• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১

 

দ্বিতীয় ধাপে ৬১টি পৌরসভা ভোট আগামী ১৬ জানুয়ারি

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০২ ডিসেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৬ জানুয়ারি সারাদেশের ৬১টি পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২৯টি পৌরসভায় ইভিএমে এবং ৩২টি পৌরসভায় ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। বুধবার নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের বিষয়টি নিশ্চত করেন।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, ৬১টি পৌরসভার নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ২০ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই বাছাই ২২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ ডিসেম্বর। আর নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৬ জানুয়ারি ২০২১।

যেসব পৌরসভায় ভোট হবে: চট্টগ্রাম জেলার সন্দ্বীপ পৌরসভা, সিরাজগঞ্জের উল্লাপাড়া, সিরাজগঞ্জ, রায়গঞ্জ, বেলকুচি ও কাজিপুর, নেত্রকোনার মোহনগঞ্জ ও কেন্দুয়া, কুষ্টিয়ার মিরপুর, ভেড়ামারা, কুমারখালী ও কুষ্টিয়া পৌরসভা, মৌলভীবাজারের কুলাউড়া ও কমলগঞ্জ, নারায়ণগঞ্জের তারাব, শরীয়তপুর পৌরসভা, কুড়িগ্রামের নাগেশ্বরী, গাইবান্ধার সুন্দরগঞ্জ ও গাইবান্ধা, দিনাজপুরের বিরামপুর, বীরগঞ্জ ও দিনাজপুর, মাগুরা ও ঢাকার সাভার পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নওগাঁর নজিপুর, পাবনার ভাঙ্গুড়া, ঈশ্বরদী, ফরিদপুর, সাঁথিয়া ও সুজানগর, রাজশাহীর কাকনহাট, আড়ানী ও ভবানীগঞ্জ, সুনামগঞ্জের ছাতক, জগন্নাথপুর ও সুনামগঞ্জ, হবিগঞ্জের মাধবপুর ও নবীগঞ্জ, ফরিদপুরের বোয়ালমারী, ময়মনসিংহের ফুলবাড়ীয়া, নাটোরের নলডাঙ্গা, গুরুদাসপুর ও গোপালপুর, বগুড়ার সান্তাহার, শেরপুর ও সারিয়াকান্দি, মেহেরপুরের গাংনী, ঝিনাইদহের শৈলকুপা, পিরোজপুর, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলার লামায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ ছাড়া নীলফামারীর সৈয়দপুর, টাঙ্গাইলের ধনবাড়ী, কুমিল্লার চান্দিয়া, ফেনীর দাগনভূঞা, কিশোরগেঞ্জের কুলিয়ারচর ও কিশোরগঞ্জ সদর, নরসিংদীর মনোহরদী, ময়মনসিংহের মুক্তাগাছা, নোয়াখালীর বসুরহাট ও বাগেরহাটের মোংলা পোর্ট পৌরসভায় দ্বিতীয় দফায় ভোট অনুষ্ঠিত হবে।

ইসি সূত্র জানায়, সারাদেশে ৩২৯টি পৌরসভা রয়েছে। বুধবার সারাদেশে ৬১টি পৌরসভার তফসিল ঘোষণা করা হয়। এর মধ্যে গত ২২ নভেম্বর প্রথম ধাপে ২৫ পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। প্রথম ধাপের তফসিলে সারাদেশের ২৩ জেলার ২৫ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয়।

ইসি সূত্র আরও জানিয়েছে, বতর্মানে দেশে পৌরসভার সংখ্যা ৩২৯টি। নির্বাচন উপযোগী পৌরসভার সংখ্যা ২৫৯টি। আগামী বছরের জানুয়ারিতে মেয়াদ শেষ হবে ১১টি পৌরসভার। ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৮৫ পৌরসভার। এরমধ্যে ১ ও ২ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে চারটি, ১০ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ৪৬টি এবং ২৮ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৩৩ পৌরসভার। মার্চে শেষ হবে ২৮ পৌরসভার মেয়াদ। এপ্রিল থেকে নভেম্বরে শেষ হবে ৩০টির মেয়াদ।

দলমত পার্থক্য ভুলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দলমত পথের পার্থক্য ভুলে গিয়ে ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার মধ্য দিয়ে লাখো শহীদের

সংসদের শীতকালীন অধিবেশন শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

একাদশ জাতীয় সংসদের ১১তম (শীতকালীন) অধিবেশন সোমবার (১৮ জানুয়ারি) শুরু হয়েছে

২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা

সংবাদ অনলাইন ডেস্ক

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বীর মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

sangbad ad

২০ লাখ ডোজ টিকা দিচ্ছে ভারত

সংবাদ অনলাইন ডেস্ক

image

২০ জানুয়ারি বুধবার দেশে আসছে ২০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন। বাংলাদেশকে উপহার হিসেবে ২০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন

জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাসে উপকূলীয় এলাকায় সবুজ বেষ্টনী তৈরি করা হবে- পরিবেশ ও বনমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাসে বৃক্ষরোপণের মাধ্যমে উপকূলীয় এলাকায় সবুজ বেষ্টনী তৈরি করা হবে উল্লেখ করে পরিবেশ, বন ও জলবায়ু

১২ দফা দাবিতে নির্মাণশ্রমিকদের সমাবেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

নির্মাণশ্রমিকদের বাসস্থান, পেশা ও স্বাস্থ্যগত সুবিধা এবং মজুরি বৃদ্ধিসহ ১২ দফা দাবিতে সমাবেশ করেছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন (ইনসাব)। সোমবার (১৮ জানুয়ারি)রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ইনসাব নির্মাণশ্রমিকদের দাবি দিবস উপলক্ষে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

ঐক্যমত গড়তে রাজনৈতিক দলগুলোকে সম্মিলিত উদ্যোগ নেওয়ার আহ্বান রাষ্ট্রপতির

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গণতন্ত্রায়ন, সুশাসন ও নিরবচ্ছিন্ন আর্থসামাজিক উন্নয়নে সকল রাজনৈতিক দল, শ্রেণি ও পেশা নির্বিশেষে ঐকমত্য গড়ে তুলতে সম্মিলিত উদ্যোগ গ্রহণ করার আহ্বান জানিয়েছেন। আজ সোমবার (১৮ জানুয়ারি) বিকেলে একাদশ জাতীয় সংসদের ১১তম (শীতকালীন) ও বছরের প্রথম অধিবেশনের শুরুতে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

সংসদে শোক প্রস্তাব উত্থাপিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

একাদশ জাতীয় সংসদের একাদশ ও ২০২১ সালের প্রথম অধিবেশন আজ শনিবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়েছে।

সংসেদ ৫ সদস্যের সভাপতিমন্ডলীর মনোময়ন

সংবাদ অনলাইন ডেস্ক

image

একাদশ জাতীয় সংসদের একাদশ ও ২০২১ সালের প্রথম অধিবেশন আজ (১৮ জানুয়ারি) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়েছে।