• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০

 

বাংলাদেশ নারী ক্ষমতায়নের প্রকৃষ্ট উদাহরণ : জাতিসংঘ সদরদপ্তরে স্পিকার

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশে লিঙ্গসমতা অর্জন ও নারীর ক্ষমতায়নের জন্য জাতীয় নারী উন্নয়ন নীতি প্রণয়ন করা হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ জাতীয় সংসদ নারী ক্ষমতায়নের প্রকৃষ্ট উদাহরণ। ১৫ জুলাই সোমবার সকালে জাতিসংঘ সদরদপ্তরে ‘টেকসই বিশ্বের জন্য লিঙ্গসমতা ও নারী নেতৃত্ব’ শিরোনামে লিঙ্গসমতা বিষয়ক বৈশ্বিক নেতাদের অনানুষ্ঠানিক সভায় ‘টেকসই উন্নয়নের জন্য লিঙ্গসমতা ও একীভূত সমাজ’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি মারিয়া ফার্নান্দে এসপিনোসা গার্সেজ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

স্পিকার বলেন, বাংলাদেশে সংসদ নেতা ও বাংলাদেশের প্রধানমন্ত্রী নারী, স্পিকার, সংসদ উপনেতা, বিরোধীদলীয় উপনেতা এবং বর্তমান মন্ত্রী পরিষদের অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বে নারীরা রয়েছেন। নারীদের জন্য সংরক্ষিত আসন রয়েছে ৫০টি এবং বর্তমান সংসদে ২৩ জন নারী সংসদ সদস্য সরাসরি ভোটে নির্বাচিত হয়েছেন। স্পিকার বলেন, বৈশ্বিকভাবে লিঙ্গসমতা আনয়নের জন্য ‘প্ল্যানেট ৫০-৫০’ অর্জনে নারীর ক্ষমতায়নের পূর্ণ বাস্তবায়ন অপরিহার্য। তিনি নারীর প্রতি সহিংসতা রোধে এবং নারী ক্ষমতায়নের ক্ষেত্রে বৈশ্বিক পদক্ষেপসমূহকে আরও শক্তিশালী করার উপর গুরুত্ব আরোপ করেন। শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের আমলে অতিদরিদ্র নারীদের জন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনী সৃষ্টি, বিধবা ভাতা, প্রসূতি নারীদের ভাতা, পেশা উন্নয়ন ও তথ্য-প্রযুক্তিগত প্রশিক্ষণ, নারীর প্রতি সহিংসতা রোধসহ যে সকল পদক্ষেপ বাস্তবায়ন করা হয়েছে তা উল্লেখ করে স্পিকার বলেন, প্ল্যানেট ৫০-৫০ অর্জন এখন সময়ের দাবী।

পিরে স্পিকার জাতিসংঘ সদরদপ্তরে এইচএলপিএফ এর পার্লামেন্টারি ফোরাম আয়োজিত ‘গ্রোয়িং ইনিকোয়ালিটিস এন্ড ডিসট্রাস্ট ইন গভর্নমেন্ট: ব্রেকিং দ্য সাইকেল’ শীর্ষক প্যানেল আলোচনা অনুষ্ঠানে যোগ দেন। ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এর সভাপতি গ্যাব্রিয়েলা কুইভাস ব্যারন এ সভায় উদ্বোধনী বক্তব্য রাখেন। দিনব্যাপী এই আলোচনা অনুষ্ঠানসমূহে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান।

সংসদে ৮২৩৮ ঋণখেলাপি ব্যক্তি ও কোম্পানির তালিকা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদে ৮ হাজার ২৩৮ জন ঋণখেলাপি ব্যক্তি ও কোম্পানির তালিকা প্রকাশ করা হয়েছে। বাংলাদেশের সব ব্যাংক/আর্থিক

১৮ মামলার পলাতক আসামি গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

যশোর থেকে ১৮ মামলার পলাতক আসামি রিয়াজুল ইসলাম রাজুকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গত ৯ জানুয়ারি যশোরের কোতোয়ালী থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

ব্লু-ইকোনমি বাস্তবায়নে মেরিন ফিশারিজ ক্যাডেটদের ভূমিকা রাখার আহ্বান মৎস ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেছেন, সমুদ্রসম্পদ আহরণের গতি বৃদ্ধি করে জাতীয় অর্থনীতি সমৃদ্ধশালীকরণ

sangbad ad

ই-পাসপোর্ট যুগে বাংলাদেশ

ইবরাহীম মাহমুদ আকাশ

image

দীর্ঘ প্রতীক্ষার পর বাংলাদেশের নাগরিকদের জন্য ২২ জানুয়ারি বুধবার থেকে চালু হচ্ছে ইলেক্ট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট কার্যক্রম।

স্পিকারের সঙ্গে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত বংশীধর মিশ্র। মঙ্গলবার

কিডনি দাতাদের ৬০ শতাংশই মা

নিজস্ব বার্তা পরিবেশক

image

সম্পূর্ণ বিকল কিডনি রোগীদের ডায়ালাইসিস অথবা কিডনি প্রতিস্থাপনের মাধ্যমে বেঁচে থাকতে হয়। দেশে প্রতিবছর ৪০ হাজার মানুষ

নির্বাচন কমিশনের খসড়া তালিকা অনুযায়ি দেশে বর্তমান ভোটার সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ

নিজস্ব বার্তা পরিবেশক

image

নির্বাচন কমিশন (ইসি) কর্তৃক প্রকাশিত ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০১৯ এর খসড়া তালিকা অনুযায়ি, দেশে বর্তমানে ভোটার

শপথ নিলেন সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমেদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদের চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে নির্বাচিত আওয়ামী লীগের প্রার্থী মোছলেম উদ্দিন আহমেদ সংসদ সদস্য হিসেবে শপথ

দেশের ও দলের প্রধান হয়ে আব্দুল মান্নান এমপি’র কফিনে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বগুড়া থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য মরহুম আব্দুল মান্নানের কফিনে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে

sangbad ad