• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০

 

বঙ্গবন্ধুর হত্যাকারীদের সম্পত্তি বাজেয়াপ্ত করার দাবী ১৪ দলের

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৩ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সবার সম্পত্তি বাজেয়াপ্ত করার দাবি জানিয়েছেন কেন্দ্রীয় ১৪ দলের নেতারা। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ১৪ দলের উদ্যোগে ‘জাতির পিতা বঙ্গবন্ধু হত্যা মামলার দন্ডিত পালাতক খুনিদের দেশে ফেরত আনার পদক্ষেপ’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা এই দাবি জানান।

কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম ও অ্যাডভোকেট কামরুল ইসলাম, জাসদের কার্যকর সভাপতি মঈনুদ্দিন খান বাদল, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দিলীপ রায়, সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী, আওয়ামী লীগের উপদফতর সম্পাদক ব্যরিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমরা পলাতক খুনিদের খুঁজে বের করার সর্বোচ্চ চেষ্টা করছি। আর যে দুজনের অবস্থান জানা আছে তাদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছি। নূর চৌধুরীকে কানাডা সরকার কোন রাজনৈতিক আশ্রয় দেয়নি। তবে সে দেশের সুপ্রিম কোর্টের রায়ের কারণে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কাউকে কানাডা ফেরত দেয় না। তবে আমরা আশাবাদী কূটনৈতিক ও আইনগত মাধ্যমে আমরা তাকে দেশে ফিরিয়ে আনতে পারব। তিনি বলেন, রাশেদ চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে যুক্তরাষ্ট্র আগের চেয়ে ‘পজিটিভ কন্ডিশনে’ আছে। আমরা তাকে ফিরিয়ে আনা নিয়ে আশাবাদী।

আইনমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যার নেপথ্যে কারা ছিল তা উদঘাটনে কমিশন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই কমিশনে কারা থাকবে এবং এর কার্যপরিধি কি হবে তা নিয়ে প্রধানমন্ত্রী সিদ্ধান্ত দেবেন। কমিশনের আওতায় বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সঙ্গে জাতীয় চার নেতা হত্যাকাণ্ডের বিষয়টিও অন্তর্ভুক্ত থাকবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, বঙ্গবন্ধুর খুনি নুর চৌধুরী কানাডায় এবং রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে আছেন। আমি যুক্তরাষ্ট্রের সঙ্গে কথা বলেছি। তাদের সাহায্য চেয়েছি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে আনার ব্যাপারে। তারা আমাকে বলেছে, সেকি ওই নামে আছেন নাকি ডেভিড নামে আছেন। নুর চৌধুরী কানাডায় আছেন। আমি কানাডার পররাষ্ট্রমন্ত্রীকে বলেছি কোর্ট তো তাকে রাজনৈতিক আশ্রয় দেননি, তাকে ফিরিয়ে দিন। তিনি বলেছেন, আলাপ-আলোচনা চালিয়ে যান। আমাদের প্রধানমন্ত্রী এ ব্যাপারে চিঠি দিয়েছেন। আশা করি নুর চৌধুরীকে ফিরিয়ে আনতে পারবো। আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী আয়োজনের আগেই তাদের দণ্ড কার্যকরের সর্বোচ্চ চেষ্টা করব।

সভাপতির বক্তব্যে কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেন, দ্রুততম সময়ের মধ্যে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে চিহ্নিত ও দণ্ডিত খুনিদের রায় বাস্তবায়ন ও হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সবার সম্পত্তি বাজেয়াপ্ত করতে হবে। তিনি বলেন, জনগণের সামনে এসব চিহ্নিত খুনি ও এই ঘটনার ইন্ধনদাতাদের মুখোশ উন্মোচিত করতে হবে।

সংসদে ৮২৩৮ ঋণখেলাপি ব্যক্তি ও কোম্পানির তালিকা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদে ৮ হাজার ২৩৮ জন ঋণখেলাপি ব্যক্তি ও কোম্পানির তালিকা প্রকাশ করা হয়েছে। বাংলাদেশের সব ব্যাংক/আর্থিক

১৮ মামলার পলাতক আসামি গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

যশোর থেকে ১৮ মামলার পলাতক আসামি রিয়াজুল ইসলাম রাজুকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গত ৯ জানুয়ারি যশোরের কোতোয়ালী থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

ব্লু-ইকোনমি বাস্তবায়নে মেরিন ফিশারিজ ক্যাডেটদের ভূমিকা রাখার আহ্বান মৎস ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেছেন, সমুদ্রসম্পদ আহরণের গতি বৃদ্ধি করে জাতীয় অর্থনীতি সমৃদ্ধশালীকরণ

sangbad ad

ই-পাসপোর্ট যুগে বাংলাদেশ

ইবরাহীম মাহমুদ আকাশ

image

দীর্ঘ প্রতীক্ষার পর বাংলাদেশের নাগরিকদের জন্য ২২ জানুয়ারি বুধবার থেকে চালু হচ্ছে ইলেক্ট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট কার্যক্রম।

স্পিকারের সঙ্গে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত বংশীধর মিশ্র। মঙ্গলবার

কিডনি দাতাদের ৬০ শতাংশই মা

নিজস্ব বার্তা পরিবেশক

image

সম্পূর্ণ বিকল কিডনি রোগীদের ডায়ালাইসিস অথবা কিডনি প্রতিস্থাপনের মাধ্যমে বেঁচে থাকতে হয়। দেশে প্রতিবছর ৪০ হাজার মানুষ

নির্বাচন কমিশনের খসড়া তালিকা অনুযায়ি দেশে বর্তমান ভোটার সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ

নিজস্ব বার্তা পরিবেশক

image

নির্বাচন কমিশন (ইসি) কর্তৃক প্রকাশিত ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০১৯ এর খসড়া তালিকা অনুযায়ি, দেশে বর্তমানে ভোটার

শপথ নিলেন সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমেদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদের চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে নির্বাচিত আওয়ামী লীগের প্রার্থী মোছলেম উদ্দিন আহমেদ সংসদ সদস্য হিসেবে শপথ

দেশের ও দলের প্রধান হয়ে আব্দুল মান্নান এমপি’র কফিনে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বগুড়া থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য মরহুম আব্দুল মান্নানের কফিনে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে

sangbad ad