• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

 

বেদে সম্প্রদায়কে কবরস্থানের জমি দান করলেন ডিআইজি হাবিবুর

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২১ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
  • download
image

মানিকগঞ্জের হরিরামপুর থানায় প্রত্যন্ত অঞ্চলে বাস করা বেদে সম্প্রদায়ের পরিবারের কবরাস্থানের জন্য ১৩ কাঠা জমি দিলেন পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান। ব্যক্তিগত উদ্যোগে তিনি এ জমি কিনে দান করেন বেদে সম্প্রদায়ের পরিবারদের জন্য। গতকাল মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ঝিটকা এলাকার শানদার পাড়ে বসবাসরত ১৮৩ বেদে পরিবারের জন্য ওই জায়গা হসান্তর করেন । দীর্ঘ বছর ধরে বেদেরা পেশা পাল্টে ওই গ্রামে বসবাস করলেও তাদের কবরের জন্য কোন জায়গা ছিলো না। এমনকি মুসলিম সম্প্রদায়ের মধ্যে যারা পেশা হিসেবে বেদে ছিলো মারা যাওয়ার পর তাদের নামাজে জানাযাও হতো না। দাফনের জন্য জায়গা পাওয়ায় বেদে সম্প্রদায়ের লোকজন এখন মহাখুশি।

এ বিষয়ে ডিআইজি মো. হাবিবুর রহমান বলেন, সমাজের মানুষেরা বেদে-শানদার জনগোষ্ঠীকে একটু ভিন্ন চোখে দেখে। তাদের কেউ মারা গেলে সামাজিক কবরস্থানে সচরাচর কবর দিতে দেয় না। এ কারণে তাদের পরিবারের সদস্যদের কবর দেওয়ার জন্য ১৩ শতাংশ জমি কিনে দেওয়া হয়েছে। এখন থেকে বেদে সম্প্রদায়ের কেউ মারা গেলে তারা তাদের পারিবারিক কবরস্থান হিসেবে এখানে দাফনের ব্যবস্থা করতে পারবেন।

ডিআইজি হাবিবুর রহমান বলেন, তিনি ডিআইজি হিসেবে ঢাকা রেঞ্জে যোগদান করার পর বেদে সম্প্রদায়ের নানা সমস্যার কথা জানতে পারেন। এরপর তিনি বেদে সম্প্রদায়ের বসবাসরত এলাকায় পরিদর্শনে গিয়ে তাদের সুখদুঃখের কথা শোনেন। এসব বেদে সম্প্রদায়ের লোকজন মারা গেলে স্থানীয়ভাবে দাফনের জন্য কেউ জায়গা দিতো না। পরে ব্যক্তিগত উদ্যোগে ১৩ শতক জায়গা কিনে বেদে সম্প্রদায়ের পারিবারিক কবস্থানের জন্য দলিল হস্তান্তর করা হয়। এখন থেকে বেদে সম্প্রদায়ের কেউ মারা গেলে আর কাউকে বাড়ির উঠেনো কবর দিতে হবে না। পারিবারিক কবরস্থানেই তারা দাফন করতে পারবেন। ডিআইজি হাবিব বলেণ,বেদে সম্প্রদায়ের লোকজন এ সমাজেরই মানুষ। তাদেরও ধর্মকর্ম আছে। বেদে সম্প্রদায়ের লোকজনকে পুনঃবার্সনে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে ব্যক্তিগত উদ্যোগ থেকে। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে নিয়ে দীর্ঘদিন ধরেই কাজ করছে। এ কাজ মৃত্যুর আগ পর্যণÍ করে যেতে চাই।

কবরস্থানের জায়গা পেয়ে ৮৫ বছরের বেদে নারী কমলা বিবি বলেন, ৫২ বছর ধইরা কবর দেওয়ার জায়গা পাই নাই। সমাজের কবরস্থানে আমাগো জায়গা অয় নাই। কেউ মরলে বাড়িতেই কবর দেওন লাগতো। এতদিন পর এহন কবরের জায়গা পাইছি, এহন মইরাও শাস্তি পামু। তিনি বলেন, ১৫ বছর আগে স্বামী মারা যাওয়ার পর তিন ছেলে ও এক মেয়েকে নিয়ে গত ৩০ বছর ধরে বাস করছেন মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ঝিটকার হাট বাসুদেব গ্রামের শানদার পাড়ায়। তার মতো এখানে কমপক্ষে ১৮৩টি বেদে পরিবারের বসবাস। বহু বছর আগে তারা যাযাবর জীবন ও বেদে-পেশা ছেড়ে স্বাভাবিক জীবনযাপনের সুযোগ পেয়েছেন। তার অধিকাংশই মুসলিম। তারপরও মৃত্যুর পর সামাজিক কবরস্থানে তাদের ঠাঁই হতো না। তাদের কারও পারিবারিক কবরস্থানও নেই। ফলে মৃত ব্যক্তিদের বাড়ির আঙিনায় কবর দেওয়া হতো। কবরস্থানের জায়গা পেয়ে কমলা বিবির মতো খুশি বেদে পরিবারের আরেক সদস্য মমিন শানদার বলেন, বছরখানেক আগে তার প্রতিবেশী ঘোনাই বিবি মারা গেলে স্থানীয় কান্দালংকা কবরস্থানে দাফন করতে গিয়ে বাধার মুখে পড়তে হয়। ঘোনাই বিবি বেদে সম্প্রদাযের হলেও বিয়ে করেন অন্য সম্প্রদায়ে। তারপরও তার সামাজিক কবরস্থানে জায়গা না হওয়ায় বাড়িতে দাফন করা হয়। এখন পুলিশের সহযোগিতায় কবরস্থানের জায়গা পেয়ে খুশি তারা। মুকুল শানদার জানান, ১৯৬৮ সালের দিকে ৮/১০টি বেদে পরিবার এ এলাকায় সরকারি পরিত্যক্ত জমিতে বসবাস শুরু করেন। তখন তারা নৌকায় করে মেয়েদের প্রসাধনী, হাড়ি-পাতিল, কড়াই বিক্রি করে সংসার চালাতেন। এখন এই ব্যবসায় তেমন লাভ না থাকায় বিভিন্ন পেশায় ঝুঁকেছেন। ব্যবসা-বাণিজ্য করে জীবনমানের কিছুটা উন্নয়ন ঘটলেও দীর্ঘ ৪২ বছরেও কবরস্থানে জায়গা হয়নি তাদের।

জমি হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার রিফাত রহমান শামীম, গাজীপুর সিআইডির এএসপি এনায়েত করিম রাসেল, হরিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুঈদ চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি গুলজার হোসেন বাচ্চু, গালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিক বিশ্বাস প্রমুখ।

মাইন্ড এইডে কোন ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ছিল না : বিসিপিএস

নিজস্ব বার্তা পরিবেশক

image

মানসিক স্বাস্থ্যসেবা কেন্দ্রের কর্মীদের নির্যাতনে পুলিশ বাহিনীর এক সদস্যের মৃত্যুর ঘটনায় সমালোচিত রাজধানীর আদাবরের ‘মাইন্ড এইড’ প্রতিষ্ঠানটিতে কোন ক্লিনিক্যাল সাইকোলজিস্ট (চিকিৎসা মনোবিজ্ঞানী) বা বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটির (বিসিপিএস) কোন সদস্য কর্মরত বা যুক্ত ছিল না।

সংবাদপত্রকর্মীদের আয়কর কেন অবৈধ নয়: হাইকোর্ট

সংবাদ অনলাইন ডেস্ক

image

সংবাদপত্রকর্মীদের নতুন বেতন কাঠামো নবম ওয়েজ বোর্ডের (৯ম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ) আয়কর ও গ্র্যাচুইটির বিধান নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে সংবাদকর্মীর আয়কর দেওয়া এবং এক মাসের গ্র্যাচুইটি পাওয়া সংক্রান্ত বিধান কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। বুধবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

নতুন বছরে প্রায় ১০ কোটি করোনার ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

নতুন বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারি মাসে বাংলাদেশে টিকা আসার সম্ভাবনা রয়েছে। এরই মধ্যে দুই প্রতিষ্ঠানের সঙ্গেই চুক্তি হয়েছে।ভারতের সিরাম ইনস্টিটিউটের তিন কোটি ও গ্যাভির ছয় কোটি ৮০ লাখসহ মোট নয় কোটি ৮০ লাখ করোনার ভ্যাকসিন পাবে বাংলাদেশ। এসব ভ্যাকসিনের দাম হবে দুই থেকে পাঁচ ডলার বা দুই থেকে ৫শ টাকা।

sangbad ad

সাবেক ভিপি নুরসহ ৬ জনের বিরুদ্ধে প্রতিবেদন ১৭ ডিসেম্বর

সংবাদ অনলাইন ডেস্ক

image

এক শিক্ষার্থীর দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরসহ ৬ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ আগামী ১৭ ডিসেম্বর ধার্য করেছেন আদালত।

বন্য হাতি হত্যার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা: পরিবেশমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বর্তমান সরকার পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণে নিরলসভাবে কাজ করছে। কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে পার্বত্য চট্টগ্রাম ও কক্সবাজারসহ দেশের কিছু এলাকায় বিভিন্ন কারণে বন্য হাতি হত্যা করা হচ্ছে। এসব বন্য হাতি নিধন প্রতিরোধে ব্যর্থ ও দায়ী কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে বিধি মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। বন্য হাতি হত্যার সঙ্গে জড়িতদের বিরুদ্ধেও আইনি ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে।

ফরিদুল হককে ধর্মপ্রতিমন্ত্রী নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

নবনিযুক্ত প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানকে ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।বুধবার (২৫ নভেম্বর) মন্ত্রিপরিষ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

দেশে করোনা কেড়ে নিলো আরও ৩৯ প্রাণ, শনাক্ত ২১৫৬

সংবাদ অনলাইন ডেস্ক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৮৭ জনে।এছাড়া, গত ২৪ ঘণ্টায় নতুন করে ২ হাজার ১৫৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে করোনা শনাক্ত হলো মোট ৪ লাখ ৫৪ হাজার ১৪৬ জনের।

দেশের স্বাধীনতার সুরক্ষা আওয়ামী লীগের হাত ধরেই এসেছে:কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি নেতাদের কথা শুনলে মনে হয়, দেশটা তারা স্বাধীন করেছে আর আওয়ামী লীগ সাইডলাইনে বসে বসে দেখেছে। বঙ্গবন্ধুর নেতৃত্বে আন্দোলন-সংগ্রামের মাধ্যমেই এসেছে এদেশের স্বাধীনতা। দেশের স্বাধীনতার সুরক্ষা আওয়ামী লীগের হাত ধরেই এসেছে।

পরীক্ষা নয়, লটারির মাধ্যমে স্কুলে ভর্তি: শিক্ষামন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রাথমিক ও মাধ্যমিক শ্রেণিতে ভর্তি পরীক্ষা বাতিল করে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির