• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১১ জুলাই ২০২০

 

বাংলাদেশ নারী ক্ষমতায়নের প্রকৃষ্ট উদাহরণ : জাতিসংঘ সদরদপ্তরে স্পিকার

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশে লিঙ্গসমতা অর্জন ও নারীর ক্ষমতায়নের জন্য জাতীয় নারী উন্নয়ন নীতি প্রণয়ন করা হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ জাতীয় সংসদ নারী ক্ষমতায়নের প্রকৃষ্ট উদাহরণ। ১৫ জুলাই সোমবার সকালে জাতিসংঘ সদরদপ্তরে ‘টেকসই বিশ্বের জন্য লিঙ্গসমতা ও নারী নেতৃত্ব’ শিরোনামে লিঙ্গসমতা বিষয়ক বৈশ্বিক নেতাদের অনানুষ্ঠানিক সভায় ‘টেকসই উন্নয়নের জন্য লিঙ্গসমতা ও একীভূত সমাজ’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি মারিয়া ফার্নান্দে এসপিনোসা গার্সেজ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

স্পিকার বলেন, বাংলাদেশে সংসদ নেতা ও বাংলাদেশের প্রধানমন্ত্রী নারী, স্পিকার, সংসদ উপনেতা, বিরোধীদলীয় উপনেতা এবং বর্তমান মন্ত্রী পরিষদের অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বে নারীরা রয়েছেন। নারীদের জন্য সংরক্ষিত আসন রয়েছে ৫০টি এবং বর্তমান সংসদে ২৩ জন নারী সংসদ সদস্য সরাসরি ভোটে নির্বাচিত হয়েছেন। স্পিকার বলেন, বৈশ্বিকভাবে লিঙ্গসমতা আনয়নের জন্য ‘প্ল্যানেট ৫০-৫০’ অর্জনে নারীর ক্ষমতায়নের পূর্ণ বাস্তবায়ন অপরিহার্য। তিনি নারীর প্রতি সহিংসতা রোধে এবং নারী ক্ষমতায়নের ক্ষেত্রে বৈশ্বিক পদক্ষেপসমূহকে আরও শক্তিশালী করার উপর গুরুত্ব আরোপ করেন। শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের আমলে অতিদরিদ্র নারীদের জন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনী সৃষ্টি, বিধবা ভাতা, প্রসূতি নারীদের ভাতা, পেশা উন্নয়ন ও তথ্য-প্রযুক্তিগত প্রশিক্ষণ, নারীর প্রতি সহিংসতা রোধসহ যে সকল পদক্ষেপ বাস্তবায়ন করা হয়েছে তা উল্লেখ করে স্পিকার বলেন, প্ল্যানেট ৫০-৫০ অর্জন এখন সময়ের দাবী।

পিরে স্পিকার জাতিসংঘ সদরদপ্তরে এইচএলপিএফ এর পার্লামেন্টারি ফোরাম আয়োজিত ‘গ্রোয়িং ইনিকোয়ালিটিস এন্ড ডিসট্রাস্ট ইন গভর্নমেন্ট: ব্রেকিং দ্য সাইকেল’ শীর্ষক প্যানেল আলোচনা অনুষ্ঠানে যোগ দেন। ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এর সভাপতি গ্যাব্রিয়েলা কুইভাস ব্যারন এ সভায় উদ্বোধনী বক্তব্য রাখেন। দিনব্যাপী এই আলোচনা অনুষ্ঠানসমূহে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান।

করোনায় একদিনে আরও ৩০ মৃত্যু : নতুন শনাক্ত ২৬৮৬

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমণ ‍ও মৃত্যু প্রতিদিনই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণে ৩০ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছেন ২ হাজার ৬৮৬ জন।

মায়ের কবরেই সমাহিত হলেন সাহারা খাতুন

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর বনানীতে দ্বিতীয় জানাজা এবং রাষ্ট্রীয় ও দলীয় শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের দাফন সম্পন্ন হয়েছে। আজ শনিবার (১১ জুলাই) দুপুর পৌঁণে ১২টার দিকে বনানী কবরস্থানে মায়ের কবরে প্রবীণ এই রাজনীতিককে সমাহিত করা হয়।

সাহারা খাতুনের জানাজা সম্পন্ন

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের জানাজা সম্পন্ন হয়েছে। শনিবার (১১ জুলাই) বেলা ১১টার দিকে রাজধানীর বনানী মসজিদ প্রাঙ্গণে তার জানাজা অনুষ্ঠিত হয়।

sangbad ad

সাহারা খাতুনের মরদেহ ঢাকায়

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের মরদেহ ঢাকায় আনা হয়েছে।

ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামে কোরবানির পশুর হাট নয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে এ বছর সংক্রমণের দিক থেকে শীর্ষে থাকা ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামে পশুর হাট না বসানোর সুপারিশ করেছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

স্বাস্থ্যবিধি-লকডাউন কোনটাই মানছে না সাধারণ মানুষ

ইবরাহীম মাহমুদ আকাশ

image

করোনাভাইরাসের আতঙ্কের মধ্যেই স্বাভাবিক হচ্ছে নগরজীবন। কিন্তু স্বাস্থ্যবিধি ও লকডাউন কোনটাই মানছে না সাধারণ মানুষ। কেউ কেউ মুখে মাস্ক পরলেও সামাজিক বা শারীরিক দূরত্ব বাজায় রাখছে না।

ছয় শিল্প এলাকায় ৪৫৬ শ্রমিক করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের ছয় শিল্প এলাকায় ১৯৩টি শিল্প-কারখানার ৪৫৬ শ্রমিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর

সহজ জামানতে চামড়া ব্যবসায়ীদের ঋণ দেয়ার নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঈদে কোরবানির পশুর কাঁচা চামড়া কেনার জন্য দেয়া ঋণের জামানত গ্রহণে নমনীয় হতে ব্যাংকগুলোকে পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

৬ মাসে রেলপথে দুর্ঘটনায় নিহত ১১৩

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুই মাসের বেশি সময় বন্ধ থাকার পরও গত ছয় মাসে দেশে রেল

sangbad ad