• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১

 

প্রকল্পগুলোকে রাজস্ব খাতে স্থানান্তরের দাবি

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০১ মার্চ ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরের দাবি জানিয়েছে ‘প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তর ফোরাম’। সোমবার (১ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন ও সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

ফোরামের আহ্বায়ক শাহ আলমের সভাপতিত্বে বক্তারা বলেন, ‘আমরা বিভিন্ন সময়ে দেশের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত উন্নয়ন প্রকল্পে কাজ করে থাকি। কিন্তু প্রকল্পের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর আমরা অলস বসে থাকি। এতে করে আমাদের মেধাশক্তির সঠিক ব্যবহার হচ্ছে না।’

বক্তারা লিখিত বক্তব্যে আরও বলেন, ‘অত্যন্ত দুঃখের বিষয় এই যে, বিভিন্ন অধিদফতর ও মন্ত্রণালয়ের পরিচালিত উন্নয়ন প্রকল্পের জনবল সুপ্রিম কোর্টের একই রায়ে আংশিক রাজস্ব বাজেটে স্থানান্তরিত হলেও বাকি কর্মকর্তা-কর্মচারীগণ রাজস্ব বাজেটে স্থানান্তরিত হয়নি। এছাড়া বিভিন্ন অধিদফতরের বাস্তবায়িত একই প্রকল্পের ১ম/২য় অথবা পূর্ববর্তী পর্যায় রাজস্ব বাজেটে স্থানান্তর হলেও অধিদফতর বা মন্ত্রণালয়ের অবহেলায় পরবর্তী পর্যায়ের জনবল রাজস্বখাতে স্থানান্তর হচ্ছে না।’

এসময় শাহ আলম দ্রুততম সময়ের মধ্যে বিভিন্ন প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের রাজস্ব খাতে স্থানান্তরের ব্যবস্থা গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন।

পাশাপাশি তারা ছয় দফা দাবি তুলে ধরেন।

দাবিগুলো হলো :

১. সকল সরকারি উন্নয়ন প্রকল্পের জনবলের চাকরি প্রকল্প শেষে রাজস্ব খাতে স্থানান্তর করতে হবে এই মর্মে প্রকল্পের জনবল রাজস্ব খাতে স্থানান্তর বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের গত ১২.০৩.২০০৯ তারিখের পত্র নং ১২.৩৯.১৬.০০.০০.০১.২০০৯-৩১ মােতাবেক ‘উন্নয়ন প্রকল্প থেকে রাজস্ব খাতে নেয়া বাঞ্ছনীয়’ আদেশের বাস্তবায়ন করতে হবে।

২. যে সমস্ত সমাপ্ত প্রকল্পের জনবলের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের জন্য হাইকোর্ট এবং সুপ্রিমকোর্টে মামলা চলমান তাদের চাকরি রাজস্বখাতে স্থানান্তর করতে হবে।

৩. প্রকল্প গ্রহণের সময় প্রকল্পের ডিপিপিতে প্রকল্প শেষে রাজস্ব খাতে জনবল স্থানান্তর হবে উল্লেখ করে সকল সরকারি দফতরে রাজস্ব খাতের শূন্য পদে নিয়োগের ক্ষেত্রে প্রকল্পে কর্মরত জনবলদের অগ্রাধিকার ভিত্তিতে নিয়ােগ দিতে হবে।

৪. প্রকল্পে নিয়ােগের সময় সরকারি চাকরিজীবীদের ন্যায় জাতীয় বেতন স্কেলে বাৎসরিক ইনক্রিমেন্ট পদ্ধতিতে নিয়ােগ দিতে হবে এবং প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরে প্রকল্পে যোগদানের তারিখ হতে চাকরির ধারাবাহিকতা থাকবে। এতে যদি কেউ উচ্চতর গ্রেড, পদোন্নতি, বকেয়া বেতন ও ভাতাদি প্রাপ্য হন তবে তা দিতে হবে।

৫. প্রকল্প গ্রহণের সময় আউটসাের্সিং পদ্ধতিতে নিয়ােগ বন্ধ করে সরাসরি নিয়ােগ পদ্ধতিতে জনবল নিয়োগের ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং বিভিন্ন সরকারি দফতরে যে সকল কর্মচারী ৫ বছর বা ততােধিক সময় ধরে মাস্টাররােল বা দৈনিক মজুরিসহ-আউটসাের্সিং ভিত্তিতে কর্মরত আছেন তাদেরকে রাজস্ব খাতের শূন্য পদে অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগ দিতে হবে।

৬. যেসকল প্রকল্পে ‘সর্বসাকুল্য বেতন পদ্ধতি’ও ‘আয় থেকে দায় পদ্ধতিতে বেতন-ভাতা বিদ্যমান তা পরিবর্তন করে

‘নিয়মিত বেতন-ভাতা ও ‘জাতীয় বেতন স্কেলে বেতন-ভাতা প্রদানের ব্যবস্থা করতে হবে।

দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়ালো, একদিনে ৯৪

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৪ জন। এটি দেশে একদিনে করোনায় দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৮১ জনে।

আন্তঃব্যাংক চেক লেনদেন ও অনলাইন ট্রান্সফার বন্ধ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ব্যাংকে আইটি বিপর্যয়ের কারণে আন্তঃব্যাংক চেক লেনদেন ও অনলাইন ট্রান্সফার (ইলেকট্রনিক

যাঁদের লাগবে না ‘মুভমেন্ট পাস’

সংবাদ অনলাইন ডেস্ক

image

বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণের পরিস্থিতিতে সারা দেশে চলছে লকডাউন। কাজে ও চলাচলে

sangbad ad

বেড়েছে সব ধরণের সবজির দাম

সংবাদ অনলাইন ডেস্ক

image

রমজান উপলক্ষে প্রতি বছরই বাড়ে সবজির দাম। তবে এবার তার সঙ্গে দেশব্যাপী

আরও কয়েকদিন থাকবে দাবদাহ

সংবাদ অনলাইন ডেস্ক

image

সারাদেশের বিভিন্ন এলাকার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের চলমান দাবদাহ আরও

ব্যাংক খোলা আজ, তবে চাপ নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকার ঘোষিত সারা দেশে ‘সর্বাত্মক লকডাউনে’ প্রথমে ব্যাংক বন্ধ

লকডাউনের দ্বিতীয় দিনে মানুষের চলাচল বেড়েছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

মহামারি করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী প্রবণতা ঠেকাতে সরকারঘোষিত সর্বাত্মক লকডাউনের দ্বিতীয় দিন আজ। লকডাউনের

ঢাকায় আব্দুল মতিন খসরুর দুই জানাজা, দাফন কুমিল্লায়

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, সাবেক আইনমন্ত্রী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নব নির্বাচিত সভাপতি, সিনিয়র অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু এমপির নামাজে জানাজা বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সকাল ১০টায় সুপ্রিম কোর্টে প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।

আবদুল মতিন খসরুর মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাবেক আইনমন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য এবং সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এমপির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।