• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ২২ জুলাই ২০১৮

 

প্রতিরক্ষা বাহিনীর প্রধানদের চাকরির মেয়াদ হবে ৪ বছর

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৯ জানুয়ারী ২০১৮

image

সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধানদের পদের মেয়াদ সর্বোচ্চ চার বছর নির্ধারণ করে জাতীয় সংসদে বিল উঠেছে। সংসদ বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আইনমন্ত্রী আনিসুল হক মঙ্গলবার (৯ জানুয়ারি) সংসদে এ সংক্রান্ত ‘প্রতিরক্ষা বাহিনীগুলোর প্রধানদের (নিয়োগ, বেতন, ভাতা এবং অন্যান্য সুবিধা) বিল- ২০১৮’ উত্থাপন করেন। পরে তা পরীক্ষা করে ১৫ দিনের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। গত বছরের জুলাই মাসে বিলটি মন্ত্রিসভার অনুমোদন পায়।

সংবিধানের ৬২ (১) অনুচ্ছেদ অনুযায়ী প্রতিরক্ষা বাহিনীর প্রধানদের নিয়োগ ও বেতন-ভাতা আইন দিয়ে নির্ধারণ করতে বিলটি আনা হয়েছে। এতদিন জয়েন্ট সার্ভিসেস ইন্সট্রাকশন্স (জেএসআই) নামে একটি সার্কুলার দিয়ে বাহিনী প্রধানদের নিয়োগ ও বেতন-ভাতা নির্ধারণ করা হতো।

প্রস্তাবিত আইন অনুযায়ী বাহিনী প্রধানরা মাসে ৮৬ হাজার টাকা মূল বেতনের সঙ্গে অন্যান্য ভাতা ও সুযোগ-সুবিধা পাবেন। তাদের জন্য প্রস্তাবিত মূল বেতনের এই পরিমাণ মন্ত্রিপরিষদ সচিবের বেতনের সমান।

বাহিনী প্রধানরা বিশেষ আবাসিক সুবিধা, আবাসিক সংশ্লিষ্ট সুবিধা, সার্বক্ষণিক গাড়ি, সামরিক হাসপাতালে বিনা খরচে নিজে ও পরিবারের সদস্যদের চিকিৎসা, রেশন, ভবিষ্যৎ তহবিল ও সহায়ক জনবল সুবিধার পাশাপাশি এককালীন আউটফিট ভাতা (২৩ হাজার ৯৯০ টাকা), ভ্রমণ ভাতা, উৎসব ভাতা, নববর্ষ ভাতা ও বিনোদন ভাতা পাবেন।

এছাড়া, বাহিনী প্রধানরা প্রতিমাসে ডিস্টারবেন্স ভাতা (৭০৩ টাকা), কমান্ড ভাতা (৩ হাজার ২৫০ টাকা), যোগ্যতা ভাতা (৮০৩ টাকা), প্রতিরক্ষা সার্ভিস ভাতা (৬ হাজার টাকা), আপ্যায়ন ভাতা (২ হাজার টাকা), কিট ভাতা (১ হাজার ২০০ টাকা), ক্ষতিপূরণ বাবদ ব্যাটম্যান রশদভাতা (এক হাজার ৮৫ টাকা), ব্যাটম্যান ভাতা (৬শ’ টাকা) পাবেন।

এর বাইরে আইন অনুযায়ী বাহিনী প্রধানরা নির্ধারিত হারে উড্ডয়ন ভাতা, শিক্ষাসহায়ক ভাতা, পদক ভাতা এবং প্রচলিত অন্যান্য ভাতা পাবেন।

জয়েন্ট সার্ভিসেস ইন্সট্রাকশন্সে বাহিনী প্রধানদের পদে চাকরির সময় নির্ধারণ করা ছিল না। প্রস্তাবিত আইনে বলা হয়েছে, চার বছরের জন্য বাহিনী প্রধানরা নিয়োগপ্রাপ্ত হবেন। রাষ্ট্রপতি তাদের নিয়োগ দেবেন।

বিলে আরও বলা হয়েছে, বাহিনী প্রধানদের নিয়োগের মেয়াদ হবে একসঙ্গে বা বর্ধিতকরণসহ, নিয়োগ প্রদানের তারিখ হতে মেয়াদ হবে অনূর্ধ্ব চার বছর।

বিলে বলা হয়, বাহিনী প্রধানরা পদ থেকে অবসর নেওয়ার দিন থেকেই অবসরপ্রাপ্ত বলে গণ্য হবেন। বেসামরিক কর্মকর্তাদের মতো এক বছরের অবসরোত্তর ছুটিও (পিআরএল) পাবেন।

কোনও বাহিনী প্রধান অবসর নেওয়ার পর কোনও সামরিক বা বেসামরিক পদে পুনঃনিয়োগ লাভের যোগ্য হবেন না। তবে চুক্তিভিত্তিতে কোনও বেসামরিক পদে নিয়োগ পেতে পারেন।

অবসরপ্রাপ্ত তিন বাহিনী প্রধানরা প্রজাতন্ত্রের কোনও কাজে সামরিক বা বেসামরিক নিয়োগের অযোগ্য বিবেচিত হলেও সাংবিধনিক পদে নিয়োগের ক্ষেত্রে বাধা থাকবে না।

পশুর হাটে নিরাপত্তার জন্য র‌্যাব-পুলিশের পরিকল্পনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে রাজধানীতে বসবে ২১টি পশুর হাট। হাটগুলোতে

আমি এই সংবর্ধনা বাংলার মানুষকে উৎসর্গ করলাম

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, আমি জনগণের সেবক। জনগণের জন্যই কাজ করে যাব। জনগণের পাওয়াই আমার পাওয়া

প্রধানমন্ত্রীকে সংবর্ধনায় বন্ধ থাকবে যেসব সড়ক

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাড়ে নয় বছরের শাসন আমলে অনন্য সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঐতিহাসিক গণসংবর্ধনা প্রদান করা হবে। শনিবার (২১ জুলাই) বিকেল

sangbad ad

সাড়ে নয় বছরের শাসন আমলে অনন্য সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাচ্ছেন গণসংবর্ধনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

বর্তমান সরকারের টানা সাড়ে নয় বছরের শাসন আমলে বাংলাদেশের ধারাবাহিক

জনগণই দু’দেশের সম্পর্কের ঘনিষ্ঠতার মূল ভিত্তি : হর্ষবর্ধন শ্রিংলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারত-বাংলাদেশের জনগণই দুই দেশের সম্পর্কের ঘনিষ্ঠতার মূল ভিত্তি বলে মন্তব্য করেছেন ভারতীয় হাইকমিশনার

হাঙ্গেরীতে রসাটমের নিউক্লিয়ার কিডস প্রোগামে বাংলাদেশের অংশগ্রহণ

নিজস্ব বার্তা পরিবেশক

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন ‘রসাটম’ এর আয়োজনে হাঙ্গেরীতে অনুষ্ঠিতব্য ‘ ১০ম নিউক্লিয়ার কিডস’ প্রোগামে বাংলাদেশ

মায়ানমারের বিরুদ্ধে আইসিসির রুলিং চায় বাংলাদেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রোহিঙ্গাদের বলপূর্বক বাংলাদেশে অনুপ্রবেশ করানোর কারণে মিয়ানমারের বিরুদ্ধে ইন্টান্যাশনাল ক্রিমিনাল কোর্ট (আইসিসি) এর কাছে রুলিং চেয়েছে

কোটা সংস্কার কমিটিকে দ্রুত প্রতিবেদন দেয়ার অনুরোধ কেন্দ্রীয় ১৪ দলের

নিজস্ব বার্তা পরিবেশক

কোটা পদ্ধতি সংস্কারের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে গঠিত কমিটিকে দ্রুত প্রতিবেদন দেয়ার অনুরোধ জানিয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট

রোহিঙ্গাদের নেয়ার কোন লক্ষণ দেখছি না-স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মায়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়ে ইতিবাচক ভঙ্গিতে কথা বলে এসেছে। কিন্তু বাস্তবে

sangbad ad