• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৮ জুলাই ২০২০

 

দেশের তুলনায় বিদেশে বাংলাদেশির মৃত্যু বেশি

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশের তুলনায় বিদেশের মাটিতে বেশি বাংলাদেশিদের মৃত্যু হয়েছে। দিন দিন এর পরিমাণ বাড়ছে। ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি মৃত্যুর সংখ্যা ৮শ’ ছাড়িয়ে গেছে। তবে মোট কতজন মারা গেছেন নানামুখী সীমাবদ্ধতার কারণে কারও কাছেই সুনির্দিষ্ট তথ্য বা পরিসংখ্যান নেই। অন্যদিকে সরকারি হিসেবে গত সোমবার পর্যন্ত দেশে ৬৭২ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

সরকারি-বেসরকারি বিভিন্ন মাধ্যমের তথ্যানুসারে, যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ২৬৫ জন, যুক্তরাজ্যে ২২০ জন, সৌদি আরবে ১৯৭ জন, সংযুক্ত আরব আমিরাতে ৪৬ জন, কুয়েতে ২৫ জন, কাতারে ৬ জন, কানাডায় ৯ জন, ইতালিতে ৯ জন, সুইডেনে ৮ জন, ফ্রান্সে ৫ জন, স্পেনে ৫ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া পর্তুগাল, মালদ্বীপ, কেনিয়া, লিবিয়া, দক্ষিণ আফ্রিকা ও গাম্বিয়ায় একজন করে বাংলাদেশি মারা গেছেন।

বাংলাদেশ মিশনগুলোর রিপোর্ট মতে, মধ্যপ্রাচ্যে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা দিন দিন বাড়ছে। এর মধ্যে কভিড-১৯ এ আক্রান্ত হয়ে শুধু সৌদিতে এ পর্যন্ত মারা গেছেন ১৯৭ বাংলাদেশি। যা সৌদিতে করোনা আক্রান্ত মোট মৃতের প্রায় এক-তৃতীয়াংশ। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ জানান, সৌদি আরবে করোনাভাইরাসে সংক্রমিতদের মধ্যে অন্তত ৩০ শতাংশই বাংলাদেশি নাগরিক। পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা সেলের তথ্য মতে, এদের মধ্যে মদিনায় সবচেয়ে বেশি এবং দ্বিতীয় সর্বোচ্চ মারা গেছেন মক্কা ও জেদ্দায়। রাষ্ট্রদূত জানিয়েছেন, সৌদিতে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা সেল বলছে, সৌদি সরকার এখন আর করোনা আক্রান্ত বিদেশিদের নাগরিকত্ব প্রকাশ করছেন না। গত এক সপ্তাহ ধরে কোনো হিসাবই দিচ্ছে না। করোনা আক্রান্তদের মৃত্যুর হারে বাংলাদেশি এগিয়ে থাকা নিয়ে সংশয় পিছু ছাড়ছে না। আরও অন্তত শতাধিক বাংলাদেশির অবস্থা সংকটাপন্ন। সংকটে থাকা সৌদি আরবে প্রায় ৪ হাজার অভিবাসী বাংলাদেশিকে খাদ্য সহায়তা দিয়েছে রিয়াদে বাংলাদেশ দূতাবাস। জেদ্দা কনস্যুলেটের আওতায় আরও প্রায় দুই হাজার অভিবাসীকে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে।

কর্মকর্তা বলছেন, যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের মতো দেশে সাধারণের অসুস্থতা বা চিকিৎসার তথ্য যতটা সম্ভব গোপন রাখা হয়। তাছাড়া ওই দেশগুলাতে যেসব বাংলাদেশি আক্রান্ত তারা বাংলাদেশি বংশো™ভূত তবে অন্য দেশের নাগরিক। এটাও তথ্য পাওয়ার ক্ষেত্রে একটি বাধা। প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের বিষয়ে নিয়মিত যে রিপোর্ট পাচ্ছেন তাতে বিদেশে কর্মরত প্রায় ৩৫ হাজারের বেশি বাংলাদেশি শ্রমিক করোনা আক্রান্ত বলে তা মোটামুটি নিশ্চিত।

সরকারি রিপোর্ট মতে, বিদেশে সবচেয়ে বেশি বাংলাদেশি মৃত্যুবরণ করেছে যুক্তরাষ্ট্রে। কমিউনিটি মারফত এটি মোটামুটি নিশ্চিত যে, দেশটিতে আড়াই শতাধিক বাংলাদেশি বংশো™ভূত মারা গেছেন। দ্বিতীয় অবস্থানে ব্রিটেন। কমিউনিটি সূত্রের খবর, কেবল হাসপাতালেই কমপক্ষে ২২০ বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকের প্রাণ কেড়েছে করোনা। ওল্ডহোম বা কেয়ার হোমের হিসাব একত্র করলে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকের মৃতের সংখ্যা তিন শতাধিক হবে বলে ধারণা দিয়েছেন লন্ডনস্থ মিশন ও বাংলাদেশ কমিউনিটির দায়িত্বশীল প্রতিনিধিরা। যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে থাকা বাংলাদেশি কূটনীতিক-কর্মকর্তাদের মতে, করোনায় অনেকেই আক্রান্ত, তবে তাদের হিসাব পাওয়া কষ্টকর।

প্রয়োজনে ভার্চুয়াল কোর্ট পরিচালনায় সংসদে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল’ পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

আদালতে মামলা পরিচালনায় পক্ষগণের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার লক্ষ্যে তথ্য-প্রযুক্তি ব্যবহারের ক্ষমতা প্রদানের সুনির্দিষ্ট বিধান করে সংসদে আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল, ২০২০ পাস করা হয়েছে।

করোনায় একদিনে আরও ৪৬ মৃত্যু : নতুন শনাক্ত ৩৪৮৯

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমণ ‍ও মৃত্যু প্রতিদিনই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণে ৪৬ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৮৯ জন।

গভর্ণরের চাকরির মেয়াদ ৬৭ বছর করতে সংসদে বাংলাদেশ ব্যাংক (সংশোধন) বিল উত্থাপন

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কার্যকালের মেয়াদ বিদ্যমান ৬৫ বছরের পরিবর্তে ৬৭ বছর করার বিধানের প্রস্তাব জাতীয় সংসদে বাংলাদেশ ব্যাংক (সংশোধন) বিল, ২০২০ উত্থাপন করা হয়েছে।

sangbad ad

করোনা মহামরিতে প্রবাসীদের ১১ কোটি টাকার ত্রাণ বিতরণ করা হয়েছে : সংসদে প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, করোনাভাইরাস (কোভিড-১৯) মহামরির সময় বিদেশস্থ বাংলাদেশ মিশনের শ্রম কল্যাণ উইংয়ের মাধ্যমে দুস্থ ও কর্মহীন হয়ে পড়া প্রবাসী কর্মীদের মাঝে প্রায় ১১ কোটি টাকার ওষুধ, ত্রাণ ও জরুরি সামগ্রী বিতরণ করা হয়েছ।

সংসদ সদস্যের পদ হারাতে পারেন পাপুল

সংবাদ অনলাইন ডেস্ক

image

লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ শহীদুল হোসেন পাপুল কুয়েতের নাগরিক হলে তার আসন শূন্য হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সংসদে অনির্ধারিত আলোচনায়

দেশে ফিরলেন দুবাইয়ে আটকে পড়া ১৫৩ বাংলাদেশি

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনার কারণে দুবাইতে আটকে পড়া ১৫৩ বাংলাদেশি দেশে ফিরেছেন। বুধবার ভোর ৪টা ৩৫ মিনিটে ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি ফ্লাইট দুবাই থেকে ১৫৩ জনকে নিয়ে হযরত

আমির হোসেন আমু ১৪ দলের মুখপাত্র

সংবাদ অনলাইন ডেস্ক

image

১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র হিসেবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু। বুধবার জাতীয় সংসদ ভবন এলাকায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী সরকারি

পাপুলের কোম্পানির সঙ্গে চুক্তির মেয়াদ না বাড়ানো সিদ্ধান্ত কুয়েত বিমানবন্দরের

সংবাদ অনলাইন ডেস্ক

image

কুয়েতে অর্থ ও মানবপাচার এবং ভিসা বাণিজ্যের অপরাধে গ্রেফতার লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মাদ শহীদুল ইসলাম পাপুলের মালিকানাধীন কোম্পানির সঙ্গে ক্লিনিং সেবা প্রদানের চুক্তির মেয়াদ

সংসদ সদস্যদের প্রশ্নের উত্তর দিচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদের মুলতবি অধিবেশন আজ বুধবার (৮ জুন) বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব পুনরায় শুরু হয়েছে। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা তার জন্য নির্ধারিত ‘প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর’ পর্বে সংসদ সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছেন।

sangbad ad