• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

 

দেশের সর্বক্ষেত্রে বিভক্তি সমাজের জন্য শুভকর নয়: মির্জা ফখরুল

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
download
image

দেশের সর্বক্ষেত্রে বিভক্তির প্রসঙ্গ টেনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শুধু রাজনীতি নয়, দেশের সর্বক্ষেত্রে বিভক্তি সমাজের জন্য শুভকর নয়। আমাদের ভবিষ্যতের জন্য আনন্দময় নয়।

এসময় দেশের গণমাধ্যম পরিস্থিতি নিয়ে তিনি বলেন, আমাদের জন্য দুর্ভাগ্য! গণমাধ্যম কর্মীদের উপর বিভিন্নভাবে চাপ সৃষ্টি করা হচ্ছে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি চত্ত্বরে সংগঠনটির রজতজয়ন্তী উপলক্ষে র‌্যালি উদ্বোধন করার আগে বিএনপির মহাসচিব এসব কথা বলেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা বিশ্বাস করি দেশের গণতন্ত্র ও সামগ্রীক সামাজিক অর্থনৈতিক উন্নয়নের জন্য সবচেয়ে বড় ভূমিকা রাখতে সক্ষম গণমাধ্যম। যে দেশের গণমাধ্যম যত স্বাধীন ও শক্তিশালী সেই দেশের গণতন্ত্র তত বেশি শক্তিশালী। বাংলাদেশে সেই চাপ অনেক বেশি আমরা লক্ষ্য করছি। আমরা দেখেছি শুধুমাত্র রাজনৈতিক কারণে অনেক সংবাদকর্মীকে নিগৃহীত হতে হয়েছে, প্রাণ দিতে হয়েছে। তাদেরকে অনেক সময় কারাগারে যেতে হয়েছে। সংবাদ প্রতিষ্ঠানগুলো অনেক সময় বন্ধ করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, আমরা সব সময় বলে আসছি যে বাংলাদেশে গণতন্ত্র এখন প্রায় অনুপস্থিত। এখানে মানুষের স্বাধীনতা-সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। আমরা বহুদলীয় গণতন্ত্র, সংসদীয় গণতন্ত্র ও সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করে এসেছি।

মির্জা ফখরুল বলেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি বাংলাদেশের পেক্ষাপটে বর্তমানে একটি ব্যতিক্রমী সংগঠন। এটা সংবাদকর্মীদের নিজস্ব সংগঠন এবং এখানে এখন পর্যন্ত কোনো রাজনৈতিক বিভাজনের মধ্যে নিজেদেরকে ডুবিয়ে দেননি। তারা গত ২৫ বছর ধরে পেশাদার সংগঠন হিসেবে নিজেদের ঐক্যকে ধরে রাখতে পেরেছেন। এজন্য তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

তিনি বলেন, আমরা মনেকরি গণমাধ্যম নিয়ন্ত্রণ করার জন্য যে আইনগুলো করা হয় এগুলো গণমাধ্যমের স্বাধীনভাবে কাজ করার জন্য কখনও উপযোগী নয়। দুঃখের সঙ্গে লক্ষ্য করেছি বাংলাদেশে গণমাধ্যম মত প্রকাশের স্বাধীনতা ভিন্নমতকে সহ্য করার যে সহনশীলতা সেটা ধীরে ধীরে একেবারে নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, আজকে লজ্জার সঙ্গে একটা খবর লক্ষ্য করলাম যেটা পত্রিকায় এসেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটের ১০জন সদস্য তাদের পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে চিঠি লিখেছে যে, বাংলাদেশের একটি আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ৪০০ মানুষ বিনা বিচারে নিহত হয়েছেন। তা নিয়ে তাদের বিরুদ্ধে একটা স্যাংশন দেওয়ার অনুরোধ করেছেন মার্কিন প্রেসিডেন্টের কাছে। আমাদের দুঃখ হয় আজকে বাংলাদেশের রাজনৈতিক অবস্থার পেক্ষিতে এই বিষয়গুলো আজকে বিদেশের কাছে যাচ্ছে, বিশ্বসভার কাছে যাচ্ছে, যা আমাদের জন্য কখনই সুখকর বিষয় নয়।

তিনি বলেন, আমি ঢাকা রিপোর্টার্স ইউনিটির সব সদস্যকে ধন্যবাদ জানাতে চাই, যখন একদিকে কোভিড-১৯ সারাবিশ্বকে গ্রাস করে ফেলেছে। মানবসভ্যতাকে বাধাপ্রদান করছে। সেই সময়ে তারা অত্যন্ত দায়িত্বশীলতার সাথে করোনার বিরুদ্ধে যুদ্ধে ফ্রন্ট লাইনার হিসেবে কাজ করছেন। এসময় অনেকে মৃত্যুবরণ করেছেন আমি তাদের প্রতি শ্রদ্ধা ও মাগফিরাত কামনা করছি। সেই সঙ্গে যারা বিপদকে সামনে নিয়ে লড়াই করছেন তাদের অভিননন্দন জানাচ্ছি এই প্রত্যাশায় যে আপনাদের যে চরিত্র আপনারা রেখেছেন সেই চরিত্র আপনারা অক্ষুন্ন রাখবেন এবং সত্যিকার অর্থেই গণতন্ত্র ও জনগণের সেবা করার জন্য আপনারা সামনের দিকে এগিয়ে যাবেন।

এসময় তিনি ঢাকা রিপোর্টার্স ইউনিটি প্রতিষ্ঠার ২৫বছরে রজত জয়ন্তী উপলক্ষ্যে র‌্যালির উদ্বোধন ঘোষণা করেন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিকুল ইসলাম আজাদের সভাপতিত্বে র‌্যালিপূর্ব সমাবেশে আরও উপস্থিত ছিলেন, সংগঠনটির সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী, সাবেক সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, ইলিয়াস হোসেন, ডিআরইউর সিনিয়র সদস্য শাহনেওয়াজ দুলাল, নজরুল ইসলাম মিঠু, মনিরুল ইসলাম, সাহাবউদ্দিন চৌধুরী, মশিউর রহমান, রাশেদুল হক, ডিআরইউএর বর্তমান কমিটির দফতর সম্পাদক জাফর ইকবাল, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাইদুর রহমান রুবেল, কল্যাণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ প্রমুখ।

বীর মুক্তিযোদ্ধা বীরপ্রতীক শাহজাহান মজুমদার মারা গেছেন

সংবাদ অনলাইন ডেস্ক

অকুতোভয় বীর মুক্তিযোদ্ধা বীরপ্রতীক শাহজামান মজুমদার মারা গেছেন। বুধবার বেলা আড়াইটার দিকে রাজধানীর

অ্যান্টিজেন পরীক্ষা শুরু হচ্ছে শনিবার

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাস শনাক্ত করতে আগামী শনিবার (৫ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে অ্যান্টিজেন পরীক্ষা।

লড়াকু বাঙালির বিজয়গাথা ৩ ডিসেম্বর ১৯৭১

image

১৯৭১ সালের ডিসেম্বর মাসে মুক্তিবাহিনীর উপর্যুপরি হামলায় পাকিস্তানি হানাদাররা দিশেহারা হয়ে পড়ে। এই মাসের শুরু দিক থেকে

sangbad ad

প্রতিটি নাগরিকের কাছে সুপেয় পানি-স্যানিটেশন পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর : স্থানীয় সরকার মন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

প্রতিটি নাগরিকের কাছে সুপেয় পানি এবং স্যানিটেশন পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর উল্লেখ করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ২০৩০ সালের মধ্যে সবার জন্য নিরাপদ পানি এবং স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের টেকসই ব্যবস্থাপনা ও প্রাপ্যতা নিশ্চিত করার লক্ষ্যে সর্বাত্মকভাবে কাজ করছে সরকার।

প্রকল্পের ব্যয়ের তারতম্য নিয়ে অসন্তোষ প্রকাশ সংসদীয় স্থায়ী কমিটির

সংবাদ অনলাইন ডেস্ক

দোহাজারী-কক্সবাজার-রামু রেলপথ নির্মাণ প্রকল্পসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পের প্রাক্কলন, বাস্তবায়নের মেয়াদ ও ব্যয়ের হিসাবের মধ্যে তারতম্য নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

দুর্নীতির ধরণ পরিবর্তন হচ্ছে দুদক চেয়ারম্যান

সংবাদ অনলাইন ডেস্ক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দুর্নীতির ধরণ ক্রমাগত পরিবর্তন হচ্ছে।

মুজিববর্ষের অনুষ্ঠানে আসছেন এরদোয়ান

সংবাদ অনলাইন ডেস্ক

বাংলাদেশ সফরে আসছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান।

সংসদীয় সম্পর্ক উন্নয়নে একত্রে কাজ করবে বাংলাদেশ ও স্পেন : স্পিকার

সংবাদ অনলাইন ডেস্ক

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদীয় সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ ও স্পেন একত্রে কাজ করবে।

দ্বিতীয় ধাপে ৬১টি পৌরসভা ভোট আগামী ১৬ জানুয়ারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৬ জানুয়ারি সারাদেশের ৬১টি পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২৯টি পৌরসভায় ইভিএমে এবং ৩২টি পৌরসভায় ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। বুধবার নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের বিষয়টি নিশ্চত করেন।