• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

 

পাটকল শ্রমিকদের বেতনের জন্য ৫৮ কোটি টাকা বরাদ্দ

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৫ জুলাই ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

সম্প্রতি বন্ধ করে দেয়া রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের বেতন পরিশোধ করতে ৫৮ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। এ টাকায় শ্রমিকদের জুন মাসের বেতন দেয়া হবে।

অর্থ মন্ত্রণালয় রোববার এই টাকা বরাদ্দ দিয়েছে বলে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের চিঠিতে জানানো হয়েছে, পরিচালন ঋণ বা অপারেশন লোন হিসেবে এ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বরাদ্দকৃত অর্থ ২০১৯-২০ অর্থ বছরের বিজেএমসির মিলগুলোর জন্য বর্ণিত খাত ব্যতীত অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না। শ্রমিকদের ব্যাংকে অ্যাকাউন্ট পেয়ি চেকের মাধ্যমে টাকা পরিশোধ করতে হবে।

আগামী ২০ বছরে (৫ বছরের গ্রস পিরিয়ডসহ) পাঁচ শতাংশ সুদে ষান্মাসিক কিস্তিতে বিজিএমসিকে এ অর্থ পরিশোধ করতে হবে। এজন্য অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসিকে একটি ঋণ চুক্তি করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চিঠিতে বিশেষভাবে বলা হয়েছে, বরাদ্দ দেওয়া অর্থ কেবলমাত্র শ্রমিকদের বকেয়া মজুরি খাত ব্যতীত অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না। এই অর্থ ব্যয়ে সরকারের বিদ্যমান বিধি-বিধান অনুসরণ করতে হবে।

বিধি বহির্ভূতভাবে কোনো অর্থ পরিশোধ করা হলে সংশ্লিষ্ট কর্মকর্তা দায়ী থাকবেন বলেও অর্থ মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পাটকল শ্রমীকদের নোটিস মেয়াদ অর্থাৎ, জুলাই ও আগস্ট মাসের ৬০ দিনের মজুরিও ওই দুই মাসে পরিশোধ করা হবে।

পিএফ, গ্র্যাচুইটি ও গোল্ডেন হ্যান্ডশেক সুবিধাসহ অবশিষ্ট সকল পাওনার ৫০ শতাংশ শ্রমিকদের ব্যাংক হিসাবে এবং বাকী ৫০ শতাংশ শ্রমিকদের নিজ নিজ নামে সঞ্চয়পত্র আকারে সেপ্টেম্বর মাসের মধ্যে পরিশোধ করা হবে।

গত ২৮ জুন এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী জানান, ধারাবাহিকভাবে লোকসানে থাকা দেশের রাষ্ট্রায়ত্ত ২৬টি পাটকলের ২৪ হাজার ৮৮৬ জন স্থায়ী কর্মচারীর চাকরি গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে অবসায়নের সিদ্ধান্ত নিয়েছে সরকার। শ্রমিকদের অবসায়নের পর আগামী ছয় মাসের মধ্যে পিপিপির (সরকারি-বেসরকারি অংশীদারিত্ব) আওতায় আধুনিকায়ন করে এসব পাটকল উৎপাদনমুখী করা হবে। তখন এসব শ্রমিক সেখানে চাকরি করার সুযোগ পাবেন। ২০১৩ সাল থেকে এ পর্যন্ত যে আট হাজার ৯৫৪ জন পাটকল শ্রমিক অবসরে গেছেন, তাদের সব পাওনাও একসঙ্গে বুঝিয়ে দেওয়া হবে বলে সেদিন জানিয়েছিলেন পাটমন্ত্রী।

বঙ্গবন্ধুর ৫ খুনিসহ ৬১ অপরাধীকে ফিরিয়ে আনতে রেড নোটিশ

বাকী বিল্লাহ

image

বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৫ খুনিসহ বিভিন্ন দেশে পালিয়ে থাকা ৬১ ভয়ঙ্কর অপরাধীকে ধরে দেশে ফেরত পাঠাতে ইন্টারপোলের

দীর্ঘমেয়াদি বন্যার আগাম সতর্কতা প্রধানমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী ভাদ্র মাসের মাঝামাঝি সময়ে বন্যা হলে সেটা দীর্ঘমেয়াদি হতে পারে, তাই এ বিষয়ে মন্ত্রিসভার সদস্য ও সংশ্লিষ্ট সবাইকে সতর্ক

করোনা বুলেটিন আর থাকছে না

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোন কারন ছাড়াই দেশের করোনা পরিস্থিতি নিয়ে আয়োজিত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনের সমাপ্তি ঘটতে যাচ্ছে আগামীকাল মঙ্গলবার (১১ আগস্ট)।

sangbad ad

নভেম্বর থেকে যথানিয়মে সব ভোট-ইসি সচিব

নিজস্ব বার্তা পরিবেশক

image

মহামারি করোনা কারণে চলতি বছরের নভেম্বর থেকে সব নির্বাচন যথানিয়মে অনুষ্ঠিত হবে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর

মায়ের মুখে একটাই কথা আমার ছেলে তো শ্যাষ

সৌরভ হোসেন সিয়াম, নারায়ণগঞ্জ

image

বাইরে থেকেই শোনা যাচ্ছিল কান্নার শব্দ। ভেতরে প্রবেশ করতেই দেখা গেল, ঘরের একমাত্র খাটটিতে বসে কাঁদছেন বৃদ্ধা লুৎফর নেছা বেগম।

বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত আলাউদ্দিন আলী

নিজস্ব বার্তা পরিবেশক

image

সংগীত জগতের দীর্ঘদিনের সহকর্মী, পরিবার ও শুভাকাংক্ষীদের শেষ শ্রদ্ধা নিয়ে রাজধানীর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন সুরকার, গীতিকার ও সংগীত পরিচালক আলাউদ্দিন আলী।

সারাদেশে বন্যা পরিস্থিতির উন্নতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

সারাদেশে বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। সিরাজগঞ্জ, টাঙ্গাইল, নাটোর, মানিকগঞ্জ, রাজবাড়ী এবং ফরিদপুর জেলার বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে বলে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে।

নদীর পাড়গুলো ব্লক দিয়ে স্থায়ী করার পরামর্শ পানি সম্পদ প্রতিমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুই দফায় নদীর পাড় ভাঙে। এগুলো আমাদের মোকাবিলা করতে হবে সে লক্ষ্যে আমাদের ইঞ্জিনিয়াররা কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

১০ লাখ বৃক্ষ রোপণ করছে পানি সম্পদ মন্ত্রণালয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে পানি সম্পদ মন্ত্রণালয় ও এর অধীনস্ত সংস্থাসমূহের অফিস প্রাঙ্গণ, আওতাধীন জমি এবং পানি উন্নয়ন বোর্ডের উন্নয়ন প্রকল্পসমূহের খাল-নদীতীর ও অন্যান্য ফাঁকা জায়গায় বনজ, ফলজ ও ঔষধি গাছ রোপণের কর্মসূচী নিয়েছে পানি সম্পদ মন্ত্রণালয়।