• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৬ জুলাই ২০২০

 

নেপাল ও ভুটানকে শীতকালে বাংলাদেশ থেকে বিদ্যুৎ নেয়ার পরামর্শ নসরুল হামিদের

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু শীতকালে নেপাল ও ভুটানকে বাংলাদেশ থেকে বিদ্যুৎ নেয়ার (আমদানির) পরামর্শ দিয়েছেন। ২১ নভেম্বর বৃহস্পতিবার নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত ‘পাওয়ার সামিট-২০১৯’ এ মূলপ্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ পরামর্শ দেন। নেপাল আশা করছে এই ‘পাওয়ার সামিট-২০১৯’ আইনগত, অবকাঠামোগত ও কারিগরি বিষয়ক সার্বিক সহযোগিতা বৃদ্ধি করবে এবং বিনিয়োগে সহায়ক পরিবেশ সৃষ্টি করবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন নেপালের জ্বালানি, পানি ও কৃষি মন্ত্রী বার্শামান পুন, ভুটানের অর্থনৈতিক বিষয়কমন্ত্রী লোকনাথ শর্মা, নেপালের ইন্ডিপেন্ডেন্ট পাওয়ার প্রডিউসর অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট কুমার পান্ডে প্রমুখ।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, দক্ষিণ এশিয়ার রাষ্ট্রসমূহের ভূ-রাজনৈতিক অবস্থার সমন্বিত উন্নয়নে বিদ্যুৎ বাণিজ্য তাৎপর্যপূর্ণ অবদান রাখছে। এ অঞ্চলে বিদ্যুৎ বিনিময় দ্রুত অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা করবে। সুষম উন্নয়নের জন্য প্রযুক্তি ও অভিজ্ঞতাও বিনিময় করা যেতে পারে। তিনি বলেন, বাংলাদেশ ভারত থেকে ১১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছে। নেপাল ও ভুটান থেকেও বিদ্যুৎ আমদানি করতে ইচ্ছুক। শীতকালে নেপাল ও ভুটান বাংলাদেশ থেকেও বিদ্যুৎ নিতে পারে কেননা তখন বাংলাদেশের চাহিদা কম থাকে। অন্যদিকে নেপাল ও ভুটানে চাহিদা বেশি থাকে। তিনি বলেন, বিদ্যুৎ ও জ্বালানি সহযোগিতা ভারতের সেভেন সিস্টারস রাজ্যসমূহে বাড়ানো যেতে পারে। আঞ্চলিক পাওয়ার মিক্স, গ্রিড কোড, অভিজ্ঞতা বিনিময়, নবায়ণযোগ্য জ্বালানি, সোলার হোম সিস্টেম ইত্যাদি ক্ষেত্রে একসঙ্গে কাজ করার সুযোগ রয়েছে। এই সুযোগগুলো কাজে লাগানো গেলে আগামীতে আমরা শক্তিশালী দক্ষিণ এশিয়া দেখতে পাব। প্রতিমন্ত্রী বলেন, নেপালের কারনেলী হাইড্রো পাওয়ার প্রকল্প হতে জিএমআর এর মাধ্যমে ৫০০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি প্রায় চূড়ান্ত। বিদ্যুৎ ও জ্বালানি সহযোগিতা বাড়ানোর জন্য এসময় তিনি দ্বিপক্ষীয়, ত্রিপাক্ষিক ও বহুপাক্ষিক সমন্বয় সভার ওপর গুরুত্ত দেন।

করোনাভাইরাসের কারণে এবার হচ্ছে না ডিসি সম্মেলন

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের কারণে সারাদেশের ডেপুটি কমিশনারদের (ডিসি) সম্মেলন এবার হচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিক হলে পরে এই সম্মেলন আয়োজন

পাটকল শ্রমিকদের বেতনের জন্য ৫৮ কোটি টাকা বরাদ্দ

সংবাদ অনলাইন ডেস্ক

image

সম্প্রতি বন্ধ করে দেয়া রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের বেতন পরিশোধ করতে ৫৮

কৃষি ঋণ প্রদানে অনীহা দেখালে ব্যাংক ও কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

কৃষি ঋণ বিতরণে অনীহা বা সহযোগিতা না করার সুনির্দিষ্ট কোন অভিযোগ পেলে দায়ী ব্যাংক ও কর্মকর্তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কৃষিতে উৎপাদন বাড়াতে প্রয়োজনীয় সহায়তা

sangbad ad

চামড়া ক্রয়ে ব্যাংক ঋণে বিশেষ সুবিধা পাচ্ছে ব্যবসায়ীরা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশুর কাঁচা চামড়া ক্রয়ে ব্যবসায়ীদের ঋণ পুনঃতফসিলের বিশেষ সুবিধা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মাত্র ২ শতাংশ ডাউন পেমেন্টে চামড়া ব্যবসায়ীদের ঋণ পুনঃতফসিলের সুযোগ দিল বাংলাদেশ ব্যাংক।

কারিগরিতে বয়স সীমা তুলে দেয়ায় অসন্তোষ বাড়ছে শিক্ষাখাতে

নিজস্ব বার্তা পরিবেশক

image

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভর্তিতে বয়স সীমা তুলে দেয়া ও ভর্তির যোগ্যতা শিথিল করার শিক্ষা মন্ত্রনালয়ের ঘোষণায় কারিগরি শিক্ষাখাতে অসন্তোষ ক্রমেই বাড়ছে।

বাঁচতে হলে যেকোন মূ্ল্যে কোরবানী ঈদে ভিড় সামাগম এড়াতে হবে : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাঁচতে হলে যেকোন মূল্যে কোরাবানী ঈদে ভিড়, সমাগম এড়াতে হবে।

সরকার কৃষিখাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ভর্তুকিসহ নানা প্রণোদনা দিয়ে যাচ্ছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বৈশ্বিক মহামারি করোনার প্রভাবে সম্ভাব্য খাদ্য সংকট

বিদেশ ফেরত দরিদ্র কর্মীদেরকে সহায়তা প্রদানের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদেশ ফেরত অসহায়, ক্ষতিগ্রস্ত, দরিদ্র কর্মী ও বিদেশে অবস্থানরত বাংলাদেশি কর্মীর পরিবারের সদস্যদেরকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীসহ দেশে চলমান সহায়তা কার্যক্রমের আওতায় মানবিক সহায়তা প্রদানের নির্দেশ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

বিশেষ পরিস্থিতির জন্য ভার্চুয়াল কোর্ট : আইনমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, তথ্যপ্রযুক্তি নির্ভর পৃথিবীতে ভার্চুয়াল কোর্ট প্রথা চালু হবে এটাই স্বাভাবিক। শুধু অস্বাভাবিক বা বিশেষ কোনো পরিস্থিতির জন্য ভার্চুয়াল কোর্ট প্রথা অবলম্বন করা হবে।

sangbad ad