• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৩ অক্টোবর ২০১৯

 

নতুন প্রকল্প গ্রহণকালে জলাধার ও বৃক্ষরোপণের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বৃক্ষরোপণ ও বৃক্ষ মেলা উদ্বোধন শেষে মেলা ঘুরে দেখেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নগরায়ণের সঙ্গে সঙ্গে পরিবেশ সুরক্ষার ওপর গুরুত্বারোপ করে নতুন প্রকল্প গ্রহণকালে প্রাকৃতিক জলাধার সৃষ্টি ও তা সংরক্ষণ এবং অধিক হারে বৃক্ষরোপণের প্রতি গুরুত্বারোপ করেছেন। দেশের নাগরিকদের প্রত্যেককে কর্মস্থল ও বাসস্থানে গাছ লাগানোর আহ্বান জানিয়ে সন্তানদেরও এই পরিবেশবাদী কাজ শেখানোর পরামর্শ দেন। তিনি ২০ জুন বৃহস্ততিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০১৯ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৯ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন। বাসস।

পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এই অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নের বিরোধিতা করি না। আমাদের বিভিন্ন প্র্রজেক্ট নেয়ার সময় দেখেছিÑ যেখানে জলাধার রয়েছে, সেটি ভরাট করেই বিল্ডিং তুলতে হবে। এই করতে করতে ঢাকা শহরে যত খাল, পুকুর ছিল এখন আর তা নেই।

তিনি বলেন, একটি সংস্থার পরামর্শে আগের সরকার তা শুরু করে দিল। আমাদের বক্স কালভার্ট করার কোন প্রয়োজন নেই। আমাদের খালগুলোকে ওভাবে রেখেই আমরা খালের দুই পাড় দিয়ে রাস্তা করতে পারি অথবা সেখানে এলিভেটেড রাস্তাও করে দিতে পারি।

শেখ হাসিনা বলেন, খাল যেখানে, খালের মতোই থাকবে। সেখানে নৌচলাচলও করতে পারে। এতে আমাদের পরিবেশও রক্ষা পাবে, বায়ুদূষণ কমবে এবং সেখানকার বাতাসটাও আরামদায়ক হবে। কিন্তু যেখানে কোন গাছ থাকে না, সেখানে সেই পরিবেশটা থাকে না। সেই বিষয়ে আমাদের বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।

শেখ হাসিনা বলেন, সভ্যতা এবং তার ক্রমবিকাশ অবশ্যই অব্যাহত থাকবে। কিন্তু সাথে সাথেই আমাদের সর্বক্ষেত্রেই এই বিষয়টা লক্ষ্য রাখতে হবে যে, আমাদের পরিবেশটাকেও রক্ষা করতে হবে।

প্রধানমন্ত্রী সবাইকে গাছ লাগানোর আহ্বান জানিয়ে বলেন, প্রত্যেকেই নিজের কর্মস্থল ও বাসস্থানে গাছ লাগাবেন। অন্তত একটি করে বনজ, ফলদ এবং ভেষজ গাছ লাগাবেন। ছেলেমেয়েদেরও বৃক্ষরোপণ শেখাতে হবে। তিনি বলেন, শুধু গাছ লাগালেই হবে না, পরিচর্যাও করতে হবে। প্রত্যেকে নিজের এলাকায় যত ইচ্ছে গাছ লাগাবেন। এতে কয়েক বছর পর টাকাও পাওয়া যায়, বছর বছর ফল পেলেও খুশি লাগে।

অনুষ্ঠানে শেখ হাসিনা আজিমপুর গার্লস স্কুলে পড়ার সময় বান্ধবীদের সঙ্গে নিয়ে গাছ লাগানোর স্মৃতিচারণও করেন। এতে সভাপতিত্ব করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এ সময় বক্তব্য রাখেন। এছাড়া স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী।

অনুষ্ঠানের শুরুতে পরিবেশ ও বনের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এতে ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন ২০১৯, বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০১৮ ও সামাজিক বনায়নের লভ্যাংশের চেক এবং একই সঙ্গে পরিবেশ সংরক্ষণে ভূমিকা রাখার জন্য জাতীয় পরিবেশ পদক ২০১৯ প্রদান করেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানস্থল থেকে গাজীপুরে ‘শেখ কামাল ওয়াইল্ড লাইফ সেন্টার’ এবং পরিবেশ অধিদফতরের জন্য নতুন ভবনও উদ্বোধন করেন তিনি। এ সময় মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য, সরকারের বিভিন্ন পদস্থ কর্মকর্তা, দফতর ও বিভাগের প্রধান, বিভিন্ন দেশের কূটনীতিক-রাষ্ট্রদূত ও হাইকমিশনার, উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হলেও এবার ঈদুল ফিতরের কারণে দিবসটি পিছিয়ে আজ উদযাপন করা হচ্ছে। জাতিসংঘ পরিবেশ কর্মসূচি এ বছর বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘বায়ুদূষণ।’ পরে প্রধানমন্ত্রী পরিবেশ ও বৃক্ষমেলার উদ্বোধন করেন এবং বিভিন্ন অংশ ঘুরে দেখেন।

পদ্মা সেতুর ১৫তম স্প্যান বসল : দৃশ্যমান সোয়া দুই কিলোমিটার

নিজস্ব বার্তা পরিবেশক

image

পদ্মা সেতুর পিয়ারে বসানো হয়েছে ১৫ তম স্প্যান (ইস্পাতের কাঠামো)। এর ফলে সোয়া ২ কিলোমিটার বা ২২৫০ মিটার অংশ দৃশ্যমান

নিরাপদ সড়ক তৈরিতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে : অতিরিক্ত কমিশনার ট্রাফিক

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মফিজ উদ্দিন আহম্মেদ বলেছেন, সড়কে চলতে হলে সবাইকে নিয়ম মেনে

বাংলাদেশি শিক্ষার্থীদের স্কলারশিপ ও সুবিধা বৃদ্ধির অনুরোধ স্পিকারের

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্য সিনেটর লুইস সেপুলভেদার নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল সৌজন্য

sangbad ad

দুদক-কাউন্টার টেরোরিজম তদন্ত অনুসন্ধান কোর্সের উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্মকর্তাদের জন্য বিশেষায়িত তদন্ত অনুসন্ধান কোর্সের আয়োজন করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড

সাত বছরে ২৮২ জন শিক্ষার্থী নির্যাতনের শিকার

আবদুল্লাহ আল জোবায়ের

image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হলগুলোতে ক্ষমতাসীন

বিদ্যুৎ খাতে বড় বিনিয়োগে সৌদির আকুয়া পাওয়ার

নিজস্ব বার্তা পরিবেশক

image

এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস)-ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে বাংলাদেশে বিনিয়োগ করতে যাচ্ছে সৌদি আরব। দুই থেকে আড়াই বিলিয়ন

বাসা-বাড়িতে গ্যাস সংযোগ দেয়া বন্ধ শুধু কাগজে-কলমে

ফয়েজ আহমেদ তুষার

image

বাসা-বাড়িতে রান্নায় বৈধভাবে নতুন গ্যাস সংযোগ দেয়া বন্ধ থাকলেও অবৈধ গ্যাস সংযোগ নেয়া বন্ধ নেই। রাজধানীসহ আশপাশের

ভূলতা ফ্লাইওভারসহ কয়েকটি প্রকল্প উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

সড়ক দুর্ঘটনা এড়ানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা যানবাহন চালক, পথচারিসহ সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে বলেছেন, সবাইকে

অর্থ পাচার রোধে দুদক ও বিএফআইইউর মধ্যে চুক্তি

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতি দমন কমিশন (দুদক) ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) মধ্যে তথ্য আদান-প্রদান সংক্রান্ত

sangbad ad