• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮

 

নির্বাচনী গুজব ঠেকাতে প্রত্যেক জেলায় ও মেট্রোপলিটনে পুলিশের মিডিয়া সেল গঠন

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০১ ডিসেম্বর ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

আসন্ন নির্বাচন নিয়ে, ফলাফল নিয়ে এবং মানুষের মনস্তাত্ত্বিক বিষয় নিয়ে গুজব রটানো কিংবা অপপ্রচার চালানোর আশঙ্কা রয়েছে। তাই গুজব প্রতিরোধে দেশের প্রত্যেক জেলায় ও মেট্রোপলিটনে পুলিশের মিডিয়া সেল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মো. মনিরুল ইসলাম। শনিবার (১ ডিসেম্বর) সকালে রাজধানীর সেগুন বাগিচায় একটি রেস্টুরেন্টে মিডিয়া মিউজিয়াম অব বাংলাদেশ আয়োজিত গোলটেবিল আলোচনায় তিনি এ মন্তব্য করেন। ‘জাতীয় নির্বাচন : গুজব, সহিংসতা প্রতিরোধে সম্প্রচার মাধ্যমের ভূমিকা’ শীর্ষক বৈঠকে মাঠপর্যায়ে কর্মরত সাংবাদিকরা অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে সিটিটিসি প্রধান মো. মনিরুল ইসলাম বলেন, মূলত সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইন নিউজ পোর্টাল গুজবের উৎস। এখানে উদ্দেশ্যপ্রণোদিত হয়ে গুজব রটানো হয়, যাতে সহিংসতা হওয়ার সম্ভাবনা থাকে। আর গুজব রটিয়ে জাতীয় নির্বাচনে সহিংসতা ছড়ানোর জন্য দেশি-বিদেশি বেশ কয়েকটি সংস্থা সক্রিয় রয়েছে। তাই জেলা প্রশাসক ও অন্যান্যরা মনিটরিং সেল করেছে। পুলিশও প্রত্যেক জেলায় পুলিশের মিডিয়া সেল গঠন করেছে। যাতে করে কোন বিষয়ে গুজব ছড়ালে সংবাদকর্মীরা দ্রুত পুলিশের মিডিয়া সেল থেকে সঠিকটা জেনে প্রচার করতে পারেন। গুজবের ডালপালা ছড়ানোর আগেই রুট লেভেলে থেকে যাতে গুজবটাকে নির্মূল করা সম্ভব হয় আর তাৎক্ষণাৎ রেসপন্স করা গুজব ঠেকানোর কৌশল। তাই কোন বিষয়ে গুজব ছড়ালে আমরা (পুলিশ) দ্রুত মিডিয়ায় বক্তব্য দিয়ে সঠিকটা তুলে ধরার চেষ্টা করবো।

পুলিশের মতো গণমাধ্যমেরও সারাদেশে প্রতিনিধি রয়েছে। তাই সাংবাদিকরা একটি বিষয় যাচাই-বাছাই করে প্রকাশ করলে গণমাধ্যমেও গুজব স্থান পাবে না। নির্বাচন কমিশনের আচরণবিধি ও নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়ে মনিরুল ইসলাম বলেন, নির্বাচন কমিশনের দায়িত্বে থাকা লোকদের সঙ্গে তর্কে না গিয়ে যতটুকু দেখবেন, ততটুকুই প্রচার করবেন। উদ্দেশ্যপ্রণোদিত গুজব ছড়ালে তা লাইক, কমেন্ট ও শেয়ার করা হয়। তাই যিনি গুজব ছড়ায় তিনি অনেককে অপরাধে লিপ্ত করছে। অনেকে না জেনেও ছড়ায়। তবে এটিও সাইবার অপরাধ।

মিডিয়া মিউজিয়াম অব বাংলাদেশ-এর প্রেসিডেন্ট ও এসএটিভির অ্যাসাইনমেন্ট এডিটর এমএম বাদশাহ’র সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে আরও আলোচক ছিলেন জিটিভি ও সারাবাংলা.নেট এর সিও ও বার্তা প্রধান সৈয়দ ইশতিয়াক রেজা, চ্যানেল টোয়েন্টিফোরের বার্তা প্রধান রাহুল রাহা, এসএ টিভি’র সিএনই ফেরদৌস মামুন, ইনডিপেন্ডেট টিভি’র সিএনই আশীষ সৈকত, সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার এবং গণমাধ্যমকর্মীরা। জিটিভি ও সারাবাংলা.ডট নেটের সিইও সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, তাড়াহুড়া ও সাংবাদিক প্রতিযোগিতার কারণে অনেক অসত্য সংবাদ প্রকাশ হতে পারে। তাই সত্য সাংবাদিকতা হলো গুজবের বিরুদ্ধে বড় অস্ত্র। তাৎক্ষণিকতার কোন বিকল্প নেই। দেরি করলে গুজব ছড়িয়ে তা প্রকাশ পায়। তাই আইনশৃঙ্খলা বাহিনী কিংবা সংশ্লিষ্টদের উচিত তাৎক্ষণিক সত্য তথ্যটি সংবাদকর্মীদের কাছে তুলে ধরা।

সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, গণতান্ত্রিক ব্যবস্থায় গুজব বা অপপ্রচার পর্বতসম বাধা। এটা কাটানো চ্যালেঞ্জও বটে। এক্ষেত্রে সকলের ভূমিকা রয়েছে। আমেরিকায় যদি ফেক নিউজের মাধ্যমে নির্বাচনকে প্রভাবিত করা যায়, তাহলে বাংলাদেশে এটা আরও সাংঘাতিক হবার সুযোগ থাকে। তিনি গণমাধ্যমকর্মীদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, গণমাধ্যম ও গণমাধ্যমকর্মীদের জন্য ফেক নিউজ কিংবা গুজব বিরাট হুমকি। গণতন্ত্র, জাতির ভবিষ্যৎ, সহিংসতার কথা যদি বাদও দেই ‘ফেক নিউজ’ পেশাগত জীবনের জন্য হুমকি।

বিএনপি আমলেও আমাদের প্রতিপক্ষ ভাবা হয়েছে, এখনো নির্যাতিত হতে হচ্ছে। আমার বাড়িতে যেদিন হামলা হয়েছে, সেদিন ব্যাপক ফেক নিউজ ছাপা হয়েছে। কিন্তু সিঙ্গেল সোর্সে কোন নিউজ হতে পারে না। মজুমদার বলেন, আমি ও আমার সংগঠন আক্রমণের মুখে। তারপরও সঠিকটা তুলে ধরার চেষ্টা করবো। নির্বাচনে অনেক প্রার্থী হলফনামায় ভুল তথ্য দেয়, তা তুলে ধরা হবে। চ্যানেল টোয়েন্টিফোরের বার্তা প্রধান রাহুল রাহা বলেন, গুজব সুপরিকল্পিতভাবে তৈরি করা হয় এবং সুপরিকল্পিতভাবে ছড়ানো হয়। সাংবাদিকদের ব্যক্তিগত স্থান বা মতামত ঠিক করা দরকার। নির্বাচনে কেন্দ্রে ঢুকতে না দিলে আমরা ঢুকবো না। চোখে যতটুকু দেখবো, শুধু ততটুকুই প্রচার করাবো। অনুমানের ভিত্তিতে কিছু বলা বা প্রচার করা উচিত নয়। তথ্যভিত্তিক থাকলে কেউ কাউকে আটকাতে পারে না।

এসএ টিভি’র সিএনই ফেরদৌস মামুন বলেন, বড় ধরনের কোন ঘটনা ঘটলে তা গভীরভাবে পর্যবেক্ষণ করে মিডিয়ায় প্রচার করা উচিত। কিন্তু কোন সাংবাদিক দল, মত বা আদর্শকে ধারণ করলে তার কাছ থেকে বস্তুনিষ্ঠ সংবাদ আশা করা যায় না। আর নির্বাচন উপলক্ষে গুজব প্রতিরোধ করতে সাংবাদিকদের প্রশিক্ষিত করতে প্রত্যেক প্রতিষ্ঠানের দায়িত্ব। ইনডিপেন্ডেট টিভি’র সিএনই আশীষ সৈকত বলেন, ভুয়া নিউজ পোর্টাল অনেক ভুয়া নিউজ প্রকাশ করে। সেক্ষেত্রে সংবাদকর্মীদের ভুয়া নিউজ পোর্টালগুলো চিনতে হবে। তবে বড় কোন ঘটনায় পুলিশের উচিত- তাৎক্ষণাৎ একটি ব্রিফ করে সঠিক তথ্যটি গণমাধ্যমে তুলে ধরা। তাহলে গুজব ছড়ানোর সম্ভাবনা থাকে না।

মহান মুক্তিযুদ্ধে শহীদ পুলিশ সদস্যদের প্রতি বিনম্র শ্রদ্ধা

নিজস্ব বার্তা পরিবেশক

image

মহান বিজয় দিবসে সকাল সাড়ে ৭ টায় রাজারবাগ পুলিশ লাইন্সের স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে

বিজয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের ৪৮তম বিজয় দিবস উপলক্ষে আজ ১৬ ডিসেম্বর সকালে

দিন কমছে সংহিসতা বাড়ছে!

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ সংসদ নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে তত সংঘাত সংহিসতা বৃদ্ধি পাচ্ছে। দেশের

sangbad ad

ভোট কক্ষ থেকে সরাসরি সম্প্রচার করা যাবে না : সিইসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রের শৃঙ্খলা রক্ষার্থে ভোট কক্ষ থেকে সরাসরি সম্প্রচার

জাতিকে মেধাশূন্য করতেই বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছিল : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জাতিকে মেধা শূন্য করার হীন চক্রান্ত

নির্বাচনী সংঘাত চিন্তিত ইসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদ নির্বাচন মানে বড় নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে বিক্ষিপ্তভাবে ছোট ছোট সহিংসতার ঘটনা ঘটতেই

নির্বাচনে বিশৃঙ্খলা ঠেকাতে তিন স্তরের নিরাপত্তা

নিজস্ব বার্তা পরিবেশক

image

আইনশৃঙ্খলা সংক্রান্ত বিষয়ে রেঞ্জ ডিআইজিদের সঙ্গে বৈঠক করেছেন নির্বাচন কমিশন (ইসি)। বৈঠকে

শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ ১৪ ডিসেম্বর; শহীদ বুদ্ধিজীবী দিবস। এক সুদূরপ্রসারী পরিকল্পনার অংশ হিসেবে

দশ বছরে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা বেড়েছে ৪ গুণ

ফয়েজ আহমেদ তুষার

image

দেশে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা গত দশ বছরে প্রায় চারগুণ বেড়েছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের

sangbad ad