• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

 

পর্যটন বিষয়ক তথ্যচিত্র ডাহুক’র উদ্বোধন

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২২ মে ২০২০

সংবাদ :
  • মোহাম্মদ কাওছার উদ্দীন
image

সুনামগঞ্জ জেলার টাঙ্গুয়ার হাওরে গ্রামভিত্তিক সমন্বিত পর্যটন নিয়ে ২১ মে একটি তথ্যচিত্র উদ্বোধন করা হয়। অনলাইন ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই তথ্যচিত্রের উদ্বোধন করেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) জাবেদ আহমেদ। “Daahuk: A Pursuit of Sustainable Tourism” নামক এই তথ্যচিত্রটিতে তুলে ধরা হয়েছে টাঙ্গুয়ার হাওরের বর্তমান চিত্র, পর্যটনের বিভিন্ন সম্ভাবনা, কর্মসংস্থান, মানুষের জীবনযাত্রা ও সংশোধনের বিভিন্ন দিকগুলো এবং হাওরে উদ্যোগ গ্রহণের বিভিন্ন সুযোগ।

প্রধান অতিথি হিসেবে জাবেদ আহমেদ হাওর অঞ্চলের পর্যটন ভিত্তিক এই তথ্যচিত্রটির প্রশংসা করে সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে দেশের পর্যটন খাতকে আরো এগিয়ে নেওয়া যাবে বলে প্রকাশ করেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে আইসিটি বিভাগের স্টার্টআপ বাংলাদেশ- আইডিয়া প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক বলেন পর্যটন শিল্প বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ শিল্প। পর্যটন শিল্পের বিকাশ ও উন্নয়নকে ঘিরে তথ্যপ্রযুক্তি ভিত্তিক উদ্যোগকে তিনি স্টার্টআপ বাংলাদেশ প্ল্যাটফর্মে আবেদনের জন্য অনুরোধ জানান।

সাধারণত বৃষ্টির দিনে পাহাড়ি ঢলের ফলে টাঙ্গুয়ার হাওরের কাছাকাছি বিভিন্ন এলাকার শস্য ও ফসলি ক্ষেতসমূহ পানিতে তলিয়ে যায়। এর ফলে সমস্যার মধ্যে পড়তে হয় কৃষক বা প্রকৃতির উপর নির্ভর করে জীবিকা নির্বাহ করা মানুষগুলো। যদিও এই জলরাশির ফলে এই অঞ্চলের মানুষের মধ্যে আর্থিক সংকট বা অভাবের দেখা মিলে কিন্তু ব্যতিক্রম হিসেবে সামান্য আয়ের মুখ দেখছেন হাওরের আশেপাশে কয়েক গ্রামের মানুষ।

সাম্প্রতিক দিনগুলোতে বৃষ্টির শেষে টাঙ্গুয়ার হাওরের এই জলরাশি ঘেষে দূরের খাসিয়া, জৈন্তা পাহাড়ের নীলচে অবয়ব দেখতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসছে পর্যটকরা। এই পর্যটকদের সাথে স্থানীয়দের সম্পৃক্ত করতে কাজ করছে “ডাহুক” নামে একটি উদ্যোগ। “ডাহুক” কাজ করছে সমন্বিত পর্যটন নিয়ে যেখানে প্রকৃতিকে তাঁর মত রেখে স্থানীয় লোকেদের সর্বোচ্চ কর্মসংস্থান নিশ্চিত করতে চায় তারা। মূলত হাওর অঞ্চলের দৈনন্দিন জীবনপ্রণালী ও প্রাকৃতিক সৌন্দর্য পর্যটন ক্ষেত্র হিসেবে প্রতিষ্ঠিত করার বিভিন্ন দিক ও তার সম্ভাবনার বিভিন্ন চিত্র এই তথ্যচিত্রে ফুটে উঠেছে।

ডাহুকের ফেইসবুক পেইজে তথ্যচিত্রটি সকলের জন্য উন্মুক্ত রাখা আছে। তথ্যচিত্রটির লিংক- https://web.facebook.com/743253465854473/videos/719253692217070/।

অনলাইনে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কম্বাইনড ট্যুরিজম অ্যালায়েন্স এর কনভেনর মোখলেছুর রহমান, ভারতের অরুনাচল স্টেটের ট্যুরিজম বিভাগের পরামর্শক রাজ বসু, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের প্রফেসর ড. সুফি মোস্তাফিজুর রহমান, প্রত্নতত্ত্ববিদ ড. শাহনাজ হুসনে জাহান, প্রফেসর ড. মো. এনায়েত হোসেন, “ডাহুক” এর উদ্যোক্তা মাগফি রেজা, আইডিয়া প্রকল্পের স্টার্টআপ প্রতিষ্ঠান আনন্দ মাল্টিমিডিয়ার পরিচালক মুখলেছুর রহমান মামুন, বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশনের পরিচালক জয়ীতা শেখ সহ প্রমুখ।

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিনের মায়ের ইন্তেকাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় প্রেসক্লা‌বের সাধারণ সম্পাদক ফ‌রিদা ইয়াস‌মিনের মা এবং বাংলাদেশ প্রতিদিন সম্পাদক ও নিউজ টোয়েন্টিফোরের সিইও নঈম নিজামের শ্বাশুড়ি ‘রত্নগর্ভা মা’ জাহানারা হোসেন আর নেই।

করোনায় সাংবাদিকদের ঝুঁকি ভাতা চায় ঐক্যফ্রন্ট

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঝুঁকি বিবেচনা করে সাংবাদিকদের পর্যাপ্ত ভাতার ব্যবস্থা করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট।

করোনা সংকটে সমালোচনার পরিবর্তে ঐক্যবদ্ধ লড়াইয়ের আহ্বান ওবায়দুল কাদেরের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সরকারের সমালোচনা করাকে ‘রুটিনওয়ার্কে’ পরিণত না করতে বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহবান জানিয়ে বলেছেন, অভিন্ন শত্রু করোনার বিরুদ্ধে দ্বিমত পোষণ না করে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে।

sangbad ad

বধির প্রতিবন্ধীদের খাদ্য সামগ্রী দিল যুবলীগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা দুর্যোগে অসহায় হয়ে পড়া বধির প্রতিবন্ধীদের মধ্যে নগদ অর্থ, বস্ত্র, খাদ্যসামগ্রী বিতরন করেছে যুবলীগ।

জনগণের দুঃখ কষ্ট লাঘবে সরকারের প্রচেষ্টা অব্যহত থাকবে : প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনা পরিস্থিতে দেশের জনগণের দুঃখ কষ্ট লাঘবে সরকারের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

করোনায় ২৪ ঘন্টায় আরও ৩৫ মৃত্যু: শনাক্ত ২৪২৩

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ৩৫ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছেন ২ হাজার ৪৩২ জন।

ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে মামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইউনাইটেড হাসপাতালে অগ্নিকান্ডে মৃত এক রোগীর স্বজন বেসরকারি এই হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে মামলা করেছেন। অগ্নিকা-ের ছয় দিন পর গত বুধবার রাতে ঢাকার গুলশান থানায় মামলায় মামলাটি করেন অগ্নিকান্ডে মারা যাওয়া ভারনন এ্যান্থনী পলের জামাতা রোনাল্ড মিকি গোমেজ।

চীনের করোনা বিশেষজ্ঞ দল আসছে সোমবার

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস মোকাবিলায় সহযোগিতার অংশ হিসেবে চিকিৎসা সরঞ্জাম নিয়ে সোমবার ৮ জুন ঢাকায় পৌঁছাবে চীনের একটি মেডিকেল বিশেষজ্ঞ দল। বুধবার (৩ জুন) রাতে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ঢাকায় চীন দূতাবাস।

বাংলাদেশ দুর্যোগ মোকাবেলায় অন্যদের শিক্ষা দিতে পারে : প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুটি আঘাত সুপার ঘূর্ণিঝড় ‘আম্ফান’ এবং ‘কোভিড -১৯’ সফলভাবে মোকাবেলার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ অন্যদের শিক্ষা দিতে পারে।

sangbad ad