• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮

 

দেশে তরুণ ও কর্মক্ষম মানুষের সংখ্যা বেশি : স্পিকার

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১১ জুলাই ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

দেশে এখন তরুণ ও কর্মক্ষম মানুষের সংখ্যা বেশি। অধিক জনগোষ্ঠী থাকার কারণে যে সুযোগগুলো আমরা ভোগ করতে পারি সে বিষয়টির দিকে অবশ্যই নজর দিতে হবে। বাংলাদেশ একটি সুবর্ণ সময়ে অবস্থান করছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বুধবার (১১ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে পরিকল্পিত পরিবার, সুরক্ষিত মানবাধিকার প্রতিপাদ্যে নিয়ে পরিবার পরিকল্পনা অধিদফতর আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব জিএম সালেহউদ্দিন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী মোস্তফা সারোয়ার, ইউএনএফপিএর বাংলাদেশ রিপ্রেজেন্টিটিভ ড. আসা তোর্কেলসন প্রমুখ।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জনগণের কল্যাণ নিশ্চিত করার লক্ষ্যে, স্বাস্থ্যসেবা তাদের দোরগোড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে, কমিউনিটি ক্লিনিকসহ অন্যান্য যে ব্যবস্থাগুলো রয়েছে সেগুলোর কার্যক্রম আরও শক্তিশালী করার মধ্য দিয়ে একটি সুন্দর, সুস্থ জাতি গঠনে সবাই সবার অবস্থান থেকে ভূমিকা রাখি। তাহলেই আমাদের এই বিশ্ব জনসংখ্যা দিবস পালন এবং এর প্রতিপাদ্যে আমরা নিশ্চিত করতে পারব।

তিনি বলেন, অধিক জনগোষ্ঠী থাকার কারণে তার থেকে যে সুযোগগুলো আমরা ভোগ করতে পারি সে বিষয়টির দিকেও আমাদের অবশ্যই দৃষ্টি দিতে হবে। বাংলাদেশ একটি সুবর্ণ সময়ে অবস্থান করছে সেই দিক থেকে বিবেচনা করলে। কারণ আমাদের দেশে এখন তরুণ জনগোষ্ঠীর সংখ্যা বেশি এবং কর্মক্ষম মানুষের সংখ্যা আজকে প্রায় ৬৬ দশমিক ৭০ শতাংশে কাছাকাছি। এই যে ডেমোগ্রাফিক ইনডেক্সে বাংলাদেশের জনগোষ্ঠীর যে অবস্থান বাংলাদেশের উন্নয়নের জন্য এটা একটি বড় সুযোগ। কর্মক্ষম জনসংখ্যা যদি ১৫ থেকে ৪৫ বছরে অধিক হয় তাহলে কিন্তু সেই দেশ একই সুবিধাটি ভোগ করতে পারে। আমাদের দেশের এটি একটি বড় সুযোগ। একটি দেশে এই সুযোগ কিন্তু বার বার আসে না। এ সময় তিনি বলেন, ইতোমধ্যে বাংলাদেশ এমডিজির লক্ষ্যমাত্রা অর্জন করেছে। এরই ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) পূরণেও সক্ষম হবে।

জাহিদ মালেক বলেন, পরিসংখ্যানে দেখা গেছে আমাদের দেশে প্রতি বছর মোট ৩০ লাখ ডেলিভারি হয়। প্রাতিষ্ঠানিক ডেলিভারি ১১ লাখ। পৌনে ৭ লাখ হয় সরকারি প্রতিষ্ঠানে আর সাড়ে ৪ লাখ হয় প্রাইভেট ক্লিনিকে। যারা বেসরকারি ক্লিনিক পরিচালনা করেন তাদের হিউম্যান রাইটসের প্রতি সম্মান প্রদর্শন করা উচিত। আপনাদের মায়েদের প্রতি সম্মান প্রদর্শন করা উচিত। এটা শুধু ব্যবসা নয়, মানব সেবা। মানুষের জন্য সবচেয়ে বড় কল্যাণ।

তিনি বলেন, আপনারা বাল্যবিবাহ দেবেন না, বাল্যবিবাহ দিলে মৃত্যুর ঝুঁকি বেড়ে যায়। শিশু মৃত্যুর ঝুঁকিও বেড়ে যায়। আপনারা বাসায় ডেলিভারির চিন্তা করবেন না, বাসায় ডেলিভারিতে মৃত্যু ঝুঁকি বেড়ে যায়।

অনুষ্ঠানে স্বাস্থ্য সেবায় বিশেষ অবদানের জন্য বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিকে সম্মাননা দেয়া হয়। স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদনের জন্য মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করা হয়। ইলেক্টনিক মিডিয়ায় এ বছরের পুরস্কার পেয়েছেন এটিএন নিউজের প্রধান বার্তা সম্পাদক মুন্নী সাহা ও আরটিভির আতিকা রহমান। প্রিন্ট মিডিয়ায় দৈনিক যুগান্তরের সিনিয়র রিপোর্টার এম এম রাশেদ রাব্বী ও দৈনিক আমাদের সময়ের হাসাল আল জাভেদ। এছাড়া বাংলাদেশ বেতারের খুলনা অঞ্চলের মামুন আকতারও মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন।

বিএনপি আবার আগুন সন্ত্রাস শুরু করেছে : প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিএনপি আবার ‘আগুন সন্ত্রাস’ শুরু করেছে

শিক্ষকদের উন্নয়নে সরকার সব করছে : শিক্ষামন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষকদের কল্যাণে এবং তাদের জীবনমান ও পেশাগত উন্নয়নে সরকার সব ধরনের

ভোটের ৭-১০দিন আগে সেনা মোতায়েন : ইসি সচিব

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাত থেকে দশদিন আগেই সেনাবাহিনী ও বিজিবি

sangbad ad

আর বাকী ৪৪ দিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর ৪৪ দিন বাকী। ভোট হবে আগামী ৩০ ডিসেম্বর, রোববার

আরও চারটি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করন

নিজস্ব বার্তা পরিবেশক

জাতীয়করণ হয়েছে আরও চারটি মাধ্যমিক বিদ্যালয়। এ নিয়ে বর্তমানে দেশে সরকারি মাধ্যমিক

সব প্রার্থীর জন্য সমান সুযোগ নিশ্চিত করার নির্দেশ সিইসির

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ

কোন অনুকম্পা নয় রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশের সংবিধান : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের সংবিধান বিশ্বে অনন্য। জাতির

দুদক ৫ বছরে দুর্নীতিবাজদের ২৭৪ কোটি ২৭ লাখ টাকা বাজেয়াপ্ত ও জরিমানা করেছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতি দমন কমিশন ৫ বছরে দুর্নীতির মামলায় অভিযুক্ত দুর্নীতিবাজদের কাছ থেকে

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাধা শিশুশ্রম

নিজস্ব বার্তা পরিবেশক

image

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে হলে দেশ থেকে শিশুশ্রম মুক্ত করতে হবে। শিশু

sangbad ad