• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৩ আগস্ট ২০২০

 

বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি (রিনিউএবল) গঠন

নবায়নযোগ্য জ্বালানিতে প্রণোদনা অব্যহত রাখা হবে : নসরুল হামিদ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, পরিবেশবান্ধব নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে প্রণোদনা অব্যাহত রাখা হবে। নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক ডিস্ট্রিবিউটেড জেনারেশনকে উৎসাহিত করার লক্ষ্যে নেট মিটারিং ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে। টিআর ও কাবিখার মাধ্যমে সোলার হোম সিস্টেম প্রসার করা হচ্ছে।

আজ মঙ্গলবার (১৪ জুলাই) ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ‘বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানী (প্রা.) লিমিটেড (রিনিউএ্যাবল)’ নামে একটি জয়েন্ট ভেঞ্চার কোম্পানি গঠনের লক্ষ্যে রাষ্ট্রীয় নর্থ ওয়েষ্ট পাওয়ার জেনারেশন কোম্পানী লি. (এনডব্লিউপিজিসিএল) এবং চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট এন্ড এক্সপোর্ট কর্পোরেশন (সিএমসি) এর মধ্যে জয়েন্ট ভেঞ্চার এগ্রিমেন্ট (জেভিএ) স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদের সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং, বিদ্যুৎ উন্নয়নে বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী মো. বেলায়েত হোসেন, এনডব্লিওপিজিসিএল এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) প্রকৌশলী এ.এম. খোরশেদুল আলম এবং সিএমসি চেয়ারম্যান রুয়ান গুয়াং। অনুষ্ঠানে অংশ নেন বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব একেএম হুমায়ুন কবীর, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন প্রমুখ।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু আরও বলেন, অ-কৃষি জমির অপ্রতুলতার জন্য সৌর শক্তি ব্যবহার করে বড় আকারের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন করা যাচ্ছে না। ছাদ সৌর বিদ্যুৎ এবং ভাসমান সৌর বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কাজ করা হচ্ছে। বর্জ্য হতে বিদ্যুৎ ও বায়ু হতে বিদ্যুৎ উৎপাদন নিয়েও গৃহীত উদ্যোগসমূহ এগিয়ে চলছে। ২৩ প্রকল্পের আওতায় এক হাজার ২২০ দশমিক ৭৭ মেগাওয়াট নবায়নযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদনের কাজ চলমান। নানা উৎস হতে নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনে বিনিয়োগের ক্ষেত্রও প্রসারিত হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেন, বাংলাদেশে সরকারি কোম্পানি সম্পর্কে নেতিবাচক ধারণা রয়েছে। তবে সিএমসি প্রমাণ করেছে সরকারি কোম্পানি মানেই অসফল নয়। আমরা জানি নবায়নযোগ্য জ্বালানি অনেকটা ব্যয়বহুল। আমার বিশ্বাস সিএমসি উৎপাদন খরচ হ্রাস করতে সক্ষম হবে। কারণ আল্টিমেটলি বাড়তি খরচের চাপটি গ্রাহকের উপরেই পড়ে।

বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমদ বলেন, আমাদের যমুনা ও বহ্মপুত্র নদের বিশাল সম্ভবনা রয়েছে। এখানে মিনি অর মাইক্রো জলবিদ্যুৎ হতে পারে কিনা সমীক্ষা করে দেখা উচিত।

বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি প্রা.লি. (রিনিউএবল):

‘বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানিতে এনডব্লিউপিজিসিএলের শেয়ার ৫০ শতাংশ এবং সিএমসি’র শেয়ার ৫০ শতাংশ। কোম্পানির অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা, পরিশোধিত মূলধন ১৬ কোটি টাকা। এই কোম্পানি দেশের বিভিন্ন স্থানে মোট ৫০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়ন করবে।

প্রাথমিকভাবে চারটি প্রকল্প বাস্তবায়নের কথা বলা হয়েছে- এগুলো হচ্ছে পাবনা ৬০ মেগাওয়াট সোলার পাওয়ার প্ল্যান্ট প্রকল্প। প্রকল্পটির জন্য ২০৫ একর ৬৮ শতাংশ অকৃষি খাসজমি দীর্ঘমেয়াদি বন্দোবস্ত গ্রহণ করা হয়েছে। বর্তমানে প্রকল্পের নিরাপত্তা বেস্টনী নির্মাণের কাজ চলমান। ডিসেম্বর ২০২১ উৎপাদনে আসবে।

সিরাজগঞ্জ ১০০ মেগাওয়াট সোলার পাওয়ার প্ল্যান্ট প্রকল্পের ফিজিবিলিটি স্টাডি সম্পন্ন হয়েছে । ২১৪ একর ভূমি লীজ গ্রহণের প্রক্রিয়া অব্যাহত রয়েছে। প্রকল্পস্থানে বিদ্যমান ভূমি ও জীব-বৈচিত্রের কোন ক্ষতি না করে পানির উপর পাইলের মাধ্যমে সোলার প্যানেল স্থাপনের পরিকল্পনা করা হয়েছে।

যমুনা ১২৫ মেগাওয়াট সোলার পাওয়ার প্ল্যান্ট পাবনা বেড়া উপজালায় বাস্তবায়ন হবে। এই প্রকল্পের জন্য ৪৪৩ একর ৩০ শতাংশ অকৃষি খাস জমি দীর্ঘমেয়াদি বন্দোবস্ত গ্রহণের প্রক্রিয়া চলমান। এই প্রকল্পটির কাজ ২০২২ সালের ডিসেম্বরে শেষ হবে।

পায়রা ৫০ মেগাওয়াট উইন্ড পাওয়ার প্ল্যান্ট প্রকল্প প্রকল্পের উইন্ড ম্যাপিং সম্পন্ন করে এর ফিজিবিলিটি স্টাডি সম্পন্ন করা হয়েছে। এ ছাড়া অন্যান্য স্থানে মোট ১৬৫ মেগাওয়াট সৌর ও বায়ুশক্তি ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প সমূহের স্থান বাছাইয়ের কাজ চলমান।

কোম্পানির অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ১৬ কোটি টাকা। কোম্পানির মাধ্যমে পরিবেশবান্ধব নবায়নযোগ্য জ্বালানি (সৌর ওবায়ুশক্তি) ব্যবহার করে ৫০০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন করা হবে। উল্লেখ্য, এনডব্লিউপিজিসিএল ও সিএমসির যৌথ মালিকানায় পটুয়াখালীর পায়রায় নির্মাণাধীন ১৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট উৎপাদনে এসেছে।

শনাক্ত বিবেচনায় মৃত্যুহার ১.৩১ শতাংশ : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমাদের মতো একটি ঘনবসতিপূর্ণ

করোনায় একদিনে আরও ৩০ মৃত্যু : নতুন শনাক্ত ১৩৫৬ জন

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ‍ও মৃত্যু প্রতিদিনই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণে ৩০ জনের মৃত্যু হয়েছে, নতুন শনাক্ত হয়েছেন ১ হাজার ৩৫৬ জন।

ঈদের ছুটি শেষে খুলেছে অফিস-আদালত

নিজস্ব বার্তা পরিবেশক

image

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ৩ দিনের সরকারি ছুটি শেষে আজ সোমবার (৩ আগস্ট) অফিস-আদালত খুলেছে।

sangbad ad

করোনা মহামারীর মধ্যে অফিস, দোকান-পাট ও শপিংমল খোলা রাখা সম্পর্কে নতুন নির্দেশনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা মহামারীর মধ্যে অফিস, দোকান-পাট ও শপিংমল খোলা রাখা সম্পর্কে

কুয়েতে বিমানের ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য স্থগিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

কুয়েত বিমানবন্দরের স্থগিতাদেশের কারণে আগামী ৪ আগস্ট থেকে বাংলাদেশ বিমানের কুয়েতগামী সব

সোমবার খুলছে অফিস-আদালত

নিজস্ব বার্তা পরিবেশক

image

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তিন দিনের ছুটি শেষে সোমবার (৩

করোনা একদিনে আরও ২২ জনের মৃত্যু : নতুন শনাক্ত ৮৮৬

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ‍ও মৃত্যু প্রতিদিনই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণে ২২ জনের মৃত্যু হয়েছে, নতুন শনাক্ত হয়েছেন ৮৮৬ জন।

ঢাকার দুই সিটির ৪৮টি ওয়ার্ডে শতভাগ বর্জ্য অপসারণ

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৮টি ওয়ার্ডে শনিবার (১ জুলাই) রাত সাড়ে দশটার মধ্যে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে।

বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করতে হবে : প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের মানুষ যেন উন্নত জীবন পায় সেই লক্ষ্যে