• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

 

নারায়ণগঞ্জে এক বাড়ি লকডাউন

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি নারায়ণগঞ্জ
image

জ্বর ও শ্বাস কষ্ট নিয়ে ৫০ বছর বয়সী নারায়ণগঞ্জের এক নারী মারা যাওয়ার ২ দিন পর তার বাড়ির আশেপাশের এলাকা লকডাউন করেছে প্রশাসন।

বৃহস্পতিবার রাত থেকে নারায়ণগঞ্জের রসুলবাগ এলাকার একাংশ লকডাউন করে প্রশাসন। এ ঘটনায় এলাকা জুড়ে আতঙ্ক বিরাজ করছে। শ্বাস কষ্ট ও জ্বর নিয়ে মারা যাওয়া নারীর রক্তের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসের সংক্রমন থাকার প্রমাণ পাওয়ার পর এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, জেলা সিভিল সার্জন মোহাম্মদ ইমতিয়াজের নেতৃত্বে লকডাউনকালে বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুক্লা সরকার, নারায়ণগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাহিদুল ইসলাম, বন্দর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল কাদের, র‌্যাব-১১ এর সহকারী পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলামসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

গত ২৯ মার্চ রসুলবাগ এলাকা থেকে শ্বাসকষ্ট ও জ্বর নিয়ে ৫০ বছর বয়সী এক নারীকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যান স্বজনেরা। পরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ওই নারীকে রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য পরামর্শ দেন। স্বজনেরা ওইদিন ওই নারীকে কুর্মিটোলা হাসপাতালে না নিয়ে নারায়ণগঞ্জের বাড়িতে ফেরত নিয়ে আসেন। পরদিন ৩০ মার্চ ওই নারী আবার অসুস্থ হয়ে পড়লে রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। কুর্মিটোলা হাসপাতালে ওই নারীর নমুনা সংগ্রহ করে আইইডিসিআর এ পাঠায়। স্বজনেরা লাশ বন্দরের বাড়িতে নিয়ে আসে। এর আগে ওই নারী স্ট্রোক করে ছিলেন। তারা স্বাভাবিক মৃত্যু হয়েছে মনে করে দুই ছেলে এবং মেয়ের জামাইসহ স্বজনেরা বন্দর উপজেলার স্থানীয় কবরস্থানে নারীর লাশ দাফন করেন। ২ এপ্রিল বৃহস্পতিবার দুপুরে আইইডিসিআর এ পরীক্ষায় ওই নারীর করোনাভাইরাস পজেটিভ আসলে জেলা স্বাস্থ্য বিভাগ ওই এলাকা লকডাউন করার সিদ্ধান্ত নেয়।

এ বিষয়ে জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ জানান, দুপুরে আইইডিসিআর এ পরীক্ষায় ওই নারীর মৃত্যু করোনাভাইরাস পজেটিভ হওয়ায় জেলা স্বাস্থ্য বিভাগের পরামর্শে ওই এলাকা লকডাউন করেছে উপজেলা প্রশাসন।

বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা শুক্লা সরকার জানান, মৃত নারীর বাড়িসহ আশেপাশের একাংশ পরিবারকে লকডাউনের আওতায় আনা হয়েছে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৩ নম্বর ওয়ার্ডের রসুলবাগ এলাকায় প্রবেশের তিনটি পথ রয়েছে। দুটি পথ সরু হওয়ায় টিন দিয়ে আটকে দেওয়া হয়েছে। একটি সড়ক বড় হওয়ার ওই রাস্তার প্রবেশ পথে পাঁচজন পুলিশ নিয়মিত টহল দেওয়ার জন্য মোতায়েন করা হয়েছে। যে দুটি সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে সেই দুটি সড়কও দুজন করে পুলিশ নিয়মিত ডিউটি করবেন। এছাড়া স্থানীয় পাঁচজন সেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে। পুলিশের পাশাপাশি তারাও দায়িত্ব পালন করবেন যাতে ওই এলাকার ১০০ পরিবারের কোনও সদস্য বাড়ি থেকে বের হয়ে অন্য কোথাও যেতে না পারেন।

তিনি আরও বলেন, লকডাউনে থাকা পরিবারের সদস্যদের কাছে ইউএনও, সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও ওসিসহ সবার মোবাইল নম্বর দিয়ে দেওয়া হয়েছে। যাতে অন্য কারও মধ্যে করোনা রোগের উপসর্গ দেখা দিলে জানাতে পারেন।

এছাড়া তাদের চাল ডালসহ কোনও সামগ্রী প্রয়োজন হলে কল দিয়ে জানালে প্রশাসনের পক্ষ থেকে সরবরাহ করা হবে।

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ দিতে ইইউর প্রতি অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রোহিঙ্গা প্রত্যাবাসনের ক্ষেত্রে কোনো অগ্রগতি না হওয়ায় উদ্বেগ জানিয়ে তাদের (রোহিঙ্গাদের) ফেরত নেওয়ার বিষয়ে মিয়ানমারের প্রতি চাপ সৃষ্টির জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতি অনুরোধ জানিয়েছেন।

করোনায় মারা যাওয়া লাশ পলিথিনে মুড়িয়েও দাফন করা যায়

সংবাদ অনলাইন ডেস্ক

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তার লাশ পলিথিনে

জনগণের মঙ্গলে যা করণীয় সরকার তাই করছে : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, জনগণের মঙ্গলের জন্য যা করণীয় সরকার তাই করছে।

sangbad ad

করোনায় আর্ত-মানবতার সেবায় ‘সময় ফাউন্ডেশন’

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সংকটে আর্ত-মানবতার সেবায় সময়োপযোগী বিভিন্ন উদ্যোগের মাধ্যমে সমাজের নানা শ্রেণীপেশার মানুষের নজর কেড়েছে একদল তরুণের সংগঠণ ‘সময় ফাউন্ডেশন’।

অতিরিক্ত ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় শাস্তিযোগ্য অপরাধ। অতিরিক্ত ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য বিআরটিএসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

করোনায় ২৪ ঘন্টায় আরও ৩৭ মৃত্যু: শনাক্ত ২৬৯৫

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ৩৭ জনের মৃত্যু হয়েছে। নতুন

সংসদ সদস্যদের হ্যান্ডরাব উপহার দিলো বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী ১০ জুন অনুষ্ঠ্যেয় জাতীয় সংসদের বাজেট অধিবেশনে অংশগ্রহণকারী সংসদ সদস্যদের জন্য উপহার হিসাবে ডিআরআইসিএমের তৈরী হ্যান্ডরাব উপহার দিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

ভারতে করোনায় রোগী শনাক্ত ২ লাখ ছাড়াল

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে শনাক্ত রোগীর সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, একদিনে আরও ৮ হাজার ৯০৯ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় শনাক্ত হওয়া কোভিড-১৯ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৭ হাজার ৬১৫ জনে।

করোনায় মারা গেলেন এনবিআর কর্মকর্তা

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব কর্মকর্তা (সুপারিন্টেনডেন্ট) জসীম উদ্দিন মজুমদার। বুধবার ভোরে তিনি রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

sangbad ad