমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১০ ফেব্রুয়ারী ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বাংলাদেশের মানসিক স্বাস্থ্যের উন্নয়নে চিকিৎসা মনোবিজ্ঞানী ও সাইকিয়াট্রিস্টসহ সংশি¬ষ্টদের ভূমিকা অপরিসীম। শনিবার (১০ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেট ভবনে ৬ষ্ঠ এশিয়ান কগনেটিভ বিহেভিয়ার থেরাপি (সিবিটি) কনফরেন্সের আনুষ্ঠানিক উদ্বোধনকালে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। ‘মেন্টাল হেলথ গ্যাপ ইন এশিয়ান কান্ট্রিজ: স্কোপ অফ সিবিটি’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে দুই দিনব্যাপী এই সম্মেলনে বাংলাদেশসহ ১৩টি দেশের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট, সাইকোলজিস্ট, সাইকিয়াট্রিস্টসহ বিভিন্ন পেশাজীবী অংশ নিয়েছেন।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাবি উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটির সভাপতি ও কনফান্সের চেয়ারপার্সন ড. মোহাম্মদ মাহমুদুর রহমান প্রমুখ। কনফারেন্সে অংশ নিয়েছেন যুক্তরাজ্যের ক্লিনিক্যাল নিউরো সাইকোলজিস্ট ডেভিড এ কুইন, কানাডার বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধ্যাপক কিথ ডবসন, দক্ষিণ কোরিয়ার বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ইয়াং হেউ কুন, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তিয়ান পো ওয়েই, এশিয়ান সিবিটি অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অধ্যাপক ইয়ুং-হাই কুন, কানাডা প্রবাসী চিকিৎসা মনোবিজ্ঞানী সায়েদা নাফিসা, ঢাবি চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ কামরুজ্জামান মজুমদার প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জনবহুল বাংলাদেশে প্রয়োজনের তুলনায় সংশি¬ষ্ট পেশাজীবীদের সংখ্যা বড়ই অপ্রতুল। অটিজম প্রতিরোধসহ এই সংকট দূর করতে সরকারের বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন তারা। কনফারেন্সের সার্বিক আয়োজনে ছিল ঢাবি ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ, বাংলাদেশে ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি, নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিট, ঢাবি এবং এশিয়ান কগনেটিভ বিহেভিয়ার থেরাপি এসোসিয়েশন। সিবিটি, সাইকোলজিক্যাল ট্রমা, মানসিক চাপ মোকাবেলা, বিষন্নতা, উদ্বিগ্নতাসহ বিভিন্ন মানসিক রোগের আচরণগত চিকিৎসা ও মনের প্রশান্তি আনয়নমূলক গুরুত্বপূর্ণ বিষয়সমূহে নজর দেয়া এবং নিয়ন্ত্রণের কৌশল নিয়ে চূলচেরা বিশ্লেষণ হয়। কনফারেন্সে দেশ-বিদেশের প্রায় ৯০টি গবেষণা ফলাফল উপস্থাপন করা হবে। উঠে আসবে গুরত্বপূর্ণ অজানা তথ্য। যা পরবর্তীতে বাংলাদেশের মানসিক স্বাস্থ্য সচেতনতা ও বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সেই সাথে বিভিন্ন দেশের মানসিক স্বাস্থ্য সম্পর্কিত তুলনামূলক চিত্র উঠে আসে।

রোববার (১১ ফেব্রুয়ারি) ঢাবি সিনেট ভবনে সিবিটির কনফারেন্সের দ্বিতীয় দিনের কর্মসূচিতে রয়েছে ট্রমা, সিবিটি, সাইকিয়াট্রি প্রাকটিসেসসহ সাইকোসিস, নিউরো সাইকোলজি, হেলথ সাইকোলজি, সাইকোথেরাপির বিভিন্ন মডেল, কমিউনিটিতে মানসিক স্বাস্থ্য বিষয়ক কাজ, কম্পিউটারাইজড সিবিটি, শিশু ও বয়:সন্ধিকালের চ্যালেঞ্জ নিয়ে বিভিন্ন গবেষণা উপস্থাপন ও সিম্পোজিয়াম অনুষ্ঠিত হবে। কনফারেন্সের দ্বিতীয় দিনে উপস্থাপক হিসেবে কানাডা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, চীন, ভারত, ইন্দোনেশিয়া, হংকং ও বাংলাদেশসহ বিভিন্ন দেশের গবেষকগণ তাদের অভিজ্ঞতা ও গবেষণা ফলাফল তুলে ধরবেন।

পরীক্ষামূলক সম্প্রচার

৫০ লাখ পরিবারের জন্য ১০ টাকা কেজি চাল

image

আগামী মার্চ থেকে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা কেজি দরে আবার চাল বিক্রি চালু করবে সরকার।

শ্রদ্ধা শহিদদের স্মরণে

নিজস্ব বার্তা পরিবেশক

image

১৯৫২ সালের আজকের এই দিনে তৎকালীন পূর্ব পাকিস্তান সরকার ঢাকায় ১৪৪ ধারা জারি করে।

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের শংকিত হবার কিছু নেই বললেন প্রধানমন্ত্রী

image

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে ‘শংকিত’ না হতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী

sangbad ad

শতভাগ বিদ্যুৎ সংযোগের মহাপরিকল্পনা হাতে নিয়েছে সরকার : স্পিকার

প্রতিনিধি, পীরগঞ্জ (রংপুর)

image

সন্ধ্যার পর সন্তানদের লেখাপড়া নিশ্চিতে মায়েদের দাবি ছিল বিদ্যুৎ দিতে হবে, এ কথা উল্লেখ করে

আগামী নির্বাচনে খালেদা জিয়ার অংশ গ্রহণ করতে পারা না পারা আদালতের বিষয়

image

কারাবন্দী খালেদা জিয়া আগামী নির্বাচনে অংশগ্রহণ করা না করা নির্ভর করছে আদালতের উপর। এ বিষয়ে

নিরাপত্তা পরিষদের কার্যতালিকায় রোহিঙ্গা ইস্যুতে আলোচনা অব্যাহত রাখার তাগিদ বাংলাদেশের

image

নিরাপত্তা পরিষদের কার্যতালিকায় রোহিঙ্গা ইস্যুতে আলোচনা অব্যাহত রাখার তাগিদ দিয়েছেন জাতিসংঘে

প্রশ্নপত্র ফাঁস হওয়া আর ব্যাংকের ঋণ ফেরত না দেওয়া স্বাভাবিক বিষয়

পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস স্বাভাবিক হয়ে গেছে। এটা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। তিনি প্রশ্নপত্র ফাঁস

এমসিকিউ তুলে ফেললে প্রশ্নপত্র ফাঁস করার সুযোগ পাবেনা

image

এমসিকিউ (বহুনির্বাচনী প্রশ্ন) তুলে ফেললে সরকারকে বিব্রত করার চেষ্টাকারীরা প্রশ্নপত্র ফাঁস করার সুযোগ পাবেনা।

ঢাকা থেকে রোমের পথে প্রধানমন্ত্রী

image

চারদিনের সরকারি সফরে ইতালির রাজধানী রোমের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইন্টারন্যাশনাল

sangbad ad