• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

মন্ত্রিসভায় ‘বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউশন আইন ২০২০’ এর অনুমোদন

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৭ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ঢাকা শিশু হাসপাতাল ও বাংলাদেশ শিশু স্বাস্থ্য ইনস্টিটিউটকে একীভূত করে ‘বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউশন আইন ২০২০’ এর অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রস্তাবিত আইনে ২১টি ধারা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৭ ফেব্রুয়ারি) তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

‘বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউশন আইন-২০২০’ এর খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এটা পরিচালনার জন্য কোনও আইন ছিল না। ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা পরিষদের ‘ঢাকা শিশু হাসপাতাল অধ্যাদেশ ২০০৮’ অনুযায়ী এটা পরিচালিত হচ্ছিল। নবম জাতীয় সংসদের বিশেষ কমিটির সুপারিশের আলোকে তত্ত্বাবধায়ক সরকারের সময় জারি করা ১২২টি অধ্যাদেশের মধ্যে ৫৪টি অধ্যাদেশ অনুমোদন করা হয়। অননুমোদিত ৬৮টি অধ্যাদেশের মধ্যে ঢাকা শিশু হাসপাতাল অধ্যাদেশও রয়েছে। এই অধ্যাদেশগুলোকে আইনে পরিণত করার বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনা আছে। এ কারণে এটি আইনে পরিণত করা হয়েছে।’

সচিব জানান, ১৯৭৭ সালে শের-ই-বাংলা নগরে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসাবে ঢাকা শিশু হাসপাতাল প্রতিষ্ঠা লাভ করে বিভিন্ন সরকারি হাসপাতালে বিচ্ছিন্ন ও সীমিতভাবে দরিদ্র রোগাক্রান্ত শিশুদের জন্য চিকিৎসাসেবা প্রদান করা হতো। পরবর্তী সময়ে শিশুদের সার্বিক চিকিৎসার জন্য এটি একটি পূর্ণাঙ্গ শিশু হাসপাতাল হিসেবে প্রতিষ্ঠিত হয়।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এই আইনের মাধ্যমে ঢাকা শিশু হাসপাতাল পরিচালিত হলে সর্বস্তরের শিশুদের উন্নত চিকিৎসাসেবা প্রণয়নের মাধ্যমে একটি সুস্থ-সবল জাতি গঠনে হাসপাতালটি বলিষ্ঠ ভূমিকা পালন করবে বলে জাতি আশা করে।’

এই আইন অনুযায়ী ইনস্টিটিউট পরিচালনায় ১২ সদস্যের একটি বোর্ড থাকবে উল্লেখ করে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘বোর্ডের চেয়ারম্যান ও সদস্যারা তিন বছরের জন্য মনোনীত হবেন। একজন পরিচালক থাকবেন, যিনি এই হাসপাতাল ও ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করবেন। তিনি এই আইনের যথাযথ বস্তবায়নের লক্ষ্যে সরকারি গেজেট ও প্রজ্ঞাপনের মাধ্যমে বিধি প্রণয়ন করতে পারবেন। সরকারের পূর্ব অনুমোদন নিয়ে এই বিধির সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ নয়, এরূপ প্রয়োজনীয় প্রবিধান ব্যবস্থাপনা বোর্ড প্রণয়ন করতে পারবে। এটা ধারা ১৯-এ বলা আছে।’

ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে সীমিত পরিসরে খুলবে অফিস

নিজস্ব বার্তা পরিবেশক

image

ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে সীমিত পরিসরে খুলবে অফিস করোনাভাইরাস মহামারীর মধ্যে ঘরে থাকার মেয়াদ আর না বাড়িয়ে আগামী ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আগামী কয়েকদিনে করোনা পরিস্থিতি আরো কঠিন হবে: ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঈদের প্রাক্কালে গ্রামে ও শহরে মানুষের অবাধ বিচরণ করোনা সংক্রমের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে।

রাজনৈতিক জীবনের ৫০ বছর পূর্তিতে রাজাপাকসেকে অভিনন্দন প্রধানমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ (২৭ মে) শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে-কে ফোন করে তার রাজনৈতিক জীবনের ৫০ বছর পূর্তি উপলক্ষে অভিনন্দন জানিয়েছেন।

sangbad ad

এখনো ভিড় উন্মোক্ত বিনোদন স্পটে

নিজস্ব বার্তা পরিবেশক

ঈদের ছুটিতে সব শ্রেনীপেশার মানুষের অন্যতম প্রধান চাহিদা থাকে পরিবার সদস্যদের নিয়ে দল বেধে বিনোদন কেন্দ্রে যাওয়া। বিনোদন কেন্দ্রগুলোর প্রধান আয়ও ঈদের ছুটিতেই হয়। কিন্তু এবার ঈদেও মানুষকে ঘরে রাখার জন্য বিনোদন স্পটগুলোর দরজা বন্ধই ছিল, যাতে মানুষ ঘরে থাকেন, বিনোদন কেন্দ্রের দিকে যাতে কেউ না যান। কিন্তু শেষ রক্ষা হয়নি। এত বাধা-বিপত্তি আরোপ করা সত্ত্বেও মানুষকে ঘরে রাখা সম্ভব হয়নি।

২৪ ঘন্টায় শনাক্ত ১৫৪১ : মৃত্যু ২২

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ২২ জনের মৃত্যু হয়েছে; নতুন শনাক্ত হয়েছেন ১ হাজার ৫৪১ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ৫৪৪ জনের, মোট শনাক্ত হয়েছেন ৩৮ হাজার ২৯২ জন।

ডা. জাফরুল্লাহ’র খোঁজ নিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রাণঘাতী করোনায় আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর শরীরে প্লাজমা দেয়া হয়েছে। মঙ্গলবার (২৬ মে) সন্ধ্যায় তার শরীরে ও পজিটিভ রক্তের ২০০ মিলি প্লাজমা দেয়া হয়।

এক্সিম ব্যাংকের এমডি-এমডিকে হত্যা চেষ্টা

সংবাদ অনলাইন রিপোর্ট,

image

এক্সিম ব্যাংকের এমডি ও এএমডিকে অপহরণের পর গুলি করে হত্যা চেষ্টার অভিযোগে মামলা হয়েছে ন্যাশনাল ব্যাংকের পরিচালক দুই ভাই রন হক সিকদার ও দীপু হক সিকদারের বিরুদ্ধে। গত ৭ মে হত্যা চেষ্টার পর ১৯ মে গুলশান থানায় মামলাটি করেছেন এক্সিম ব্যাংকের পরিচালক অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল সিরাজুল ইসলাম। পুলিশ বলছে, ঘটনার সত্যতা নিশ্চিত হতে তদন্ত শুরু করেছেন তারা।

স্বাস্থ্য অধিদপ্তরকে ৫০০০ কিট উপহার দিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিজ্ঞান ও প্রযু্ক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের নির্দেশে করোনা শনাক্তের ৫ হাজার কিট স্বাস্থ্য অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। করোনাভাইরাস (কোভিড-১৯) টেস্টের নমুনা সংগ্রহের জন্য অল্প খরচে দেশেই আন্তর্জাতিক মানের ডিটিএম কিট তৈরি করেছে বিজ্ঞান ও প্রযু্ক্তি মন্ত্রণালয়ের আওতাধীন বিসিএসআইআর এর অঙ্গপ্রতিষ্ঠান ডিআরআইসিএম।

পবিত্র ঈদের দিনেও বিএনপির বিষোদগারের রাজনীতি : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, পবিত্র ঈদের দিনেও বিষোদগারের রাজনীতি থেকে বেরিয়ে আসতে পারেনি বিএনপি।

sangbad ad