• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৮ জানুয়ারী ২০২০

 

বঙ্গবন্ধু হত্যায় জড়িতদের চিহ্নিত করতে কমিশন হচ্ছে : আইনমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৯ আগস্ট ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় সাজাপ্রাপ্ত ও পলাতক সকল আসামিকে ফিরিয়ে আনতে সরকার চেষ্টা করছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, নিশ্চয়ই তারেক রহমানকে ফিরিয়ে এনে একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় যাবজ্জীবন কারাদন্ড এবং মানি লন্ডারিং মামলায় সাত বছরের কারাদন্ড প্রদানের রায় কার্যকর করা হবে। সরকার সেই চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং চালিয়ে যাবে।

সোমবার (১৯ আগস্ট) তেজগাঁওয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনের এক কর্মসূচি শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। সরকারি শিশু পরিবারের দেড় শতাধিক অবহেলিত ও সুবিধা বঞ্চিত শিশুর মাঝে উন্নতমানের খাবার পরিবেশন করা হয় এই অনুষ্ঠানে।

আনিসুল হক বলেন, বঙ্গবন্ধু হত্যাকান্ডে জড়িত অন্যদেরও চিহ্নিত করতে একটি কমিশন গঠনের ব্যাপারে সরকার নীতিগতভাবে একমত। এই কমিশন হবে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান। কারণ এটি অত্যন্ত গুরুদায়িত্ব পালন করবে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মন্ত্রিপরিষদের সদস্যরা একসঙ্গে বসে কমিশনের কর্মপরিধি নির্ধারণের পাশাপাশি কমিশনের চেয়ারম্যান ও সদস্য মনোনয়নের সিদ্ধান্ত নিবেন। আমি একা এই সিদ্ধান্ত দিতে পারবো না। তবে খুব শিগগিরই আমি এ ব্যাপারে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবো এবং আলোচনার পরে যে সিদ্ধান্ত সমষ্টিগতভাবে নেয়া হবে তা গনমাধ্যমকে জানানো হবে।

খালেদা জিয়ার কারা মুক্তির বিষয়ে বিএনপি আন্তর্জাতিক মহলের শরণাপন্ন হবে- এই বিষয়ে আইনমন্ত্রীকে বলেন, বিএনপি আসলে বাংলাদেশে বিশ্বাস করে না। তারা মৌখিকভাবে বাংলাদেশের রাজনীতি করে। যখনই তারা ক্ষমতায় গেছে তখনই তারা বাংলাদেশের স্বার্থের সঙ্গে সংঘাতপূর্ণ কাজ করেছে। আজকেও তারা বিদেশিদের সঙ্গে কথা বলার যে হুমকি দিচ্ছে, সেগুলো তাদের সেই রাজনীতিরই ধারাবাহিকতা।

তিনি বলেন, খালেদা জিয়াকে এতিমের টাকা চুরির দায়ে দু’টি আদালত দেশের প্রচলিত আইনে সাজা দিয়েছে। সরকারের এখানে কিছু করার নেই। ২০০৭ সালে এই মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় বহুবার হাইকোর্ট ও আপিল বিভাগে হেরে যাওয়ায় বিচারিক আদালতে তার সাজা হয়েছে এবং সেটা আদালতেই শেষ হবে। আদালত যে সিদ্ধান্ত নিবে সেটাই সরকার মেনে নিবে এবং সেটা আদালতেই হবে।

সিটি নির্বাচনের তারিখ পিছিয়ে ভোট ১ ফেব্রুয়ারি

নিজস্ব বার্তা পরিবেশক

image

নানা সমালোচনার পর অবশেষে ঢাকার দুই সিটি করপোরেশনের ভোটের তারিখ পরিবর্তন করলো নির্বাচন কমিশন (ইসি)। শনিবার (১৮ জানুয়ারি)

জেলা উপজেলা থেকে শুরু করে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ করা হবে কাউন্সিলর

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষার্থীদের কাউন্সিলিংয়ের জন্য দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে একজন নারী এবং একজন

অসংক্রামক রোগ প্রতিরোধে মায়েদের সচেতন করতে হবে : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ নেটওয়ার্কের আওতায় তরুণদের সম্পৃক্ত করার পাশাপাশি

sangbad ad

এলাকা ও স্থাপনা থেকে ইটভাটার দুরত্ব ৪০০ মিটার শিথিল

নিজস্ব বার্তা পরিবেশক

image

উন্নত প্রযুক্তির ইটভাটার ক্ষেত্রে বিভিন্ন এলাকা ও স্থাপনা থেকে দূরত্বের যে

১৬ কোটি মানুষকেই আমরা অনলাইনে আনব : সজীব ওয়াজেদ জয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, বাংলাদেশের

নারীরা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী না হলে নারী-পুরুষের বৈষম্যের অবসান হবে না : ইন্দিরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নারীরা অর্থনৈতিকভাবে স্বচ্ছল ও স্বাবলম্বী না হলে দীর্ঘদিন ধরে চলে আসা

কিডনি রোগ চিকিৎসায় সার্জারি হবে রোবটের মাধ্যমে

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে ইউরোলজির (কিডনি রোগ) চিকিৎসায় রোবটের মাধ্যমে সার্জারি এখন সময়ের দাবি বলে মনে করছেন ইউরোলজিস্টরা। এছাড়া

সব শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এন্টি র‌্যাগিং কমিটি গঠনে নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলোতে র‌্যাগিং সংস্কৃতি বন্ধ ও আক্রান্ত শিক্ষার্থীদের দ্রুত প্রতিকারে এন্টি র‌্যাগিং কমিটি গঠনে

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের বিরুদ্ধে সর্বাত্মক প্রচারণা চালাতে হবে : রাষ্ট্রপতি

বাসস

image

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পরীক্ষায় অসাধু উপায় অবলম্বন করাকে লজ্জাজনক বিষয় হিসেবে উল্লেখ করে এর বিরুদ্ধে সর্বাত্মক প্রচারণা

sangbad ad