• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৮ জানুয়ারী ২০২০

 

ভোক্তা অধিকার অধিদফতরের পরিচালককে হাইকোর্টে তলব

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ভোক্তাদের জরুরি সেবায় হটলাইন চালু করতে ৫০ লাখ টাকা বরাদ্দ প্রস্তাবের বিষয়ে ব্যাখ্যা জানতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের এক পরিচালককে তলব করেছেন হাইকোর্ট। আগামী ২৭ আগস্ট তাকে হাজির হতে বলা হয়েছে। মঙ্গলবার (২০ আগস্ট) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামানের বেঞ্চ এ অদেশ দেন।

আদালতে শুনানিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পক্ষে ছিলেন কামরুজ্জামান কচি, রিটের পক্ষে আইনজীবী শিহাব উদ্দিন খান ও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। বিএসটিআইয়ের পক্ষে আইনজীবী সরকার এম আর হাসান ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের পক্ষে মুহাম্মদ ফরিদুল ইসলামও আদালতে ছিলেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের প্রশাসন ও অর্থ বিভাগের পরিচালক শামীম আল মামুনকে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আগামী ২৭ আগস্ট আদালতে হাজির হতে বলা হয়েছে।

শিহাব উদ্দিন খান বলেন, সাধারণত আউট সোর্সিংয়ের মাধ্যমে হটলাইন সেবা চালু করা হয়। এতে ৫০ লাখ টাকা ব্যয় হওয়ার কথা না। এর চেয়ে কম খরচে হটলাইন চালু করা সম্ভব কিনা-তা জানতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের প্রশাসন ও অর্থ বিভাগের পরিচালককে তলব করেছে আদালত।

ভোগ্যপণ্যের মান নিয়ন্ত্রণ, নিরীক্ষণ ও ভোক্তা অধিকার সংরক্ষণ সংক্রান্ত এক রিট মামলার ধারাবাহিকতায় গত ১৬ জুন ঢাকাসহ সারাদেশে সব পণ্যের মান দৈবচয়ন ভিত্তিতে পরীক্ষা এবং পুনঃপরীক্ষা করতে বিএসটিআই, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে নির্দেশ দেয় হাইকোর্ট। একই সঙ্গে ভোক্তাদের জরুরি সেবা দিতে দুই মাসের মধ্যে একটি হটলাইন চালু করতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে নির্দেশ দেয়া হয়। আর এসব নির্দেশনার বাস্তবায়নের অগ্রগতির প্রতিবেদন ১৯ আগস্টের মধ্যে জমা দিতে বলে আদালত।

মঙ্গলবার দাখিল করা প্রতিবেদনে বলা হয়েছে, হটলাইন স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত ৪ জুলাই পরিচালক শামীম আল মামুনকে সভাপতি করে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। হটলাইন স্থাপনের জন্য ৫০ লাখ টাকার অর্থ বরাদ্দ চেয়ে গত ১৪ জুলাই অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্বে থাকা) মো. হারুন-উজ-জামান ভূঁইয়া বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে প্রস্তাব পাঠান। সে প্রস্তাবে বলা হয়েছে, ২০১৯-২০ অর্থ বছরের বাজেটে তথ্য যোগাযোগ প্রযুক্তি সরঞ্জামাদি খাতে অধিদফতর মাত্র ২ লাখ টাকা বরাদ্দ পেয়েছে। কিন্তু বিটিআরসি থেকে পাওয়া ধারণা অনুযায়ী হটলাইনের আনুমানিক ব্যয় ৫০ লাখ টাকা, যা জরুরি ভিত্তিতে বরাদ্দ দেয়ার অনুরোধ করা হয়েছে।

সিটি নির্বাচনের তারিখ পিছিয়ে ভোট ১ ফেব্রুয়ারি

নিজস্ব বার্তা পরিবেশক

image

নানা সমালোচনার পর অবশেষে ঢাকার দুই সিটি করপোরেশনের ভোটের তারিখ পরিবর্তন করলো নির্বাচন কমিশন (ইসি)। শনিবার (১৮ জানুয়ারি)

জেলা উপজেলা থেকে শুরু করে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ করা হবে কাউন্সিলর

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষার্থীদের কাউন্সিলিংয়ের জন্য দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে একজন নারী এবং একজন

অসংক্রামক রোগ প্রতিরোধে মায়েদের সচেতন করতে হবে : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ নেটওয়ার্কের আওতায় তরুণদের সম্পৃক্ত করার পাশাপাশি

sangbad ad

এলাকা ও স্থাপনা থেকে ইটভাটার দুরত্ব ৪০০ মিটার শিথিল

নিজস্ব বার্তা পরিবেশক

image

উন্নত প্রযুক্তির ইটভাটার ক্ষেত্রে বিভিন্ন এলাকা ও স্থাপনা থেকে দূরত্বের যে

১৬ কোটি মানুষকেই আমরা অনলাইনে আনব : সজীব ওয়াজেদ জয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, বাংলাদেশের

নারীরা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী না হলে নারী-পুরুষের বৈষম্যের অবসান হবে না : ইন্দিরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নারীরা অর্থনৈতিকভাবে স্বচ্ছল ও স্বাবলম্বী না হলে দীর্ঘদিন ধরে চলে আসা

কিডনি রোগ চিকিৎসায় সার্জারি হবে রোবটের মাধ্যমে

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে ইউরোলজির (কিডনি রোগ) চিকিৎসায় রোবটের মাধ্যমে সার্জারি এখন সময়ের দাবি বলে মনে করছেন ইউরোলজিস্টরা। এছাড়া

সব শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এন্টি র‌্যাগিং কমিটি গঠনে নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলোতে র‌্যাগিং সংস্কৃতি বন্ধ ও আক্রান্ত শিক্ষার্থীদের দ্রুত প্রতিকারে এন্টি র‌্যাগিং কমিটি গঠনে

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের বিরুদ্ধে সর্বাত্মক প্রচারণা চালাতে হবে : রাষ্ট্রপতি

বাসস

image

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পরীক্ষায় অসাধু উপায় অবলম্বন করাকে লজ্জাজনক বিষয় হিসেবে উল্লেখ করে এর বিরুদ্ধে সর্বাত্মক প্রচারণা

sangbad ad