• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৪ এপ্রিল ২০২০

 

বিদেশফেরতদের পুলিশের তত্ত্বাবধানে হস্তান্তরের নির্দেশ হাইকোর্টের

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৯ মার্চ ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

করোনাভাইরাস থেকে দেশের মানুষদের রক্ষা করতে বিদেশফেরত প্রতিটি যাত্রীকে পুলিশের তত্ত্বাবধানে হস্তান্তরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এজন্য যাবতীয় ব্যবস্থা নিতে সিভিল এভিয়েশন ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (১৯ মার্চ) বিচারপতি মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীম সমন্বয়ে গঠিত অবকাশকালীন একটি ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ড. ইউনুছ আলী আকন্দ। এর আগে করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে গত ১৫ মার্চ হাইকোর্টে রিট দায়ের করা হয়।

ইউনুস আলী আকন্দ বলেন, বিষয়টি নিয়ে রুল জারির পাশাপাশি করোনা প্রতিরোধে সরকারকে আরও ৫টি নির্দেশনা দেয়া হয়েছে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস থেকে দেশের মানুষদের রক্ষা করতে বিদেশ ফেরত প্রতিটি যাত্রীকে পুলিশের তত্ত্বাবধানে হস্তান্তরের নির্দেশ দেন আদালত। এক্ষেত্রে যাবতীয় ব্যবস্থা নিতে সিভিল এভিয়েশন ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। দেশের সব বিমানবন্দর, নৌবন্দর ও স্থলবন্দরে করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তিকে শনাক্তে এবং সব বন্দরের প্রবেশমুখে মনিটরিংয়ের প্রয়োজনীয় পদক্ষেপ ও করোনাভাইরাস থেকে জনগণকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেয়া হয়েছে।

রিট আবেদনে দেশের সব বিমানবন্দর, নৌবন্দর ও স্থলবন্দরে করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তিকে শনাক্তে এবং সব বন্দরের প্রবেশমুখে মনিটরিংয়ের প্রয়োজনীয় পদক্ষেপ ও করোনাভাইরাস থেকে জনগণকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এবং সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কেন নির্দেশনা দেয়া হবে না এবং করোনাভাইরাস থেকে জনগণকে রক্ষায় সরকারের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়। এছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, সব বিমানবন্দর, নৌবন্দর ও স্থলবন্দরে করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তিকে শনাক্তে এবং সব বন্দরের প্রবেশমুখে মনিটরিংয়ের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অন্তর্বর্তীকালীন নির্দেশনা জারির আরজি জানানো হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, শিক্ষা মন্ত্রণালয় সচিব, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে রিটে বিবাদী করা হয়।

পিপিই সংকট কেটে যাচ্ছে

ইবরাহীম মাহমুদ আকাশ

image

করোনাভাইরাস আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য চিকিৎসক ও সেবাকর্মীদের জন্য প্রয়োজনীয় পার্সোনাল প্রোটেক্টিভ ইক্যুইপমেন্ট (পিপিই)

ফোন করলেই খাবার পৌঁছে দিবে পুলিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে অনেকেই নিত্য পণ্য কিনতে পারছেন না। আবার কর্মহীন হয়ে পড়ে অনেক পরিবারে দেখা দিয়েছে খাদ্য সঙ্কট। এমন পরিস্থিতিতে রাজধানীতে মানবেতরা সেবায় এগিয়ে এসেছে ঢাকা মেট্টোপলিপন পুলিশ।

প্রধানমন্ত্রীর ৩১ দফা মানতে কাদের আহ্বান

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতিসংঘের মতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন ভয়াবহ সংকট আর কখনও সৃষ্টি হয়নি।

sangbad ad

করোনা পরিস্থিতিতে ভারতে আটকা পড়েছেন আড়াই হাজার বাংলাদেশী

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় এ মূহুর্তে আটকে পড়া বাংলাদেশীরা দেশে ঢুকতে পারছেন না। আটকা পড়া বাংলাদেশের মধ্যে ১ হাজারের বেশি শিক্ষার্থী রয়েছে।

নারায়ণগঞ্জে ১০০ পরিবার লকডাউনে

সৌরভ হোসেন সিয়াম, নারায়ণগঞ্জ:

image

চিকিৎসক-নার্সসহ ৮ জন আইসোলেশনে-কোয়ারেন্টাইনে।

দেশে করোনাভাইরাসে আরো পাঁচজন আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে দেশে নতুন করে আরো পাঁচজন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে

করোনায় বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ৫০ হাজার ছাড়ালো

সংবাদ ডেস্ক

image

২ এপ্রিল বৃহস্পতিবার দিনগত রাত ১ টা পর্যন্ত বিভিন্ন দেশে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫০ হাজার ২৩০ জনে।

করোনাভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

লুকোচুরির দরকার নেই, করোনাভাইরাসের উপসর্গ দেখা দিলে ডাক্তারের শরণাপন্ন হন।

নারায়ণগঞ্জে এক বাড়ি লকডাউন

প্রতিনিধি নারায়ণগঞ্জ

image

বৃহস্পতিবার রাত থেকে নারায়ণগঞ্জের রসুলবাগ এলাকার একাংশ লকডাউন করে প্রশাসন।

sangbad ad