• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ২২ জুলাই ২০১৮

 

বিবাহিত কিশোরীদের সম্মানজনক জীবন ও ক্ষমতায়নে ‘ইমেজ প্লাস’ প্রকল্প

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১২ আগস্ট ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বাল্যবিবাহ প্রতিরোধ, বিবাহিত কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্যের উন্নতি সাধন, মেয়েদের সহিংসতা মুক্ত জীবন পাওয়ার অধিকার নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে ‘ইমেজ প্লাস’ প্রকল্প।

গত বৃহস্পতিবার বিকেলে রাজধানীর একটি অভিজাত হোটেলে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। প্রকল্পের সুনির্দিষ্ট উদ্দেশ্য হলো বিবাহিত কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্যের উন্নতি সাধন, মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষা, পরিকল্পিত পরিবার, পুষ্টি নিশ্চিত করা, তাদের পুনরায় স্কুলমুখী করা এবং সর্বোপরি সহিংসতামুক্ত জীবন পাওয়ার অধিকার নিশ্চিত করে তাদের জীবনমান উন্নত করা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাল্টি সেক্টরাল প্রকল্পের প্রকল্প পরিচালক ডা. আবুল হোসেন, গেস্ট অফ অনার ছিলেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি কুলেনারে।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার নারীকে উন্নয়নে সম্পৃক্ত করেছে বলেই মাথাপিছু আয় বাড়ছে, বাল্যবিবাহ ১৩ শতাংশ কমে এসেছে। সরকার নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বাজেট বৃদ্ধি করেছে এবং অনেক বড় অঙ্কের প্রকল্প পরিচালনা করতে প্রস্তুত রয়েছে।

তিনি ইমেজ প্লাসকে উল্লেখযোগ্য পরিবর্তন আনার জন্য অভিনন্দন জানান এবং প্রয়োজনে বাংলাদেশ সরকার ইমেজ প্লাসকে আর্থিক ও অন্যান্য সহযোগিতা করবেন বলে অঙ্গীকার রাখেন।

প্রসঙ্গত; ইমেজ প্লাস প্রকল্পটি সম্মিলিতভাবে বাস্তবায়ন করছে টেরে ডেস হোমস নেদারল্যান্ডস, রেড অরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস্, টেরে ডেস হোমস ফাউন্ডেশন, পল্লীশ্রী এবং এসকেএস ফাউন্ডেশন। ২০১৪ সালে বাংলাদেশের বিবাহিত কিশোরীদের ক্ষমতায়ন ও মর্যাদা প্রতিষ্ঠায় ইমেজ প্রকল্প যাত্রা শুরু করে। এ প্রকল্পের মাধ্যমে উত্তরবঙ্গের গাইবান্ধা, কুড়িগ্রাম ও নিলফামারী জেলার তিনটি ইউনিয়নের ৪৫০০ বিবাহিত কিশোরী ও তাদের পরিবারদের নিয়ে কাজ করা হয়। দেশের বিবাহিত কিশোরীদের সম্মানজনক জীবনের সন্ধান দিতে ও যোগ্যতা অর্জনের মাধ্যমে তাদের ক্ষমতায়ন নিশ্চিত করতে ২০১৬ সালে ইমেজ প্রকল্পটি ইমেজ প্লাস নামে বর্ধিতরূপে আরও তিনটি ইউনিয়নের ৯ হাজার বিবাহিত কিশোরীদের নিয়ে কাজ শুরু করে।

বাংলাদেশের জ্বালানি খাতে কাজ করতে চায় ব্রিটেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশর জ্বালানি খাতে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে ব্রিটেন। রোববার (২২ জুলাই) সচিবালয়ে

ছাত্রলীগকে সতর্ক করেছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

তিনি নিজে এ বিষয়ে ছাত্রলীগের নেতাদের সতর্ক করে বলেছেন, এমন অভিযোগ যেন আর না শুনি

পশুর হাটে নিরাপত্তার জন্য র‌্যাব-পুলিশের পরিকল্পনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে রাজধানীতে বসবে ২১টি পশুর হাট। হাটগুলোতে

sangbad ad

আমি এই সংবর্ধনা বাংলার মানুষকে উৎসর্গ করলাম

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, আমি জনগণের সেবক। জনগণের জন্যই কাজ করে যাব। জনগণের পাওয়াই আমার পাওয়া

প্রধানমন্ত্রীকে সংবর্ধনায় বন্ধ থাকবে যেসব সড়ক

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাড়ে নয় বছরের শাসন আমলে অনন্য সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঐতিহাসিক গণসংবর্ধনা প্রদান করা হবে। শনিবার (২১ জুলাই) বিকেল

সাড়ে নয় বছরের শাসন আমলে অনন্য সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাচ্ছেন গণসংবর্ধনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

বর্তমান সরকারের টানা সাড়ে নয় বছরের শাসন আমলে বাংলাদেশের ধারাবাহিক

জনগণই দু’দেশের সম্পর্কের ঘনিষ্ঠতার মূল ভিত্তি : হর্ষবর্ধন শ্রিংলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারত-বাংলাদেশের জনগণই দুই দেশের সম্পর্কের ঘনিষ্ঠতার মূল ভিত্তি বলে মন্তব্য করেছেন ভারতীয় হাইকমিশনার

হাঙ্গেরীতে রসাটমের নিউক্লিয়ার কিডস প্রোগামে বাংলাদেশের অংশগ্রহণ

নিজস্ব বার্তা পরিবেশক

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন ‘রসাটম’ এর আয়োজনে হাঙ্গেরীতে অনুষ্ঠিতব্য ‘ ১০ম নিউক্লিয়ার কিডস’ প্রোগামে বাংলাদেশ

মায়ানমারের বিরুদ্ধে আইসিসির রুলিং চায় বাংলাদেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রোহিঙ্গাদের বলপূর্বক বাংলাদেশে অনুপ্রবেশ করানোর কারণে মিয়ানমারের বিরুদ্ধে ইন্টান্যাশনাল ক্রিমিনাল কোর্ট (আইসিসি) এর কাছে রুলিং চেয়েছে

sangbad ad