• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

ফিফা বিশ্বকাপ উপলক্ষে বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহী কাতার : চারটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৭ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • কূটনৈতিক বার্তা পরিবেশক
image

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, কাতারের শ্রমবাজার খুলেছে। ফিফা বিশ্বকাপ-২০২২ উপলক্ষে তারা বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিতে চান। আগামী তিন মাসের মধ্যে কাতারের সঙ্গে চারটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হবে। সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল-মুরাইখির সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন তিনি।

শাহরিয়ার আলম বলেন, কাতারে আমাদের জন্য শ্রম বাজার খুলেছে। তারা বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিতে চায়। আপনারা জানেন কাতার সর্বাধিক মাথাপিছু আয়সম্পন্ন দেশ। ফিফা বিশ্বকাপ-২০২২ উপলক্ষে সেখানে তাদের নতুন করে শ্রমিকের চাহিদা রয়েছে। আমরা সেগুলো নিয়ে আলোচনা করেছি। কাতার ডেভেলপমেন্ট অথরিটির সঙ্গে মিলে কীভাবে সেখানে কাজ করা যায় সে বিষয়ে বিস্তারিত আলাপ হয়েছে।

তিনি বলেন, আগামী তিন মাসের মধ্যে চারটি সমঝোতা চুক্তি স্বাক্ষরে আমরা একমত হয়েছি। আমাদের দেশ থেকে কূটনৈতিক ও সরকারি কর্মকর্তারা যেন সেখানে ভিসা ফ্রি এন্ট্রি পায়, সেখানে আমাদের কোনো নাগরিক কোনো অপরাধ করলে সাজা শেষে যেন দেশে আসতে পারে, দ্বৈত কর যেন নাগরিকেরা এড়াতে পারেন এবং নির্বাচনে সহযোগিতা করার মতো বিষয়গুলোতে আমরা কাজ শেষ করে এনেছি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, জানুয়ারিতে কাতারে ‘মেড ইন বাংলাদেশ’ এক্সপো হয়েছে। এই এক্সপোটি বেশ সফল হয়েছে। কাতার সাধারণত ব্যবসা বৃদ্ধির জন্য কোনো দেশে নিজেরা যায় না। আমাদের এখানে তারা এসেছেন। ব্যবসা বাণিজ্য, কর্মী পাঠানো ও দ্বিপাক্ষিক সম্পর্কের নতুন মাত্রা দেখছি আমরা। আগামী দিনে উভয় দেশের উচ্চপর্যায়ের সফর আয়োজিত হতে পারে।

ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে সীমিত পরিসরে খুলবে অফিস

নিজস্ব বার্তা পরিবেশক

image

ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে সীমিত পরিসরে খুলবে অফিস করোনাভাইরাস মহামারীর মধ্যে ঘরে থাকার মেয়াদ আর না বাড়িয়ে আগামী ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আগামী কয়েকদিনে করোনা পরিস্থিতি আরো কঠিন হবে: ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঈদের প্রাক্কালে গ্রামে ও শহরে মানুষের অবাধ বিচরণ করোনা সংক্রমের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে।

রাজনৈতিক জীবনের ৫০ বছর পূর্তিতে রাজাপাকসেকে অভিনন্দন প্রধানমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ (২৭ মে) শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে-কে ফোন করে তার রাজনৈতিক জীবনের ৫০ বছর পূর্তি উপলক্ষে অভিনন্দন জানিয়েছেন।

sangbad ad

এখনো ভিড় উন্মোক্ত বিনোদন স্পটে

নিজস্ব বার্তা পরিবেশক

ঈদের ছুটিতে সব শ্রেনীপেশার মানুষের অন্যতম প্রধান চাহিদা থাকে পরিবার সদস্যদের নিয়ে দল বেধে বিনোদন কেন্দ্রে যাওয়া। বিনোদন কেন্দ্রগুলোর প্রধান আয়ও ঈদের ছুটিতেই হয়। কিন্তু এবার ঈদেও মানুষকে ঘরে রাখার জন্য বিনোদন স্পটগুলোর দরজা বন্ধই ছিল, যাতে মানুষ ঘরে থাকেন, বিনোদন কেন্দ্রের দিকে যাতে কেউ না যান। কিন্তু শেষ রক্ষা হয়নি। এত বাধা-বিপত্তি আরোপ করা সত্ত্বেও মানুষকে ঘরে রাখা সম্ভব হয়নি।

২৪ ঘন্টায় শনাক্ত ১৫৪১ : মৃত্যু ২২

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ২২ জনের মৃত্যু হয়েছে; নতুন শনাক্ত হয়েছেন ১ হাজার ৫৪১ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ৫৪৪ জনের, মোট শনাক্ত হয়েছেন ৩৮ হাজার ২৯২ জন।

ডা. জাফরুল্লাহ’র খোঁজ নিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রাণঘাতী করোনায় আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর শরীরে প্লাজমা দেয়া হয়েছে। মঙ্গলবার (২৬ মে) সন্ধ্যায় তার শরীরে ও পজিটিভ রক্তের ২০০ মিলি প্লাজমা দেয়া হয়।

এক্সিম ব্যাংকের এমডি-এমডিকে হত্যা চেষ্টা

সংবাদ অনলাইন রিপোর্ট,

image

এক্সিম ব্যাংকের এমডি ও এএমডিকে অপহরণের পর গুলি করে হত্যা চেষ্টার অভিযোগে মামলা হয়েছে ন্যাশনাল ব্যাংকের পরিচালক দুই ভাই রন হক সিকদার ও দীপু হক সিকদারের বিরুদ্ধে। গত ৭ মে হত্যা চেষ্টার পর ১৯ মে গুলশান থানায় মামলাটি করেছেন এক্সিম ব্যাংকের পরিচালক অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল সিরাজুল ইসলাম। পুলিশ বলছে, ঘটনার সত্যতা নিশ্চিত হতে তদন্ত শুরু করেছেন তারা।

স্বাস্থ্য অধিদপ্তরকে ৫০০০ কিট উপহার দিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিজ্ঞান ও প্রযু্ক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের নির্দেশে করোনা শনাক্তের ৫ হাজার কিট স্বাস্থ্য অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। করোনাভাইরাস (কোভিড-১৯) টেস্টের নমুনা সংগ্রহের জন্য অল্প খরচে দেশেই আন্তর্জাতিক মানের ডিটিএম কিট তৈরি করেছে বিজ্ঞান ও প্রযু্ক্তি মন্ত্রণালয়ের আওতাধীন বিসিএসআইআর এর অঙ্গপ্রতিষ্ঠান ডিআরআইসিএম।

পবিত্র ঈদের দিনেও বিএনপির বিষোদগারের রাজনীতি : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, পবিত্র ঈদের দিনেও বিষোদগারের রাজনীতি থেকে বেরিয়ে আসতে পারেনি বিএনপি।

sangbad ad