• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

 

বাড়ছে মশা বাড়ছে মৃতের সংখ্যা নেই কোন কার্যকর উদ্যোগ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৬ আগস্ট ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

দেশে অ্যাডিস মশার ছড়াছড়িতে ডেঙ্গুজ্বর মহামারি আকারে ছড়িয়ে পড়ে মানুষের মৃত্যু বাড়লেও মশক নিবারনী দফতরের কর্তাব্যক্তিরা নাকে তেল দিয়ে গুমাচ্ছেন। মশক নিয়ন্ত্রণ অধিদফতরের মশা মারার ওষুধের ড্রামগুলো খালি পড়ে আছে গত কয়েক বছর ধরে। কর্মকর্তা-কর্মচারীদের কেউ কর্তব্যস্থলে দায়িত্ব পালন না করেই মাসে মাসে বেতন-ভাতা তুলছে। মশা নিবারন দফতরকেই অ্যাডিস মশার উৎপন্নস্থল হিসেবে দেখা গেছে।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন উত্তর সিটি করপোরেশন থেকে মশার ওষুধ ধার নিয়ে স্বল্প পরিসরে ছিটাচ্ছে। ডেঙ্গুর প্রকোপ বাড়লেও অ্যাডিস মশা নির্মূলে দক্ষিণ সিটি করপোরেশনের ওষুধ ছিটানোর পরিমাণ বাড়েনি। বরং সল্প পরিসরে ওষুধ ছিটিয়ে ব্যাপক ওষুধ দেয়া হচ্ছে বলে প্রচার চালাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। মঙ্গলবার (৬ আগস্ট) দুর্নীতি দমন কমিশনের এনফোর্সমেন্ট টিম অভিযান চালিয়ে এসব দৃশ্য দেখাতে পায়। হট লাইনে পাওয়া অভিযোগের ভিত্তিত্বে এ অভিযান চালায় দুদক।

দুদক সূত্র জানায়, মশক নিয়ন্ত্রণে দায়িত্ব সঠিকভাবে পালন না করার অভিযোগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এবং মশক নিবারন দফতরে (লালবাগ, ঢাকেশ^রী মন্দির এলাকায়) একই টিমের মাধ্যমে দুইটি পৃথক অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক অভিযোগকেন্দ্রে (হটলাইন- ১০৬) আগত এক অভিযোগের প্রেক্ষিতে প্রধান কার্যালয় থেকে মঙ্গলবার এ অভিযান পরিচালিত হয়। দুদক টিম প্রথমে ঢাকা মশক নিবারনী দফতর এ অভিযান পরিচালনা করে। মশক নিবারনী দফতরের প্রধান কর্মকর্তাকে দফতরে অনুপস্থিত পাওয়া যায়। দফতরে মজুদকৃত মশা নিয়ন্ত্রণে ব্যবহৃত ঔষধের ড্রাম খালি অবস্থায় পাওয়া যায়। যা অস্বাস্থ্যকর এবং মশার বিস্তারে সহায়ক প্রতীয়মান হয়। গোডাউনে অস্বাস্থ্যকর পরিবেশ এবং মশার অবাধ বিস্তারর ও বিচরণ লক্ষ্য করে দুদক টিম।

পরবর্তীতে টিম ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মশক নিধন কার্যক্রম পর্যবেক্ষণ করে। টিম জানতে পারে, মশা নিধনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন উত্তর সিটি করপোরেশনের নিকট হতে মশার ওষুধ ধার নিয়ে ব্যবহার করছে। দুদক টিম আরও লক্ষ্য করে, দেশব্যাপী ডেঙ্গুর প্রকোপ ভয়াবহ হারে বাড়লেও পূর্বে যে হারে ওষুধ ব্যবহার করা হতো সেই একই হারেই এখনও ওষুধ ব্যবহার করা হচ্ছে। এর প্রেক্ষিতে গত চার বছরে কী পরিমাণ মশার ওষুধ ক্রয় করা হয়েছে এবং সেগুলো কী হারে ব্যবহার করা হয়েছে তা আগামীকালের ভিতরে জানানোর জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে অনুরোধ করেছে অভিযান পরিচালনাকারী টিম।

কেন্দ্রীয় মশক নিবারন দফতরে গিয়ে দেখা গেছে মশক নিবারন দফতর এখন মশা উৎপাদনের দফতরে পরিণত হয়েছে। এখানকার কর্মকর্তারা গত ১ যুগেও কোন কাজ করেনি। কাজ না করে শুধু বসে বসেই বেতনভাতা গিলেছে। মশক নিবারন দফতরে গিয়ে দেখা যায়, দেশে অ্যাডিস মশা বেড়ে গিয়ে ডেঙ্গু মহামারি আকারে ছড়িয়ে পড়লেও তাদের কোন মাথাব্যাথা নেই। ডেঙ্গুতে প্রতিদিন মৃত্যুর ঘটনা ঘটলেও অ্যাডিস মশা নির্মূলে মশক নিবারন দফতরের কি করণীয় তা নিজেরাও জানে না।

দুদক সূত্র জানায়, বিভিন্ন মাধ্যমে অভিযোগ পাওয়া গেছে মশক নিবারনের জন্য ওষুধ না এনে বরাদ্ধ হওয়া অর্থ লুটপাট করেছে কর্মকর্তা-কর্মচারীরা। এরসঙ্গে ঢাকা সিটি করপোরেশনের কর্মকর্তাসহ জনপ্রতিনিধিরাও জড়িত রয়েছে। এসব বিষয়ে ইতোমধ্যে অনুসন্ধান করছে দুদক।

গণপরিবহনের ৬০ শতাংশ বর্ধিত ভাড়া প্রত্যাহারের দাবী

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সংকটে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন পরিচালনার ক্ষতি পুষিয়ে নেওয়ার অজুহাতে একলাফে বাসের ৬০ শতাংশ বর্ধিত ভাড়া প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

দ্বিগুন হচ্ছে সিলেট সিটি কর্পোরেশনের পরিধি

প্রতিনিধি, সিলেট

image

সিলেট সিটি করকর্পোরেশনের পরিধি প্রায় দ্বিগুনহচ্ছে। প্রতিষ্ঠার প্রায় দেড়যুগ পর এ ধরণের একটি গণবিজ্ঞপ্তি জারি করেছে জেলা প্রশাসন

খাগড়াছড়িতে ইমামদের নিয়ে যক্ষা প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা

খাগড়াছড়ি প্রতিনিধি

image

খাগড়াছড়ি পার্বত্য জেলার যক্ষা প্রতিরোধে সচেতনতা সৃষ্টি করতে জেলাতে মসজিদের ইমামদের নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

sangbad ad

খাগড়াছড়িতে চেক প্রত্যাখ্যানের ২মামলার ব্যবসায়ী কারাগারে

খাগড়াছড়িতে চেক প্রত্যাখ্যানের ২মামলার ব্যবসায়ী কারাগারে

image

খাগড়াছড়িতে চেক প্রত্যাখ্যানের ২মামলার ব্যবসায়ী কারাগারে খাগড়াুুুুুুছড়ি পার্বত্য জেলাতে চেক প্রত্যাখানের দুটি মামলায় ইটভাটা ব্যবসায়ী মো: সানাউল্লাহ্ ওরফে সালাউদ্দিন মাঝি(৫১)কে পৃথক পৃথক সাজা দিয়ে কারাুগারে পাঠিয়েছে বিজ্ঞ আদালত।

সিটি কর্পোরেশনের আওতায় আসলো শাহজালাল বিশ্ববিদ্যালয়

প্রতিনিধি, সিলেট

image

সিলেট সিটি কর্পোরেশনে অর্ন্তভুক্তি হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। গত

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

নিজস্ব বার্তা পরিবেশক

বন্ধ হয়ে যাচ্ছে করোনা বুলেটিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের করোনা পরিস্থিতি নিয়ে আয়োজিত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনের সমাপ্তি ঘটতে যাচ্ছে । বুধবার (১২ আগস্ট) থেকে দুপুর আড়াইটায় নিয়মিত এই বুলেটিন আর হবে না। বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বঙ্গবন্ধুর ৫ খুনিসহ ৬১ অপরাধীকে ফিরিয়ে আনতে রেড নোটিশ

বাকী বিল্লাহ

image

বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৫ খুনিসহ বিভিন্ন দেশে পালিয়ে থাকা ৬১ ভয়ঙ্কর অপরাধীকে ধরে দেশে ফেরত পাঠাতে ইন্টারপোলের

দীর্ঘমেয়াদি বন্যার আগাম সতর্কতা প্রধানমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী ভাদ্র মাসের মাঝামাঝি সময়ে বন্যা হলে সেটা দীর্ঘমেয়াদি হতে পারে, তাই এ বিষয়ে মন্ত্রিসভার সদস্য ও সংশ্লিষ্ট সবাইকে সতর্ক