• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

বাস সার্ভিসের চালকদের বিশেষ প্রশিক্ষণ কার্যক্রম শুরু

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৯ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

সড়ক দুর্ঘটনা কমাতে এবং গাড়িচালকদের দক্ষতা ও সচেতনতা বাড়াতে ঢাকা মহানগরীর বিভিন্ন বাস সার্ভিসের চালকদের বিশেষ প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। ট্রাফিক আইনের বিষয়ে সচেতনতা তৈরিতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এ প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করছে। ২৯ এপ্রিল সোমবার রাজধানীর বনানীতে বিআরটিএ ভবনে এই প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম।

এ প্রশিক্ষণ কর্মশালায় প্রতিটি ব্যাচে একশত জন করে গাড়িচালক অংশ নিবেন। সোমবার দুটি ব্যাচের দশদিন ব্যাপি প্রশিক্ষণ শুরু করা হয়। পর্যায়ক্রমে ঢাকা মহানগরী ও আন্তঃজেলা বাস সার্ভিসের চালকদের এ প্রশিক্ষণ দেয়া হবে। কর্মশালার প্রথমদিনে সম্পদব্যক্তি হিসেবে বক্তব্য রাখেন পরিবহন বিশেষজ্ঞ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শামসুল হক।

এ সময় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব বলেন, গাড়িচালকদের দক্ষতা বাড়াতে এ প্রশিক্ষণ বিআরটিএ’র চলমান কার্যক্রমেরই অংশ। তিনি বলেন, নানান কারণে সড়ক দুর্ঘটনা ঘটছে। দুর্ঘটনার কারণগুলো চিহ্নিত করে তা থেকে উত্তরণে চালকদের দিকনির্দেশনা দিবেন প্রশিক্ষকগণ। এতে সড়ক দুর্ঘটনা কমে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বিআরটিএ’র চেয়ারম্যান মো. মশিয়ার রহমানের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যর মাঝে বক্তব্য রাখেন বিআরটিএ’র পরিচালক সিরাজুল ইসলাম, সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, ঢাকা সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিবহনের সদস্য সচিব সাদিকুর রহমান মিয়া।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রশাসনিক দফতর খোলা রাখার অনুমতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সংক্রমণের কারণে প্রায় আড়াই মাস ধরে বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠানের অফিস

খাদ্য উৎপাদন আরও বাড়াতে হবে : কৃষিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, ‘করোনার কারণে সম্ভাব্য খাদ্য সংকট

অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকারভিত্তিতে করোনা পরীক্ষা করার নির্দেশ হাইকোর্টের

নিজস্ব বার্তা পরিবেশক

image

সরকারি-বেসরকারি সব হাসপাতালে অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা টেস্টসহ অন্যান্য সুচিকিৎসা প্রদানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

sangbad ad

দেশ ভাগ হচ্ছে রেড, ইয়েলো ও গ্রিন জোনে

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা মহামারির কারণে সংক্রমণ এবং মৃত্যুর হার অনুযায়ী সারা দেশকে তিনটি জোন-এ ভাগ করা হচ্ছে। এগুলো হলো; রেড, গ্রিন ও ইয়েলো জোন।

সরকারী অফিসে একসঙ্গে ২৫ শতাংশ কর্মকর্তা অফিসে থাকবেন

নিজস্ব বার্তা পরিবেশক

করোনার ঝুকি উপেক্ষা করে সব অফিস খুলে দেয়ার পর এখন সরকারী অফিসগুলোতে

বাস ভাড়া বেড়েছে মালিকদের স্বার্থে; লুটপাটের জন্য : মির্জা ফখরুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কম আয়ের মানুষই বাসে ওঠে। কার স্বার্থে বাস ভাড়া বাড়িয়েছে? মালিকদের স্বার্থে। মালিকদের আবার অনুদান দিচ্ছে। পুরো বিষয়টা হয়েছে লুটপাটের জন্য।

পরিস্থিতির অবনতি হলে কঠোর সিদ্ধান্ত : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, হুড়োহুড়ি করা, অতিরিক্ত যাত্রী হওয়া, স্বাস্থ্যবিধি না মানা দেশকে আরও সংকটে নিমজ্জিত করতে পারে।

ডিপিএস আশরাফুল আলম খোকনের পিতার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার উপ-প্রেস সচিব (ডিপিএস) আশরাফুল আলম খোকনের পিতা আলহাজ মো. আনোয়ার হোসেনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

বাজেট অধিবেশনে সাংবাদিকদের সংসদে না যাওয়ার অনুরোধ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস সংক্রামনের কারণে জাতীয় সংসদের আসন্ন বাজেট অধিবেশনে সাংবাদিকদের সশরীরে উপস্থিত না হওয়ার অনুরোধ জানানো হয়েছে।

sangbad ad