• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৫ নভেম্বর ২০২০

 

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার বিষয়ে এ মুহূর্তে কিছু বলা যাচ্ছে না: শিক্ষামন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
  • download
image

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন,বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার বিষয়ে এ মুহূর্তে কিছু বলা যাচ্ছে না। সামনের দিনে করোনা বাড়বে কিনা সেটি বলা যাচ্ছে না। আমরা পর্যালোচনা করছি, শিক্ষার্থীদের জন্য যেটি সবচেয়ে ভালো, সেটিই আমরা করবো।কোভিড-১৯ পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের স্বার্থ বিবেচনায় নেওয়া হবে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) অনলাইনে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এই সিদ্ধান্তের কথা জানান।এসময় সংবাদ সম্মেলনে অনলাইনে সংযুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান।

করোনা পরিস্থিতি আশানুরূপ পরিবর্তন না হওয়ায় শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১৪ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিষয়ে এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের সবার স্বাস্থ্যঝুঁকির কথা ভাবতে হবে। সব বিশ্ববিদ্যালয় একসঙ্গে পরীক্ষা নেওয়া শুরু করলে পরিস্থিতি কী হবে। সবার বিষয়টি বিবেচনায় নিতে হবে, সমন্বিত পরীক্ষার বিষয়টাও ভাবতে হবে। কেউ চাইলে ভর্তি পরীক্ষা সশরীরে নিতে পারেন। তবে একটি স্বার্থের কথা চিন্তা না করে শিক্ষার্থীদের স্বার্থকে আগে দেখতে হবে।

এসময় সরকারের সিদ্ধান্ত সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে গুরুত্ব দেওয়ার আহ্বান জানান তিনি।

ডা. দীপু মনি বলেন, সবাই যদি সশরীরে পরীক্ষা নেওয়া শুরু করেন, তবে কী ধরনের পরিস্থিতি তৈরি হবে তা ভেবে দেখা হবে। তবে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হলে শিক্ষার্থীদের কষ্ট কমবে ও সময় ব্যয় কম হবে। আমরা পরিস্থিতি পর্যালোচনা করে দেখবো, যা প্রয়োজন তাই করব। শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকের ঝুঁকি থাকলে সে পদক্ষেপ নেবো না। যেখানে ঝুঁকি থাকবে না সেখানে সেভাবে ভাববো। এক সপ্তাহ পর কী হবে সেটি আমরা এখনই বলতে পারি না।

বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে তিনি বলেন, কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাস্থ্য বিধির বিষয়ে নজর দেওয়া কঠিন নয়। তবে সেখানে শিক্ষা প্রতিষ্ঠানে সব শিক্ষার্থীকে বসানো যাবে কিনা সেটি দেখছি, তাই সীমিত পরিসরের কথা বলছি। দশম শ্রেণি, দ্বাদশ শ্রেণিকে যদি আলাদা রুমে সামাজিক দূরত্ব বজায় রেখে যদি বসাতে পারি। সেটিও দেখছি। তবে বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে যদি স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে পারি তাহলেই সিদ্ধান্ত নিতে পারব।

আগামী বছর এসএসসি পরীক্ষার বিষয়ে ডা. দীপু মনি বলেন, সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে আগামী বছরের এসএসসি পরীক্ষার্থীদের সিলেবাস শেষ করা হবে। এরপর একটি মূল্যায়ন পরীক্ষার ব্যবস্থা করা হবে। আর পরীক্ষা পেছানোর এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

করোনা ভাইরাসের কারণে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। দফায় দফায় ছুটি বাড়িয়ে তা ৩১ অক্টোবর পর্যন্ত করা হয়। এবার তা বাড়িয়ে ১৪ নভেম্বর পর্যন্ত করা হলো।

মাইন্ড এইডে কোন ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ছিল না : বিসিপিএস

নিজস্ব বার্তা পরিবেশক

image

মানসিক স্বাস্থ্যসেবা কেন্দ্রের কর্মীদের নির্যাতনে পুলিশ বাহিনীর এক সদস্যের মৃত্যুর ঘটনায় সমালোচিত রাজধানীর আদাবরের ‘মাইন্ড এইড’ প্রতিষ্ঠানটিতে কোন ক্লিনিক্যাল সাইকোলজিস্ট (চিকিৎসা মনোবিজ্ঞানী) বা বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটির (বিসিপিএস) কোন সদস্য কর্মরত বা যুক্ত ছিল না।

সংবাদপত্রকর্মীদের আয়কর কেন অবৈধ নয়: হাইকোর্ট

সংবাদ অনলাইন ডেস্ক

image

সংবাদপত্রকর্মীদের নতুন বেতন কাঠামো নবম ওয়েজ বোর্ডের (৯ম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ) আয়কর ও গ্র্যাচুইটির বিধান নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে সংবাদকর্মীর আয়কর দেওয়া এবং এক মাসের গ্র্যাচুইটি পাওয়া সংক্রান্ত বিধান কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। বুধবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

নতুন বছরে প্রায় ১০ কোটি করোনার ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

নতুন বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারি মাসে বাংলাদেশে টিকা আসার সম্ভাবনা রয়েছে। এরই মধ্যে দুই প্রতিষ্ঠানের সঙ্গেই চুক্তি হয়েছে।ভারতের সিরাম ইনস্টিটিউটের তিন কোটি ও গ্যাভির ছয় কোটি ৮০ লাখসহ মোট নয় কোটি ৮০ লাখ করোনার ভ্যাকসিন পাবে বাংলাদেশ। এসব ভ্যাকসিনের দাম হবে দুই থেকে পাঁচ ডলার বা দুই থেকে ৫শ টাকা।

sangbad ad

সাবেক ভিপি নুরসহ ৬ জনের বিরুদ্ধে প্রতিবেদন ১৭ ডিসেম্বর

সংবাদ অনলাইন ডেস্ক

image

এক শিক্ষার্থীর দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরসহ ৬ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ আগামী ১৭ ডিসেম্বর ধার্য করেছেন আদালত।

বন্য হাতি হত্যার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা: পরিবেশমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বর্তমান সরকার পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণে নিরলসভাবে কাজ করছে। কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে পার্বত্য চট্টগ্রাম ও কক্সবাজারসহ দেশের কিছু এলাকায় বিভিন্ন কারণে বন্য হাতি হত্যা করা হচ্ছে। এসব বন্য হাতি নিধন প্রতিরোধে ব্যর্থ ও দায়ী কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে বিধি মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। বন্য হাতি হত্যার সঙ্গে জড়িতদের বিরুদ্ধেও আইনি ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে।

ফরিদুল হককে ধর্মপ্রতিমন্ত্রী নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

নবনিযুক্ত প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানকে ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।বুধবার (২৫ নভেম্বর) মন্ত্রিপরিষ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

দেশে করোনা কেড়ে নিলো আরও ৩৯ প্রাণ, শনাক্ত ২১৫৬

সংবাদ অনলাইন ডেস্ক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৮৭ জনে।এছাড়া, গত ২৪ ঘণ্টায় নতুন করে ২ হাজার ১৫৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে করোনা শনাক্ত হলো মোট ৪ লাখ ৫৪ হাজার ১৪৬ জনের।

দেশের স্বাধীনতার সুরক্ষা আওয়ামী লীগের হাত ধরেই এসেছে:কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি নেতাদের কথা শুনলে মনে হয়, দেশটা তারা স্বাধীন করেছে আর আওয়ামী লীগ সাইডলাইনে বসে বসে দেখেছে। বঙ্গবন্ধুর নেতৃত্বে আন্দোলন-সংগ্রামের মাধ্যমেই এসেছে এদেশের স্বাধীনতা। দেশের স্বাধীনতার সুরক্ষা আওয়ামী লীগের হাত ধরেই এসেছে।

পরীক্ষা নয়, লটারির মাধ্যমে স্কুলে ভর্তি: শিক্ষামন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রাথমিক ও মাধ্যমিক শ্রেণিতে ভর্তি পরীক্ষা বাতিল করে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির