• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ৩১ মে ২০২০

 

বৈষম্য দূর করে নারীদের উন্নয়নের মূল স্রোতে সম্পৃক্ত করতে হবে : স্পিকার

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ৩১ অক্টোবর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অসমতা ও বৈষম্য দূর করে নারীদেরকে উন্নয়নের মূল স্রোতে সম্পৃক্ত করতে হবে। সুযোগ ও সামর্থের সমন্বয়ের মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে। ৩১ অক্টোবর বৃহস্পতিবার রাজধানীর মিরপুর সেনানিবাসস্থ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এ অনুষ্ঠিত ‘হিউম্যান এমপাওয়ারম্যান্ট এন্ড এটেইনিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ইন বাংলাদেশ: দ্যা কেইসেস অব উইমেন এন্ড মার্জিনাল কমিউনিটি’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উপাচার্য মেজর জেনারেল মো. এমদাদ উল বারী ও উপ-উপাচার্য এম আবুল কাসেম মজুমদার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়ন বিস্ময়। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও এসডিজির লক্ষ্য বাস্তবায়নে সরকার নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে। সামাজিক ও অর্থনৈতিক সকল সূচকে বাংলাদেশের অবস্থান এখন সুদৃঢ়। বর্তমানে জিডিপি ৮ শতাংশ- যা উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে উঠার পূর্বাভাস। তিনি আরও বলেন, বাংলাদেশের কৃষি উন্নয়নে ও খাদ্য নিরাপত্তায় নারীর অবদান ৭০ ভাগ। গৃহস্থলী কর্ম থেকে শুরু করে কৃষিপণ্য প্রক্রিয়াকরণ ও বাজারজাতকরণে রয়েছে নারীর অসামান্য ভূমিকা। নারীর এ অবদানকে যথাযথ সম্মান দিলেই অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সুরক্ষিত হবে। এসডিজি লক্ষ্য পূরণের মধ্য দিয়ে ২০৪১ সালের মধ্যেই প্রতিষ্ঠিত হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্ষুধা, দারিদ্র্য ও বৈষম্যমুক্ত স্বপ্নের সোনার বাংলা।

স্পিকার বলেন, বিশ্বায়নের এ যুগে নব প্রজন্মের শিক্ষার্থীরাই পরিবর্তনের রূপকার। জনগণের জীবনমানের পরিবর্তন আনয়নে নতুন প্রজন্মকে তাদের সৃজনশীল মেধা ও জ্ঞানকে কজে লাগানোর আহ্বান জানান তিনি। বিইউপি প্রতিষ্ঠার পর থেকেই মেধা, জ্ঞান ও সৃজনশীলতা চর্চায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে উল্লেখ করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি এ বিশ্ববিদ্যালয়ের সর্বাঙ্গীন সফলতা কামনা করেন।

অভ্যন্তরীণ রুটে বিমানের যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা নেওয়া হয়েছে

নিজস্ব বার্তা পরিবেশক

অভ্যন্তরীণ রুটে পরিচালিত বিমানের যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য বিমানবন্দরে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

১১ বেঞ্চে ভার্চুয়াল পদ্ধতিতে চলবে বিচার কার্যক্রম

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা ভাইরাস সংক্রমণরোধে আগামী ১৫ জুন পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট উভয় বিভাগে ভার্চুয়াল পদ্ধতিতেই কার্যক্রম চলতে

করোনার সংক্রমণ প্রতিরোধে স্থানীয় জনপ্রতিনিধিদের আরও বেশী সম্পৃক্ত করার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধ স্থানীয় জনপ্রতিনিধিদের আরও বেশি সম্পৃক্ত করার নির্দেশ দিয়েছেন।

sangbad ad

গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানলে ব্যবস্থা : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশের চলমান করোনা পরিস্থিতির মধ্যে চালু হওয়া গণপরিবহনে স্বাস্থ্যবিধির শর্তগুলো যারা মানবেন না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

নিহত বাংলাদেশিদের মিজদাহ শহরেই দাফন

কুটনৈতিক বার্তা পরিবেশক

উত্তর আফ্রিকার দেশ লিবিয়ার মিজদাহ শহরে মানবপাচারকারীদের গুলিতে নিহত বাংলাদেশিদের লাশ সেখানেই দাফন করা হয়েছে।

এসএসসির ফল প্রকাশ কাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামীকাল (৩১ মে) এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হবে। বেলা ১২টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফেইসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন।

মাদারীপুরের নিহত ১১ জনের বাড়িতে চলছে শোকের মাতন

জেলা বার্তা পরিবেশক, মাদারীপুর

লিবিয়ায় গুলি করে ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় মাদারীপুরের ১১ যুবকের নিহত ও ৩ যুবকের গুরুতর আহত হওয়ার খবর গ্রামের বাড়িতে আসার পর থেকে পরিবারগুলোতে নেমে এসেছে শোকের ছায়া। নিহতদের পরিবারগুলো সরকারের কাছে সন্তানের লাশ ও আহতরা সন্তানকে ফিরিয়ে আনার দাবী করেছে। পাশাপাশি দালালদের শাস্তিও দাবী করছে।

করোনায় একদিনেই ঝরল ২৮ প্রাণ

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ২৮ জনের মৃত্যু হয়েছে; যা এ পর্যন্ত সর্বোচ্চ। নতুন শনাক্ত হয়েছেন ১ হাজার ৭৬৪ জন।

২৪০০ কোটি টাকার কাজ পেলো রাশিয়ার জেএসসি এলরন

নিজস্ব বার্তা পরিবেশক

image

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (এনপিপি) ভৌত সুরক্ষা ব্যবস্থায় (পিপিএস) ব্যয় হবে ২ হাজার

sangbad ad