• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮

 

দেশে তরুণ ও কর্মক্ষম মানুষের সংখ্যা বেশি : স্পিকার

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১১ জুলাই ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

দেশে এখন তরুণ ও কর্মক্ষম মানুষের সংখ্যা বেশি। অধিক জনগোষ্ঠী থাকার কারণে যে সুযোগগুলো আমরা ভোগ করতে পারি সে বিষয়টির দিকে অবশ্যই নজর দিতে হবে। বাংলাদেশ একটি সুবর্ণ সময়ে অবস্থান করছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বুধবার (১১ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে পরিকল্পিত পরিবার, সুরক্ষিত মানবাধিকার প্রতিপাদ্যে নিয়ে পরিবার পরিকল্পনা অধিদফতর আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব জিএম সালেহউদ্দিন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী মোস্তফা সারোয়ার, ইউএনএফপিএর বাংলাদেশ রিপ্রেজেন্টিটিভ ড. আসা তোর্কেলসন প্রমুখ।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জনগণের কল্যাণ নিশ্চিত করার লক্ষ্যে, স্বাস্থ্যসেবা তাদের দোরগোড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে, কমিউনিটি ক্লিনিকসহ অন্যান্য যে ব্যবস্থাগুলো রয়েছে সেগুলোর কার্যক্রম আরও শক্তিশালী করার মধ্য দিয়ে একটি সুন্দর, সুস্থ জাতি গঠনে সবাই সবার অবস্থান থেকে ভূমিকা রাখি। তাহলেই আমাদের এই বিশ্ব জনসংখ্যা দিবস পালন এবং এর প্রতিপাদ্যে আমরা নিশ্চিত করতে পারব।

তিনি বলেন, অধিক জনগোষ্ঠী থাকার কারণে তার থেকে যে সুযোগগুলো আমরা ভোগ করতে পারি সে বিষয়টির দিকেও আমাদের অবশ্যই দৃষ্টি দিতে হবে। বাংলাদেশ একটি সুবর্ণ সময়ে অবস্থান করছে সেই দিক থেকে বিবেচনা করলে। কারণ আমাদের দেশে এখন তরুণ জনগোষ্ঠীর সংখ্যা বেশি এবং কর্মক্ষম মানুষের সংখ্যা আজকে প্রায় ৬৬ দশমিক ৭০ শতাংশে কাছাকাছি। এই যে ডেমোগ্রাফিক ইনডেক্সে বাংলাদেশের জনগোষ্ঠীর যে অবস্থান বাংলাদেশের উন্নয়নের জন্য এটা একটি বড় সুযোগ। কর্মক্ষম জনসংখ্যা যদি ১৫ থেকে ৪৫ বছরে অধিক হয় তাহলে কিন্তু সেই দেশ একই সুবিধাটি ভোগ করতে পারে। আমাদের দেশের এটি একটি বড় সুযোগ। একটি দেশে এই সুযোগ কিন্তু বার বার আসে না। এ সময় তিনি বলেন, ইতোমধ্যে বাংলাদেশ এমডিজির লক্ষ্যমাত্রা অর্জন করেছে। এরই ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) পূরণেও সক্ষম হবে।

জাহিদ মালেক বলেন, পরিসংখ্যানে দেখা গেছে আমাদের দেশে প্রতি বছর মোট ৩০ লাখ ডেলিভারি হয়। প্রাতিষ্ঠানিক ডেলিভারি ১১ লাখ। পৌনে ৭ লাখ হয় সরকারি প্রতিষ্ঠানে আর সাড়ে ৪ লাখ হয় প্রাইভেট ক্লিনিকে। যারা বেসরকারি ক্লিনিক পরিচালনা করেন তাদের হিউম্যান রাইটসের প্রতি সম্মান প্রদর্শন করা উচিত। আপনাদের মায়েদের প্রতি সম্মান প্রদর্শন করা উচিত। এটা শুধু ব্যবসা নয়, মানব সেবা। মানুষের জন্য সবচেয়ে বড় কল্যাণ।

তিনি বলেন, আপনারা বাল্যবিবাহ দেবেন না, বাল্যবিবাহ দিলে মৃত্যুর ঝুঁকি বেড়ে যায়। শিশু মৃত্যুর ঝুঁকিও বেড়ে যায়। আপনারা বাসায় ডেলিভারির চিন্তা করবেন না, বাসায় ডেলিভারিতে মৃত্যু ঝুঁকি বেড়ে যায়।

অনুষ্ঠানে স্বাস্থ্য সেবায় বিশেষ অবদানের জন্য বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিকে সম্মাননা দেয়া হয়। স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদনের জন্য মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করা হয়। ইলেক্টনিক মিডিয়ায় এ বছরের পুরস্কার পেয়েছেন এটিএন নিউজের প্রধান বার্তা সম্পাদক মুন্নী সাহা ও আরটিভির আতিকা রহমান। প্রিন্ট মিডিয়ায় দৈনিক যুগান্তরের সিনিয়র রিপোর্টার এম এম রাশেদ রাব্বী ও দৈনিক আমাদের সময়ের হাসাল আল জাভেদ। এছাড়া বাংলাদেশ বেতারের খুলনা অঞ্চলের মামুন আকতারও মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন।

ইভিএম নিয়ে সন্দেহ দূর করতে প্রচারণা চলানোর নির্দেশ সিইসির

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে

সংসদের ২২তম অধিবেশন সমাপ্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) শেষ হয়েছে। স্পিকার ড. শিরীন

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সেনাবাহিনী প্রধান

নিজস্ব বার্তা পরিবেশক

image

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) কক্সবাজারের

sangbad ad

উদ্বেগের মধ্যেই ডিজিটাল নিরাপত্তা বিল পাস

নিজস্ব বার্তা পরিবেশক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ব্যাপক সমালোচিত ৫৭ ধারাসহ কয়েকটি ধারা বাতিল করে বহুল

সাংবাদিকতা পেশাকে দেশের বৃহত্তর স্বার্থে ব্যবহারে প্রধানমন্ত্রীর আহ্বান

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবাদিকতা পেশাকে দেশের বৃহত্তর স্বার্থে ব্যবহারের আহ্বান জানিয়ে

ছয় কোম্পানির ছয় রঙের বাস চলবে

মাহমুদ আকাশ

image

ছাত্রছাত্রীদের ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের পর রাজধানী ঢাকার গণপরিবহন

মাতৃমৃত্যু রোধে সকলকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান স্পিকারের

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী মাতৃমৃত্যু রোধে সকলকে আন্তরিকভাবে কাজ করার

৮০০০ টাকা নুন্যতম মজুরি শ্রমিক অসন্তোষের সুযোগ দেখছেন না প্রতিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের জন্য আট হাজার টাকা ন্যূনতম মজুরি ঘোষণা নিয়ে অসন্তোষের

কঙ্গোয় শান্তি মিশনে মেডেল প্যারেড পরিদর্শন বিমানবাহিনী প্রধানের

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এলাকা ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোতে বিমানবাহিনী

sangbad ad