• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

 

বঙ্গবন্ধুর উত্তরসূরি শেখ হাসিনা এক জীবন্ত ইতিহাস : স্পিকার

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২২ জুন ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক জীবন্ত ইতিহাস। ১৯৮১ সালে স্বদেশ প্রত্যাবর্তনের পর বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন, প্রাতিষ্ঠানিক গণতন্ত্র প্রতিষ্ঠা, উন্নয়ন, নারী জাগরণসহ জনকল্যাণে নিজেকে উৎসর্গ করে ইতিহাসের নব অধ্যায়ের সূচনা করেন তিনি। ২২ জুন শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র শিক্ষক মিলনায়তনে (টিএসসি) ‘ইতিহাসে নারী : দক্ষিণ এশিয়া প্রসঙ্গ’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশ ইতিহাস পরিষদের ৪৯তম বার্ষিক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সম্মেলনের উদ্বোধন করেন।

ঢাবি উপাচার্য ও বাংলাদেশ ইতিহাস পরিষদের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সম্মেলনে

বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল মান্নান, পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী, যুগ্ম-সম্পাদক ও ঢাবির সিন্ডিকেট সদস্য ড. মোহাম্মদ হুমায়ুন কবির প্রমুখ। পরিষদের যুগ্ম-সম্পাদক মো. আবদুর রহিম অনুষ্ঠান সঞ্চলনা করেন। এরআগে স্পিকার অতিথিদের নিয়ে ইতিহাস পরিষদের স্মরণিকার মোড়ক উন্মোচন করেন।

স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশের স্বাধীনতা। এ সকল ক্ষেত্রেই বাঙালির রয়েছে বিজয়গাথা-বীরত্বের ইতিহাস। তিনি বলেন, দক্ষিণ এশিয়ার নারীদের রয়েছে বিজয়গাথার গৌরবোজ্জ্বল ইতিহাস, সে কারণেই এগিয়ে গেছে সভ্যতা ও সমাজ। ’৫২ এর ভাষা আন্দোলন, ’৬৯ এর গণঅভ্যুত্থান’,৭১ এর মুক্তিযুদ্ধসহ সকল গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে বাধা অতিক্রম করে নারীরা এগিয়ে এসেছে। শুধু বাংলাদেশ নয় সমগ্র দক্ষিণ এশিয়ায় তারা সফলতার দৃষ্টান্ত রাখছে। যা অনুসরণযোগ্য এবং অনুপ্রেরণার উৎস।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সম্মেলনের উদ্বোধনকালে বলেন, ইতিহাস জানা ও বোঝার মধ্য দিয়ে আমরা আমাদের ভবিষ্যতকে সঠিকভাবে তৈরি করে সামনের দিকে আরও এগিয়ে যেতে পারবো। তিনি বলেন, সরকার শিক্ষার প্রতিটি স্তরে বাংলাদেশ স্টাডিজ, মুক্তিযুদ্ধের ইতিহাস সংযুক্ত করেছে। নারী শিক্ষায় বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। নারীরা সবক্ষেত্রে শক্ত অবস্থান করে নিচ্ছেন। এই সম্মেলন থেকে নারীদের অনেক জানা-অজানা বিষয় ওঠে আসবে, যা ইতিহাস গবেষক নয় সাধারণ মানুষকেও নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনে সাহায্য করবে এবং সরকারকেও বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা করবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

ইউজিসির চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ বলেন, ইতিহাস পরিষদ শুরু থেকে বাংলায় ইতিহাস চর্চায় সক্রিয় ভূমিকা পালন করছে। সম্মেলনের প্রতিপাদ্য বিষয়টি খুবই প্রাসঙ্গিক।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, আমাদের বর্তমান প্রজন্ম নানাবিধ কারণে ইতিহাসবিমুখ হয়ে যাচ্ছে। এটি থেকে উত্তরণের জন্য শিক্ষা সংশ্লিষ্ট সবাইকে বড় ধরনের উদ্যোগ নিতে হবে।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভাপতির বক্তব্যে বলেন, সহজ ও সাবলীলভাবে ইতিহাসের বিষয়বস্তুসমূহকে সবার কাছে বোধগম্য করে বস্তুনিষ্ঠভাবে উপস্থাপন করে একটি ইতিহাস সচেতন জাতি বিনির্মাণ করা ছিলো ইতিহাস পরিষদের মৌলিক দর্শন। সেই উদ্দেশ্য নিয়েই আজকের ৪৯তম সম্মেলনের অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনের যে বক্তব্য আসবে তা বিশ্বসভ্যতার জন্য নতুন মাত্রা আসবে বলে আমি মনে করি।

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ দিতে ইইউর প্রতি অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রোহিঙ্গা প্রত্যাবাসনের ক্ষেত্রে কোনো অগ্রগতি না হওয়ায় উদ্বেগ জানিয়ে তাদের (রোহিঙ্গাদের) ফেরত নেওয়ার বিষয়ে মিয়ানমারের প্রতি চাপ সৃষ্টির জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতি অনুরোধ জানিয়েছেন।

করোনায় মারা যাওয়া লাশ পলিথিনে মুড়িয়েও দাফন করা যায়

সংবাদ অনলাইন ডেস্ক

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তার লাশ পলিথিনে

জনগণের মঙ্গলে যা করণীয় সরকার তাই করছে : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, জনগণের মঙ্গলের জন্য যা করণীয় সরকার তাই করছে।

sangbad ad

করোনায় আর্ত-মানবতার সেবায় ‘সময় ফাউন্ডেশন’

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সংকটে আর্ত-মানবতার সেবায় সময়োপযোগী বিভিন্ন উদ্যোগের মাধ্যমে সমাজের নানা শ্রেণীপেশার মানুষের নজর কেড়েছে একদল তরুণের সংগঠণ ‘সময় ফাউন্ডেশন’।

অতিরিক্ত ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় শাস্তিযোগ্য অপরাধ। অতিরিক্ত ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য বিআরটিএসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

করোনায় ২৪ ঘন্টায় আরও ৩৭ মৃত্যু: শনাক্ত ২৬৯৫

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ৩৭ জনের মৃত্যু হয়েছে। নতুন

সংসদ সদস্যদের হ্যান্ডরাব উপহার দিলো বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী ১০ জুন অনুষ্ঠ্যেয় জাতীয় সংসদের বাজেট অধিবেশনে অংশগ্রহণকারী সংসদ সদস্যদের জন্য উপহার হিসাবে ডিআরআইসিএমের তৈরী হ্যান্ডরাব উপহার দিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

ভারতে করোনায় রোগী শনাক্ত ২ লাখ ছাড়াল

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে শনাক্ত রোগীর সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, একদিনে আরও ৮ হাজার ৯০৯ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় শনাক্ত হওয়া কোভিড-১৯ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৭ হাজার ৬১৫ জনে।

করোনায় মারা গেলেন এনবিআর কর্মকর্তা

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব কর্মকর্তা (সুপারিন্টেনডেন্ট) জসীম উদ্দিন মজুমদার। বুধবার ভোরে তিনি রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

sangbad ad