• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০

 

তরুণ প্রজন্মের অনুভূতি

বঙ্গবন্ধু সম্পর্কে জানলে আমাদের মধ্যে মাতৃভূমির প্রতি ভালোবাসা তৈরি হবে

আহনাফ আবিদ অর্পণ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

আমরা যদি বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে জানতে পারি তবে আমাদের মধ্যে মাতৃভূমির প্রতি ভালোবাসা এবং নেতৃত্ববোধ তৈরি হবে। কথাগুলো বলেছে, ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহনাফ আবিদ অর্পণ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে সে এসব কথা বলেছে। বঙ্গবন্ধু সম্পর্কে এই শিক্ষার্থী জানায়, বঙ্গবন্ধু এবং বাংলাদেশ মূলত একই নামÑ একটি ছাড়া অন্যটির অস্তিত্ব থাকতে পারে না। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলার রাজনীতিতে তার যে আপোসহীন দৃষ্টিভঙ্গি এবং জনগণের পক্ষে কাজ করার জন্য যে নিরলস সংগ্রাম তা বাংলাদেশে মানুষ অনুভব করতে পারত না। এছাড়াও বঙ্গবন্ধু ছাড়া বাংলাদেশ কখনও স্বাধীন হতো কিনা সন্দেহ থেকে যায়।

বঙ্গবন্ধু সবসময় অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করেন, বঙ্গবন্ধু তার পুরো জীবন জনগণের পক্ষে উৎসর্গ করেছিলেন। তিনি আমাদের মাতৃভাষা- বাংলা ধরে রাখার পক্ষে লড়াই করে ছাত্র হিসাবে কারাগারের সময় পার করেছেন। এই উদ্যমী ছাত্র, একজন নেতা, সত্যের লড়াইয়ের জন্য কখনই পিছপা হননি- তিনি স্বচ্ছতা, সাম্যতা এবং আর্থ-রাজনৈতিক সাম্যতা সংহতি প্রতিষ্ঠায় পুরো জীবন কাজ করেছেন।

বঙ্গবন্ধুর বক্তৃতার মধ্যে ৭ মার্চ ১৯৭১ সালে লাখ লাখ স্রোতাদের উদ্দেশে যে বক্তব্য রেখেছিলেন, তা পুরো জাতিকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করেছিল। বর্তমান প্রজন্মের আমরা, যারা বঙ্গবন্ধুকে কখনও জীবিত অবস্থায় দেখিনি তারাও প্রতিবছর ৭ মার্চে যখন এই ভাষণ শুনতে পাই নিজের ভিতরে এক অনন্য স্বাধীনতার উদ্দীপনা সৃষ্টি হয়। তিনি ঘোষণা করেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

একাত্তরের আগে, অনেকে স্বাধীনতার স্বপ্ন দেখেছিল, কিন্তু কেউই সেই স্বপ্ন বাস্তবায়ন করতে পারেননি। তিনিই শেখ মুজিবুর রহমান যিনি স্থপতিদের মতো বাংলাদেশের স্বাধীনতা বাস্তবায়নের কঠিন কাজটি সম্পন্ন করেছিলেন। বিশ্ব মানচিত্রে বাঙালিদের জন্য তার ক্যারিশম্যাটিক নেতৃত্বে একাত্তরের ১৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধের বিজয় অর্জিত হয়েছিল।

১৯৭২ সালের ১০ জানুয়ারি রেসকোর্স ময়দানে চোখের জলে ভরা গর্বিত বঙ্গবন্ধু বলেছিলেন, তিনি ফিরে এসেছেন একটি স্বাধীন বাংলাদেশে। তিনি জনগণকে যুদ্ধ বিধ্বস্ত দেশটিকে পুনর্গঠনের আহ্বান জানান। ১৯৭২ সালের ১২ জানুয়ারি শপথ গ্রহণের পরে তিনি কেন্দ্রীয় ব্যাংক, পাবলিক সার্ভিস কমিশন, বিচার বিভাগ এবং সংসদসহ সমস্ত প্রতিষ্ঠানকে পুনর্গঠন করে তার দেশ পুনর্গঠনের অভিযান শুরু করেছিলেন। তারপরে তিনি আমাদের দেশের দর্শনের কথা উল্লেখ করে একটি কাঠামো তৈরি করেছিলেন। তিনি তিনটি মৌলিক বিষয়কে অগ্রাধিকার ভিত্তিতে অন্তর্ভুক্ত করার নির্দেশনা দিয়ে সংবিধান তৈরির জন্য একটি কমিটি গঠন করেছিলেন- প্রজাতন্ত্রের মালিকানা সর্বদা দেশবাসীর, মানবিক মর্যাদা এবং মানবতা বজায় রাখা ।

বঙ্গবন্ধু একটি ধর্মনিরপেক্ষ দেশের কল্পনা করেছিলেন- প্রতিটি ধর্মের মানুষ এখানে শান্তি ও সম্প্রীতির সঙ্গে বাস করবেন। তিনি বলতেন, ‘আমার শক্তি হলো আমি মানুষকে ভালবাসি। আমার দুর্বলতা হলো, আমি তাদের খুব বেশি ভালবাসি।

‘বঙ্গবন্ধু দূরদর্শী দৃষ্টিভঙ্গি কয়েক বছরের মধ্যে বিশ্ব নেতাদের দৃষ্টি আকর্ষণ করেছিল। তার নাম এবং খ্যাতি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়তে শুরু করে। তার ক্যারিশম্যাটিক নেতৃত্ব, আদর্শ, চরম দেশপ্রেম এবং অনন্য ব্যক্তিত্ব উঠে দাঁড়িয়ে ছিল। কিন্তু বাংলাদেশের শত্রুরা তাকে বাঁচতে দিল না। বঙ্গবন্ধু আজ বেচে থাকলে আমরা একটি সমৃদ্ধ দেশ নিয়ে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াতে পারতাম। দারিদ্র্য আমাদের গ্রাস করতে পারত না।

আমার এই ক্ষুদ্র জীবনের ক্ষুদ্র বুদ্ধিতে মনে হয় বঙ্গবন্ধু সম্পর্কে আমার আরও অনেক বেশি জানার ছিল সেজন্য হয়তো পাঠ্য পুস্তকগুলোতে বঙ্গবন্ধু সম্পর্কে আরও গভীর বিশ্লেষণের প্রয়োজন। যদি আমরা প্রাথমিক পর্যায় থেকে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারি তবে আমাদের নিজেদের জীবনে এর প্রভাব অনেক বেশি থাকবে এবং ছোটকাল থেকেই আমাদের মধ্যে সততা, নিষ্ঠা, মাতৃভূমির প্রতি ভালোবাসা এবং নেতৃত্ব বোধের জন্ম নিবে।

রোহিঙ্গা গণহত্যার বিচারে আন্তর্জাতিক আদালত বসতে পারে বাংলাদেশে

সংবাদ অনলাইন ডেস্ক

image

আইসিসির নিবন্ধক দফতর রোহিঙ্গা গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের সম্ভাব্য বিচারে বাংলাদেশে আন্তর্জাতিক

স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা দাখিলের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের সকল বেসরকারি ক্লিনিক, হাসপাতাল, ল্যাবেরেটরি ও ডায়াগনোস্টিক সেন্টারে স্বাস্থ্য পরীক্ষার মূল্য

যানবাহন ফিটনেস টেস্টিং সেন্টার বাড়ানোর নির্দেশ হাইকোর্টের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আনফিট গাড়ি সড়কে চলাচল করছে কিনা তা পর্যবেক্ষণের জন্য সারাদেশে যানবাহন ফিটনেস

sangbad ad

দ্বিপাক্ষিক-বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আগ্রহী রুয়ান্ডা

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আগ্রহী রুয়ান্ডা। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ভিনসেন্ট

জলবায়ু পরিবর্তন ও করোনাভাইরাস মোকাবিলায় ঐক্যবদ্ধ কর্মপরিকল্পনা গ্রহণের আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

জলবায়ু পরিবর্তন ও করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি থেকে উদ্ভূত সংকট কার্যকরীভাবে মোকাবিলায় ঐক্যবদ্ধ

দেশের ২০ অঞ্চলে ঝড়বৃষ্টি হতে পারে

নিজস্ব বার্তা পরিবেশক

image

সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে অব্যাহত ঝড়বৃষ্টির মাঝে আজও দেশের ২০টি অঞ্চলে ঝড়বৃষ্টি

চলছে চরম নৈরাজ্য

নিজস্ব বার্তা পরিবেশক

image

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে শিক্ষা কার্যক্রম নিয়ে চলছে চরম নৈরাজ্য। দু’একটি ছাড়া বেশির ভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়েই

১২৬৬ কোটি খরচে ৫ প্রকল্প অনুমোদন একনেকে

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এক হাজার ২৬৬ কোটি ১৩

সম্পত্তিতে সমান অধিকার চেয়ে আইনি নোটিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বামী বা পিতা-মাতার সম্পত্তিতে হিন্দু ও বৌদ্ধ নারীদের সমান অধিকার নিশ্চিতে আইন