• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

 

প্রতিমা বিসর্জনের দিন কোনো প্রকার শোভাযাত্রা না করার আহ্বান কল্যাণ ট্রাস্ট্রের

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৯ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
  • download
image

মহামারি করোনাকালীন পরিস্থিতিতে আগামী বৃহস্পতিবার (২২ অক্টোবর) যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্যে শুরু হবে শারদীয় দুর্গোৎসব। এবার স্বাস্থ্যবিধি মেনে পূজা করা এবং প্রতিমা বিসর্জনের দিন কোনো প্রকার শোভাযাত্রা না করার আহ্বান জানিয়েছে হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট।

সোমবার (১৯ অক্টোবর) সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ আহ্বান জানায় ট্রাস্ট। এ সময় ট্রাস্টের পক্ষ থেকে কথা বলেন, ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান ও সংসদ সদস্য শ্রী মনোরঞ্জন শীল গোপাল এবং ভাইস চেয়ারম্যান শ্রী সুব্রত পাল।

সভায় আরও উপস্থিত ছিলেন, হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি শ্রী তপন সেন, অধ্যাপক ড. অসীম সরকার, অ্যাডভোকেট অমিত কুমার সরকার, রেখা রাণী গুণ, রতন দত্ত, উত্তম শর্মা, ববিতা সরকার, অংকুরজিত সাহা প্রমুখ।

সভায় জানানো হয়, দুর্গাপূজার ধর্মীয় আনুষ্ঠানিকতা হিন্দুদের কিন্তু মূলবাণী সমগ্র মানবজাতির কল্যাণে নিবেদিত। এর সঙ্গে জড়িয়ে আছে বাঙালির হাজার বছরের অসাম্প্রদায়িক চেতনা। অর্থাৎ সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত হচ্ছে সর্বজনীন শারদীয় দুর্গাপূজা। সব মানুষের সুখ-শান্তি কামনায় এবং সর্বজীবের মঙ্গলার্থে হিন্দু সম্প্রদায় বিপুল উৎসাহ-উদ্দীপনা ও উৎসব মুখর পরিবেশে নানা উপচার ও অনুষ্ঠানাদির মাধ্যমে প্রতিবছর উদযাপন করে থাকে শারদীয় দুর্গোৎসব।

তারা জানায়, বৈশ্বিক মহামারি করোনার কারণে এই আনন্দধারায় এবার কিছুটা হলেও প্রতিবন্ধকতা সৃষ্টি হবে। তবে আশাকরি সবার সম্মিলিত প্রচেষ্টায় এ বাধা অতিক্রম করতে আমরা সক্ষম হবো। মহামারি কোভিড-১৯ এর কারণে সরকার কিছু স্বাস্থ্যবিধি পালন করার নির্দেশনা দিয়েছে। সবাই স্বাস্থ্যবিধি মেনে দুর্গাপূজা উদযাপন করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল রাখতে সক্রিয় ভূমিকা রাখবেন, এমনটাই আমাদের প্রত্যাশা।

এ সময় ট্রাস্টের পক্ষ থেকে পূজা উদযাপনে কিছু নির্দেশনা দেওয়া হয়। এগুলো হলো- দর্শণার্থীদের জন্য মাস্ক পরে এবং হাত সেনিটাইজ করে পূজা ম-পে প্রবেশ করা, অতিরিক্ত তোরণ ও আলোকসজ্জা না করা, প্রতিটি পূজা ম-পে নিজস্ব স্বেচ্ছাসেবকের মাধ্যমে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা, বিদ্যুৎ বিভ্রাট মোকাবিলায় ম-পে বিকল্প আলোর ব্যবস্থা রাখা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মেলা বা কোনো প্রকার জনসমাবেশ না করা, পূজা উপলক্ষে কোনো প্রকার আতসবাজি বা পটকা না ফোটানো, প্রতিমা বিসর্জনের দিন কোনো প্রকার শোভাযাত্রা না করা, প্রতিটি ম-প পরিচালনাকারীদের সার্বক্ষণিক নিকটস্থ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে যোগাযোগ রাখা, কোনো প্রকার গুজবে বিভ্রান্ত না হওয়া।

এছাড়া অনাকাঙ্খিত দুর্ঘটনায় দ্রুত থানা অথবা ‘৯৯৯’ নম্বরে যোগাযোগ করা, প্রধানমন্ত্রী আগামী শীতে করোনার দ্বিতীয় ধাপ আসার আশঙ্কায় দেশবাসীকে বার বার যে সতর্ক করছেন তার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সবাইকে সচেতন থাকা ও শারীরিক দূরত্ব বজায় রাখা, কোভিড-১৯ উপলক্ষে মন্ত্রপরিষদ বিভাগ, স্বাস্থ্য, স্বরাষ্ট্র ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের জারিকৃত গাইডলাইন অনুসরণ করা এবং প্রয়োজনে হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের প্রধান কার্যালয়ের ৯৬৭৭৪৪৯ বা ৯৬৬৮০৪৫ নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার সম্মানিত ট্রাস্টির সঙ্গে যোগাযোগ করার জন্যেও ট্রাস্টের পক্ষ থেকে জানানো হয়।

সভায় পূজা অনুষ্ঠানাদি যথাযথভাবে শেষ করার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সাংবাদিক, বিদুৎ বিভাগ, সব সেবা দানকারী সংস্থা, প্রশাসনসহ সব ধর্ম ও বর্ণের মানুষের পরিপূর্ণ সহযোগিতা কামনা করা হয়। একইসঙ্গে সবাইকে দুর্গাপূজার আগাম শুভেচ্ছা জানানো হয়।

মাইন্ড এইডে কোন ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ছিল না : বিসিপিএস

নিজস্ব বার্তা পরিবেশক

image

মানসিক স্বাস্থ্যসেবা কেন্দ্রের কর্মীদের নির্যাতনে পুলিশ বাহিনীর এক সদস্যের মৃত্যুর ঘটনায় সমালোচিত রাজধানীর আদাবরের ‘মাইন্ড এইড’ প্রতিষ্ঠানটিতে কোন ক্লিনিক্যাল সাইকোলজিস্ট (চিকিৎসা মনোবিজ্ঞানী) বা বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটির (বিসিপিএস) কোন সদস্য কর্মরত বা যুক্ত ছিল না।

সংবাদপত্রকর্মীদের আয়কর কেন অবৈধ নয়: হাইকোর্ট

সংবাদ অনলাইন ডেস্ক

image

সংবাদপত্রকর্মীদের নতুন বেতন কাঠামো নবম ওয়েজ বোর্ডের (৯ম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ) আয়কর ও গ্র্যাচুইটির বিধান নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে সংবাদকর্মীর আয়কর দেওয়া এবং এক মাসের গ্র্যাচুইটি পাওয়া সংক্রান্ত বিধান কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। বুধবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

নতুন বছরে প্রায় ১০ কোটি করোনার ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

নতুন বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারি মাসে বাংলাদেশে টিকা আসার সম্ভাবনা রয়েছে। এরই মধ্যে দুই প্রতিষ্ঠানের সঙ্গেই চুক্তি হয়েছে।ভারতের সিরাম ইনস্টিটিউটের তিন কোটি ও গ্যাভির ছয় কোটি ৮০ লাখসহ মোট নয় কোটি ৮০ লাখ করোনার ভ্যাকসিন পাবে বাংলাদেশ। এসব ভ্যাকসিনের দাম হবে দুই থেকে পাঁচ ডলার বা দুই থেকে ৫শ টাকা।

sangbad ad

সাবেক ভিপি নুরসহ ৬ জনের বিরুদ্ধে প্রতিবেদন ১৭ ডিসেম্বর

সংবাদ অনলাইন ডেস্ক

image

এক শিক্ষার্থীর দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরসহ ৬ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ আগামী ১৭ ডিসেম্বর ধার্য করেছেন আদালত।

বন্য হাতি হত্যার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা: পরিবেশমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বর্তমান সরকার পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণে নিরলসভাবে কাজ করছে। কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে পার্বত্য চট্টগ্রাম ও কক্সবাজারসহ দেশের কিছু এলাকায় বিভিন্ন কারণে বন্য হাতি হত্যা করা হচ্ছে। এসব বন্য হাতি নিধন প্রতিরোধে ব্যর্থ ও দায়ী কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে বিধি মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। বন্য হাতি হত্যার সঙ্গে জড়িতদের বিরুদ্ধেও আইনি ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে।

ফরিদুল হককে ধর্মপ্রতিমন্ত্রী নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

নবনিযুক্ত প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানকে ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।বুধবার (২৫ নভেম্বর) মন্ত্রিপরিষ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

দেশে করোনা কেড়ে নিলো আরও ৩৯ প্রাণ, শনাক্ত ২১৫৬

সংবাদ অনলাইন ডেস্ক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৮৭ জনে।এছাড়া, গত ২৪ ঘণ্টায় নতুন করে ২ হাজার ১৫৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে করোনা শনাক্ত হলো মোট ৪ লাখ ৫৪ হাজার ১৪৬ জনের।

দেশের স্বাধীনতার সুরক্ষা আওয়ামী লীগের হাত ধরেই এসেছে:কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি নেতাদের কথা শুনলে মনে হয়, দেশটা তারা স্বাধীন করেছে আর আওয়ামী লীগ সাইডলাইনে বসে বসে দেখেছে। বঙ্গবন্ধুর নেতৃত্বে আন্দোলন-সংগ্রামের মাধ্যমেই এসেছে এদেশের স্বাধীনতা। দেশের স্বাধীনতার সুরক্ষা আওয়ামী লীগের হাত ধরেই এসেছে।

পরীক্ষা নয়, লটারির মাধ্যমে স্কুলে ভর্তি: শিক্ষামন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রাথমিক ও মাধ্যমিক শ্রেণিতে ভর্তি পরীক্ষা বাতিল করে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির