• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০১ জুন ২০২০

 

প্লাষ্টিক পন্যের জন্য হুমকির মুখে জলজপ্রানী : হাবিবুন নাহার

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১১ মে ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেছেন, সব জলজ প্রাণী আজকে হুমকির মুখে পড়েছে প্লাস্টিক পণ্যের জন্য। যেখানে সেখানে প্লাস্টিক পণ্য ফেলার কারণে জলজ প্রাণী বিপদের সম্মুখিন হচ্ছে। যা আমাদের পরিবেশকে চরমভাবে ক্ষতিগ্রস্ত করছে। ১১ মে শনিাবর জাতীয় প্রেসক্লাবে বিশ্ব পরিযায়ী পাখি দিবস ২০১৯ উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- বন সংরক্ষক জহির উদ্দিন আহমেদ, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সচিব আবদল্লাহ আল মোহসীন চৌধুরী, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির চেয়ারম্যান ড. গুলসান আরা লতিফা প্রমুখ।

বেগম হাবিবুন নাহার বলেন, পৃথিবীর অনেক দেশ আছে যেখানে বনভূমি ছিল কিন্তু এখন তার চিহ্নমাত্র নেই। কেটে তা শেষ করে ফেলেছে। উন্নত দেশ হিসেবে নিজেদের জাহির করার জন্য এটা করেছে তারা। কিন্তু আমাদের প্রচুর বনভূমি আছে তা রক্ষা করতে হবে।

উপমন্ত্রী আরও বলেন, পানির বোতল, পলিথিন, চিপসের প্যাকেটসহ উড়ে বেড়ানো প্লাস্টিকগুলো আমাদের অনেক ক্ষতি করে। এই বিষয়গুলোতে যদি আমরা সচেতন হই তাহলে ৭৫ শতাংশ প্লাস্টিক বর্জ্য থেকে দূরে থাকতে পারবো এবং জলজ প্রাণীগুলোকে হুমকির হাত থেকে রক্ষা করতে পারবো।

তিনি বলেন, সমুদ্র এবং জলাশয় যদি প্লাস্টিক বর্জ্য দ্বারা দূষিত হয়ে যায়, তবে সেটাকে আহরণ করার মতো কোনও পরিকল্পনা আমাদের সরকার থেকে এখনও নেওয়া হয়নি। সুন্দরবনের যে পাশ দিয়ে জলযান চলাচল করে, আমি নিজে সেইসব জলযানে একটি করে কন্টেইনার দিয়ে এসেছি যাতে করে তারা প্লাস্টিকের বর্জ্যগুলো সেখানে রাখতে পারে।

করোনার সঙ্গে লড়াই করে জয়ী আরও ১৫৩ পুলিশ

নিজস্ব বার্তা পরিবেশক

করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করে জয়ী হয়েছেন আরও ১৫৩ পুলিশ সদস্য।

গণপরিবহন পরিচালনায় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গণপরিবহন পরিচালনায় যাত্রী, পরিবহন চালক ও শ্রমিকদের সুরক্ষায় সুনির্দিষ্ট পরিকল্পনা নিতে হবে এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

বিএনপি খেটে খাওয়া মানুষের কথা ভাবে না : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি খেটে খাওয়া মানুষের কথা ভাবেনা, সেজন্যই তারা সবকিছু বন্ধ করে দেয়ার মতো কথা বলতে পারে।

sangbad ad

জুন পর্যন্ত বিদ্যুৎ বিলের বিলম্ব মাশুল দিতে হবে না : নসরুল হামিদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা দুর্যোগে সংক্রমণের ঝুঁকি এড়াতে এবার জুন পর্যন্ত বিদ্যুৎ বিলের বিলম্ব মাশুল মওকুফ করার সিদ্ধান্ত নিয়েছে বিদ্যুৎ বিভাগ। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু রোবাবার (৩১ মে) সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

বাস ভাড়া বাড়ল ৬০%

সংবাদ অনলাইন ডেস্ক

image

বেঁধে দেয়া নিয়মের মধ্যে যাত্রী পরিবহন ও মালিকদের ক্ষতি পোষাতে আন্তঃজেলা ও দূরপাল্লার বাস ও মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত দিয়েছে সরকার। রোববার এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে বাস ভাড়া বাড়ানোর বিষয়টি জানানো হয়।

চলছে গাড়ি, স্বাস্থ্যবিধি কই!

সংবাদ অনলাইন ডেস্ক

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত টানা ৬৬ দিনের ছুটি শেষে আজ থেকে চালু হয়েছে ট্রেন ও লঞ্চ। আগামীকাল থেকে গণপরিবহন চালু হওয়ার কথা থাকলেও অফিস আদালত খুলে দেয়ায় রোববার সকাল থেকেই অনেক সড়কে চলতে দেখা গেছে স্টাফ বাস, মিনিবাস ও সিএনজি। যার অধিকাংশেই মানা হয়নি কোন রকমের স্বাস্থ্যবিধি। শুধু শারীরিক দূরত্বে বসার মাধ্যমেই সীমাবদ্ধ ছিল স্বাস্থ্যবিধি! আবার অনেকে ক্ষেত্রে সেটাও মানেনি।

করোনায় ২৪ ঘন্টায় ৪০ জনের মৃত্যু: শনাক্ত ২৫৪৫

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ৪০ জনের মৃত্যু হয়েছে; যা এ পর্যন্ত সর্বোচ্চ। নতুন শনাক্ত হয়েছেন ২ হাজার ৫৪৫ জন।

না ফেরার দেশে শিল্পপতি আব্দুল মোনেম

সংবাদ অনলাইন রিপোর্ট, সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের বিশিষ্ট শিল্পপতি ও মোনেম গ্রুপের চেয়ারম্যান আব্দুল মোনেম খান আর নেই। রোববার সকাল ১১টায় রাজধানীর সমন্বিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

করোনা জয়ের গল্প

বিনোদন প্রতিবেদক

image

সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন প্রযোজক-অভিনেতা শহিদ আলমগীরের স্ত্রী সুরাইয়া মিশু। তবে কোনো হাসপাতালে যাননি তিনি।

sangbad ad