• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৪ এপ্রিল ২০২০

 

বিদেশী শিল্পী দিয়ে বিজ্ঞাপন প্রচারে বাড়তি কর দিতে হবে : তথ্যমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিদেশিদের দিয়ে বিজ্ঞাপন নির্মাণ করে তা টেলিভিশনে প্রচার করলে বাড়তি কর আরোপের চিন্তা করছে সরকার। এছাড়া, বিদেশি কোনো সিরিয়াল বেসরকারি টেলিভিশনে দেখাতে তথ্য মন্ত্রণালয়ের পূর্বানুমতি লাগবে বলেও জানান তিনি। দেশীয় শিল্পীদের পাশাপাশি শিল্পের সুরক্ষার স্বার্থেই এসব সিদ্ধান্ত, জানান তথ্যমন্ত্রী। ২৫ ফেব্রুয়ারি মঙ্গলবার সচিবালয়ে টিভি নাট্যপরিচালকদের সংগঠন ‘ডিরেক্টরস গিল্ডের’ সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, আমাদের দেশের ছেলেমেয়েরা দেখতে সুন্দর এবং স্মার্ট। কিন্তু তাদের দিয়ে বিজ্ঞাপনচিত্র না বানিয়ে অন্যান্য দেশ থেকে দ্বিতীয় গ্রেডের শিল্পীকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনা হয়। তিনি বলেন, অতীতে যখন দেশে একটিমাত্র টিভি চ্যানেল বিটিভি ছিল, তখন কিন্তু বিদেশ থেকে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনলে এক্সটা (অতিরিক্ত) ট্যাক্স দিতে হত। বিদেশিদের দিয়ে বিজ্ঞাপন তৈরি করলে এখনও কর দেওয়ার বিধান আছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, সেটা শিল্পীকে ট্যাক্স দিতে হয়। তবে যারা বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনেন তাদের অনেকেই বলেন, শিল্পীকে কোনো সম্মানী দেওয়া হয়নি, সুতরাং শিল্পীকে কোনো ট্যাক্স দিতে হয় না। তথ্যমন্ত্রী বলেন, এতে করে সরকার রাজস্ব হারাচ্ছে এবং আমাদের শিল্পীরা কাজ হারাচ্ছেন। তথ্যমন্ত্রী বলেন, মুক্ত বাজার অর্থনীতি, যে কেউ যে কাউকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বা কোনো কিছু বানাতে পারে, সেটি হলিউডের শিল্পীকে দিয়েও বানাতে পারে, বোম্বের শিল্পীকে দিয়েও বানাতে পারে। কিন্তু সেটির জন্য এখন থেকে যারা বানিয়ে আনবে তাদেরকে শিল্পীর পাশাপাশি এক্সট্রা ট্যাক্স দিতে হবে। মন্ত্রণালয়ে বিষয়টি নিয়ে সভা করেছি, এনবিআরের সাথে কথা বলেছি।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে এখন মানসম্মত টিভি অনুষ্ঠান হয়। কিন্তু আমরা দেখতে পাচ্ছি বিদেশে থেকে টিভি সিরিয়াল এনে এখানে প্রচার করা হচ্ছে। প্রথমে দু’একটি চ্যানেল শুররু করেছিল, পরবর্তীতে বিভিন্ন চ্যানেল একই পদ্ধতি শুরু করে। এতে করে আমাদের দেশের শিল্পী, কলাকুশলী বঞ্চিত হচ্ছিল এবং একই সাথে বিজাতীয় সংস্কৃতি আমাদের দর্শকদের কাছে প্রদর্শন করা হচ্ছিল। এটির সাথে আমাদের সৃষ্টি, সংস্কৃতির সাথে খুব বেশি যে মিল আছে তা কিন্তু না। এজন্য আমরা আমাদের মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে নির্দেশনা জারি করেছি যে, বিদেশি কোনো সিরিয়াল যদি টেলিভিশনে দেখাতে হয় তাহলে তথ্য মন্ত্রণালয়ের পূর্বানুমতি লাগবে। তথ্যমন্ত্রী বরেন, কিছু দিন আগে একটি কমিটি গঠন করে দেওয়া হয়েছে। তারা বাছাই করবে, সেন্সর বোর্ডের মত কাজ করবে। সেই কমিটির কাছে যে কোনো সিরিয়াল সাবমিট করতে হবে, তারা যদি এটিকে উপযুক্ত মনে করে ছাড়পত্র দেয় তাহলে কেবল টেলিভিশন চ্যানেলগুলো দেখাতে পারবে।

পিপিই সংকট কেটে যাচ্ছে

ইবরাহীম মাহমুদ আকাশ

image

করোনাভাইরাস আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য চিকিৎসক ও সেবাকর্মীদের জন্য প্রয়োজনীয় পার্সোনাল প্রোটেক্টিভ ইক্যুইপমেন্ট (পিপিই)

ফোন করলেই খাবার পৌঁছে দিবে পুলিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে অনেকেই নিত্য পণ্য কিনতে পারছেন না। আবার কর্মহীন হয়ে পড়ে অনেক পরিবারে দেখা দিয়েছে খাদ্য সঙ্কট। এমন পরিস্থিতিতে রাজধানীতে মানবেতরা সেবায় এগিয়ে এসেছে ঢাকা মেট্টোপলিপন পুলিশ।

প্রধানমন্ত্রীর ৩১ দফা মানতে কাদের আহ্বান

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতিসংঘের মতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন ভয়াবহ সংকট আর কখনও সৃষ্টি হয়নি।

sangbad ad

করোনা পরিস্থিতিতে ভারতে আটকা পড়েছেন আড়াই হাজার বাংলাদেশী

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় এ মূহুর্তে আটকে পড়া বাংলাদেশীরা দেশে ঢুকতে পারছেন না। আটকা পড়া বাংলাদেশের মধ্যে ১ হাজারের বেশি শিক্ষার্থী রয়েছে।

নারায়ণগঞ্জে ১০০ পরিবার লকডাউনে

সৌরভ হোসেন সিয়াম, নারায়ণগঞ্জ:

image

চিকিৎসক-নার্সসহ ৮ জন আইসোলেশনে-কোয়ারেন্টাইনে।

দেশে করোনাভাইরাসে আরো পাঁচজন আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে দেশে নতুন করে আরো পাঁচজন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে

করোনায় বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ৫০ হাজার ছাড়ালো

সংবাদ ডেস্ক

image

২ এপ্রিল বৃহস্পতিবার দিনগত রাত ১ টা পর্যন্ত বিভিন্ন দেশে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫০ হাজার ২৩০ জনে।

করোনাভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

লুকোচুরির দরকার নেই, করোনাভাইরাসের উপসর্গ দেখা দিলে ডাক্তারের শরণাপন্ন হন।

নারায়ণগঞ্জে এক বাড়ি লকডাউন

প্রতিনিধি নারায়ণগঞ্জ

image

বৃহস্পতিবার রাত থেকে নারায়ণগঞ্জের রসুলবাগ এলাকার একাংশ লকডাউন করে প্রশাসন।

sangbad ad