• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৯ আগস্ট ২০২০

 

বিএনপির এমপিরা বাজেটের কপি ছিঁড়ে সংসদ অবমাননা করেছেন : ওবায়দুল কাদের

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের -ফাইল ছবি।

আওয়ামী লীগের সাধালণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির এমপিরা (সংসদ সদস্য) বাজেট প্রত্যাখ্যান করার নামে অনুমোদিত বাজেটের কপি ছিড়ে ফেলে দিয়ে সংসদের প্রতি চরম অবমাননা করেছেন। আজ বৃহষ্পতিবার (২ জুলাই) বিকেলে রাজধানীতে নিজের সরকারি বাসভবনে আয়োজিত আনলাইন সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেট অনুমোদন পরবর্তী প্রতিক্রিয়া জানাতে এই সংবাদ সংম্মেলনের আয়োজন করা হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আপনারা দেখেছেন, বিএনপি দলীয় সংসদ সদস্যরা এই বাজেট প্রত্যাখ্যান করার নামে সংসদ ভবনের সামনে মহান সংসদ কর্তৃক অনুমোদিত বাজেটের কপি ছিঁড়ে ফেলে দিয়েছেন। এটি মহান সংসদের প্রতি চরম অবমাননা। এটি তাদের শপথ ভঙ্গেরও শামিল। আমরা এর তীব্র নিন্দা জানাই। জাতির এই ক্রান্তিকালে তারা দায়িত্বশীল আচরণ করেন নি। তারা চেয়েছিলেন, সংসদ যাতে কোন বাজেট পাশ না করে। তিনি বলেন, বাজেট ছাড়া একটি রাষ্ট্র তারা দেখতে চেয়েছিলেন। তারা দেশে একটি হতাশাজনক অবস্থা দেখতে চেয়েছিল। আমরা মানুষের মধ্যে আশার আলোর সঞ্চার করতে পেরেছি, যা এই পেনডেমিক পরিস্থিতিতে অত্যন্ত প্রয়োজন।

ওবায়দুল কাদের বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী লীগ শুধু বাংলাদেশের জন্য রাজনৈতিক স্বাধীনতাই এনে দেয়নি, এই স্বাধীনতাকে অর্থবহ করার জন্য জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে যা যা করা প্রয়োজন ছিল তার সবকিছুই করেছে। তিনি বলেন, মোটা দাগে বলতে গেলে, বাঙালি জাতি হিসেবে এ পর্যন্ত যা কিছু পেয়েছে, তার সবকিছুই দিয়েছে বঙ্গবন্ধুর আওয়ামী লীগ, দিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং দূরদর্শী ও বিচক্ষণ রাষ্ট্রনায়ক শেখ হাসিনা। পঁচাত্তর পরবর্তী বাংলাদেশের সব অর্জন শেখ হাসিনার কারণেই।

এ বাজেট ভবিষ্যৎ অর্থনীতিকে অধিকতর বহুমুখীকরণের সুযোগ সৃষ্টি ও নতুন সম্ভাবনায় রূপ দেয়ার বাস্তবসম্মত প্রত্যাশার দলিল:

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, এ বাজেট করোনার বিদ্যমান সংকটকে দেশের ভবিষ্যৎ অর্থনীতিকে অধিকতর বহুমুখীকরণের সুযোগ সৃষ্টি ও নতুন সম্ভাবনায় রূপ দেওয়ার বাস্তবসম্মত প্রত্যাশার দলিল। করোনা ভাইরাসে সৃষ্ট সংকটময় পরিস্থিতিকে সম্পূর্ণভাবে বিচার-বিশ্লেষণ করে সংকটকালীন ও সংকট পরবর্তী সম্ভাব্য অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলার গতিপথ নির্ণয়ের লক্ষ্যকে সামনে রেখেই গৃহীত হয়েছে এবারের বাজেট। তিনি বলেন, এটি জীবন-জীবিকার মধ্যে ভারসাম্য বজায় রেখে দেশকে এগিয়ে নিতে শেখ হাসিনা সরকারের সময়োচিত সাহসী চিন্তার ফসল। আওয়ামী লীগের পক্ষ থেকে করোনা ভাইরাসের প্রকোপে বিদ্যমান সংকটময় পরিস্থিতিতে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা’ শীর্ষক যুগোপযোগী ও জনকল্যাণমুখী বাজেট অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপিসহ সংশ্লিষ্ট সবার প্রতি তিনি ধন্যবাদ ও অভিনন্দন জ্ঞাপন করেন।

ওবায়দুল কাদের বলেন, করোনা মোকাবেলায় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা ও কর্মোদ্যোগ বিশ^খ্যাত দ্য ইকোনমিস্ট, ফোর্বস, ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামসহ অন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হয়েছে। দ্য ইকোনমিস্ট গত ২ মে গবেষণামূলক এক প্রতিবেদনে ৪টি মানদ-ের ভিত্তিতে ৬৬টি উদীয়মান সফল অর্থনীতির দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান নবম। প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজের প্রতিফলন ঘটেছে বাজেটে। তিনি বলেন, কোভিড-১৯-এর প্রভাবে বাংলাদেশের স্বাস্থ্যখাতে যে সাময়িক প্রয়োজন উদ্ভূত হয়েছে তা মেটানো এবং অর্থনীতির বিভিন্ন খাতে যে ক্ষয়-ক্ষতি সৃষ্টি হবে তা পুনরুদ্ধারের কৌশল বিবেচনায় নিয়ে এই বাজেট প্রস্তুত করা হয়েছে। এটি আওয়ামী লীগ সরকারের ১৭তম এবং বর্তমান মেয়াদের দ্বিতীয় বাজেট। এ বাজেটে অর্থনৈতিক পুনর্গঠন এবং করোনাভাইরাস মোকাবেলায় জীবন ও জীবিকা রক্ষার উপর প্রাধান্য দেয়া হয়েছে। তাছাড়া, বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ দেওয়ার ক্ষেত্রে স্বাস্থ্য, কৃষি, কর্মসৃজন ও সামাজিক নিরাপত্তাকে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, করোনা ভাইরাসজনিত অর্থনৈতিক অভিঘাত হতে উত্তরণের লক্ষ্যে ১৯টি প্রণোদনা প্যাকেজের বাস্তবায়ন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যয় নির্বাহের জন্য রাষ্ট্রনায়ক শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে বাজেট সহায়তায় এগিয়ে এসেছে উল্লেখযোগ্য সংখ্যক উন্নয়ন সহযোগী। তারা ইতোমধ্যে ৫ দশমিক ১৬ বিলিয়ন ডলার বাজেট সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন এবং এ পর্যন্ত ১ দশমিক ৭৪ বিলিয়ন ডলারের সমপরিমাণ ১৪ হাজার ৭৪০ কোটি টাকা সরকারি খাতে জমা হয়েছে।

গত ২৯ জুন মহান জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট সর্বসম্মতভাবে অনুমোদিত হয়। এর আগে ১১ জুন ২০২০ মহান জাতীয় সংসদে প্র্রধানন্ত্রী শেখ হাসিনার সরকারের পক্ষে তারর অর্থমন্ত্রী ২০২০-২০২১ অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণা করেছেন। বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ ৫ লক্ষ ৬৮ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

দেশের করোনা পরিস্থিতি সম্পর্কে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বাংলাদেশে করোনা টেস্টের সংখ্যা বাড়ার সাথে সাথে সুস্থতার হার বেড়ে যাবে এবং মৃত্যুর হার কমতে থাকবে। কারণ, করোনায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে যারা কোন টেস্ট ও চিকিৎসা ছাড়াই সুস্থ্য হয়ে যাচ্ছেন, তাদের কোন তথ্য সংরক্ষণ করা হচ্ছে না।

ভারতের সঙ্গে রক্তের সম্পর্ক, চীনের সঙ্গে অর্থনৈতিক : পররাষ্ট্রমন্ত্রী

প্রতিনিধি, মেহেরপুর

image

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক এবং চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক। সম্প্রতি

গাইবান্ধার খাটিয়ামারি গ্রাম পরিদর্শন করলেন আর্ল আর মিলার

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ শনিবার বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার উত্তরবঙ্গে ব্যাপক বন্যায় ক্ষতিগ্রস্ত গাইবান্ধা জেলার মধ্য খাটিয়ামারি গ্রাম পরিদর্শনে যান।

জয়ন্ত চাকমার পরিবারের পাশে খাগড়াছড়ির একটি মানবিক দল

খাগড়াছড়ি প্রতিনিধি

image

পার্বত্য জেলার রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার দূর্গম সাজেক ইউনিয়নের হাজাছড়া শুকনাছড়া গ্রামের হত দরিদ্র এক অসহায় পরিবারের পাশে দাড়িয়েছে দিঘিনালা সহ খাগড়াছড়ি সরকারী কলেজের একদল ছাত্র-ছাত্রী

sangbad ad

খাগড়াছড়ি সাংবাদিকদের প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা চেক বিতরন

খাগড়াছড়ি প্রতিনিধি

image

খাগড়াছড়ি পার্বত্য জেলার করোনাকালিন পরিস্থিতিতে জেলার কর্মরত সাংবাদিকদের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা চেক বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী পালিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে আজ শনিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

শালিখায় সাড়া ফেলেছে বারমাসি থাই লেবুর চাষ

লক্ষ্মণ চন্দ্র মন্ডল, শালিখা (মাগুরা)

image

শালিখার শতখালী গ্রামের নওশের আলীর বারমাসি থাই লেবুর চাষ খুব লাভজনক হওয়াই অল্পদিনেই এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে। প্রায় দিন এলাকার উৎসাহী কৃষক তার বাগান দেখতে এসে সেখান থেকে কলম করা চারা সংগ্রহ করে তারাও বাগান করা শুরু করেছেন

মহেশপুরে রাস্তা দখল করে পাঁকা বাড়ি : বিপাকে একশ পরিবার

মহেশপুর(ঝিনাইদদহ,প্রতিনিধি

image

ঝিনাইদহের মহেশপুরে সরকারি রেকর্ডভুক্ত রাস্তা দখল করে পাঁকা ঘরবাড়ি নির্মাণের অভিযোগ উঠেছে এলাকার কিছু ভূমি দস্যুদের বিরুদ্ধে। যাতায়াতের একমাত্র রাস্তাটি বন্ধ হয়ে যাওয়ায় প্রায় এক শ’ পরিবার মহাবিপাকে পড়েছে।

পত্নীতলার ইউএনও করোনামুক্ত

প্রতিনিধি, বদলগাছী (নওগাঁ)

image

নওগাঁর পত্নীতলা উপজেলার নির্বাহী অফিসার মো. লিটন সরকার করোনামুক্ত হয়েছেন।

বন্যার্তদের মাঝে ১১ হাজার ৩৩৬ টন চাল বিতরণ

নিজস্ব বার্তা পরিবেশক

image

অতি বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় ৩৩ জেলায় ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণের জন্য বরাদ্দকৃত ১৬ হাজার ৫১০ মেট্রিক টন চালের মধ্যে এখন পর্যন্ত ১১ হাজার ৩৩৬ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।