• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৬ জুলাই ২০২০

 

প্রতিবন্ধী কল্যাণ তহবিলের মতো তৃতীয় লিঙ্গদেরও কল্যাণ তহবিল থাকা দরকার

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

প্রতিবন্ধী কল্যাণ তহবিলের মতো তৃতীয় লিঙ্গদেরও একটি কল্যাণ তহবিল থাকা প্রয়োজন বলে মত প্রকাশ করছেন বক্তারা। বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি) এর উদ্যোগে তৃতীয় লিঙ্গদের জনগোষ্ঠীকে নিয়ে প্রজনন স্বাস্থ্য অধিকার বিষয়ক একটি এডভোকেসি সভায় এ মত পোষণ করেন তারা। মঙ্গলবার (১২ নভেম্বর) সকালে পল্টনের এফপিএবি জাতীয় কার্যালয় এ বিষয়ে মত দেন তারা। এডভোকেসি সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফপিএবি নির্বাহী পরিচালক খোন্দকার মো. আসাদুজ্জামান, এফপিএবি’র কর্মকর্তাবৃন্দসহ ইউএসএআইডি, সেরাক-বাংলাদেশ, ব্রাক, পদ্মকুঁড়ি, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি, টিডিএইচ নেদারল্যান্ড, সুস্থ জীবন, লাইটহাউস, সাদাকালো, বাংলাদেশ সেক্স ওয়ার্কার নেটওয়ার্ক, অবয়ব ও বিডিএইচ নেপাল এর প্রতিনিধিগণ।

সভায় প্রতিনিধিবৃন্দ বলেন, আমাদের দেশে তৃতীয়লিঙ্গ জনগোষ্ঠী বেশ অবহেলিত। বাংলাদেশ সরকার এই বিষয়ে কিছু পদক্ষেপ গ্রহণ করেছে যা নিতান্তই অপ্রতুল। সরকার সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে কিছু তৃতীয় লিঙ্গকে প্রশিক্ষণ বা কর্মসংস্থানের ব্যবস্থা করলেও আমাদের দৃষ্টিভঙ্গির কারণে তারা কর্মস্থলে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করছেন না। আবার অনেক তৃতীয়লিঙ্গ তাদের জন্য রাষ্ট্রের যে সুযোগ-সুবিধা আছে তা জানেনই না। তাছাড়া প্রশিক্ষণ শেষে যে অর্থ ঋণ হিসেবে তাদের দেওয়া হয় তা খুবই সামান্য যা দিয়ে প্রশিক্ষণ শেষে একজন উদ্যোক্তা হিসেবে কাজ শুরু করা যায় না। এফপিএবি তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীসহ সকল সুবিধাবঞ্চিত মানুষদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার নিয়ে কাজ করে আসছে। আলোচনার মাধ্যমে তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীদের ভবিষ্যৎ পরিকল্পনা ও কর্মসূচি প্রণয়নের বিষয়ে সভায় বিশেষভাবে জোর দেওয়া হয়।

বক্তারা বলেন, তৃতীয় লিঙ্গ হিসেবে জনগোষ্ঠী স্বীকৃতি পেলেও তা সাংবিধানিকভাবে পূর্ণতা পায়নি। আবার যতটুকু স্বীকৃতি দেওয়া হয়েছে তার মধ্যেও সীমাবদ্ধতা রয়েছে। ব্যাংক ঋণ দেওয়ার বিধান থাকলেও তারা ঋণ সুবিধা পাচ্ছেন না। তাছাড়া প্রতিবন্ধী কল্যাণ তহবিলের মত তৃতীয় লিঙ্গদেরও একটি কল্যাণ তহবিল থাকা প্রয়োজন বলে সভায় আলোচকরা মত প্রকাশ করেন।

করোনাভাইরাসের কারণে এবার হচ্ছে না ডিসি সম্মেলন

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের কারণে সারাদেশের ডেপুটি কমিশনারদের (ডিসি) সম্মেলন এবার হচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিক হলে পরে এই সম্মেলন আয়োজন

পাটকল শ্রমিকদের বেতনের জন্য ৫৮ কোটি টাকা বরাদ্দ

সংবাদ অনলাইন ডেস্ক

image

সম্প্রতি বন্ধ করে দেয়া রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের বেতন পরিশোধ করতে ৫৮

কৃষি ঋণ প্রদানে অনীহা দেখালে ব্যাংক ও কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

কৃষি ঋণ বিতরণে অনীহা বা সহযোগিতা না করার সুনির্দিষ্ট কোন অভিযোগ পেলে দায়ী ব্যাংক ও কর্মকর্তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কৃষিতে উৎপাদন বাড়াতে প্রয়োজনীয় সহায়তা

sangbad ad

চামড়া ক্রয়ে ব্যাংক ঋণে বিশেষ সুবিধা পাচ্ছে ব্যবসায়ীরা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশুর কাঁচা চামড়া ক্রয়ে ব্যবসায়ীদের ঋণ পুনঃতফসিলের বিশেষ সুবিধা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মাত্র ২ শতাংশ ডাউন পেমেন্টে চামড়া ব্যবসায়ীদের ঋণ পুনঃতফসিলের সুযোগ দিল বাংলাদেশ ব্যাংক।

কারিগরিতে বয়স সীমা তুলে দেয়ায় অসন্তোষ বাড়ছে শিক্ষাখাতে

নিজস্ব বার্তা পরিবেশক

image

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভর্তিতে বয়স সীমা তুলে দেয়া ও ভর্তির যোগ্যতা শিথিল করার শিক্ষা মন্ত্রনালয়ের ঘোষণায় কারিগরি শিক্ষাখাতে অসন্তোষ ক্রমেই বাড়ছে।

বাঁচতে হলে যেকোন মূ্ল্যে কোরবানী ঈদে ভিড় সামাগম এড়াতে হবে : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাঁচতে হলে যেকোন মূল্যে কোরাবানী ঈদে ভিড়, সমাগম এড়াতে হবে।

সরকার কৃষিখাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ভর্তুকিসহ নানা প্রণোদনা দিয়ে যাচ্ছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বৈশ্বিক মহামারি করোনার প্রভাবে সম্ভাব্য খাদ্য সংকট

বিদেশ ফেরত দরিদ্র কর্মীদেরকে সহায়তা প্রদানের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদেশ ফেরত অসহায়, ক্ষতিগ্রস্ত, দরিদ্র কর্মী ও বিদেশে অবস্থানরত বাংলাদেশি কর্মীর পরিবারের সদস্যদেরকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীসহ দেশে চলমান সহায়তা কার্যক্রমের আওতায় মানবিক সহায়তা প্রদানের নির্দেশ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

বিশেষ পরিস্থিতির জন্য ভার্চুয়াল কোর্ট : আইনমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, তথ্যপ্রযুক্তি নির্ভর পৃথিবীতে ভার্চুয়াল কোর্ট প্রথা চালু হবে এটাই স্বাভাবিক। শুধু অস্বাভাবিক বা বিশেষ কোনো পরিস্থিতির জন্য ভার্চুয়াল কোর্ট প্রথা অবলম্বন করা হবে।

sangbad ad