• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

দৃশ্যমান হলো পদ্মা সেতুর ১৬৫০ মিটার

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

পদ্মা সেতুর জাজিরা প্রান্তে ২৩ এপ্রিল মঙ্গলবার ৩৩ ও ৩৪ নম্বর পিয়ারের উপর ১১তম স্প্যান ‘৬-সি’ বসানো হয়েছে। এর মাধ্যমে সেতুর ১৬৫০ মিটার দৃশ্যমান হলো। জাজিরা প্রান্তে ৯টি ও মাওয়া অংশে দুটি স্প্যান বসানো হয়েছে।

প্রকল্প সূত্র জানায়, মঙ্গলবার সকাল ৯টা ২০ মিনিটে সেতুর ৩৩ ও ৩৪ নম্বর পিলারের উপর ধূসর রঙয়ের ১৩ দশমিক ৬ মিটার প্রস্থ, ১৫০ মিটার দৈর্ঘের ও তিন হাজার ১৪০ টন ওজনের ‘৬-সি’ স্প্যানটিকে নির্ধারিত পিয়ারের উপর বসানো হয়। ২২ এপ্রিল সোমবার সকাল ৮টায় মুন্সীগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ৩ হাজার ৬০০টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেন বহন করে জাজিরা প্রান্তে আনা হয়। মাওয়া প্রান্তে দশম স্প্যান বসানোর ১৩ দিনের মাথায় বসল একাদশ স্প্যানটি। এ নিয়ে সেতুর জাজিরা অংশে এক হাজার ৩৫০ মিটার ও মাওয়া অংশে দৃশ্যমান হয়েছে ৩০০ মিটার। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতুর ৪২ পিয়ারে ৪১ স্প্যান বসানো হবে বলে প্রকল্পের সংশ্লিষ্টরা জানায়।

পদ্মা সেতুর উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর বলেন, এরপর মাওয়া প্রান্তে ১৪ ও ১৫ নম্বর পিলারের উপর বসবে ১২তম স্প্যানটি। এর জন্য মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে ‘৩-বি’ রং করা হচ্ছে। ২৯৪টি পাইলের মধ্যে ২৫৫টির কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া জাজিরা প্রান্তে রেলওয়ে বক্স সø্যাব বসেছে ২৮৮টি, রোডওয়ে বক্স স্ল্যাব ৬টি।

সূত্র আরও জানায়, স্প্যান বহনকারী ক্রেনটিকে ৩৩ ও ৩৪ নম্বর পিলারের মধ্যবর্তী স্থানে নোঙর করে রাখা হয়। পজিশন করে রাখার পর ইঞ্চি ইঞ্চি মেপে পিয়ারের উচ্চতায় উঠানো হয় স্প্যানটিকে। এরপর রাখা হয় পিয়ারের বেয়ারিংয়ের ওপর। ৩৪ নম্বর পিয়ারের ওপর রাখা স্প্যানের সঙ্গে জোড়া দেয়া হবে স্প্যানটিকে। পরবর্তী স্প্যান ‘৬-বি’ সেতুর ৩২ ও ৩৩ নম্বর পিয়ারের উপর বসানোর পরিকল্পনা রয়েছে সংশ্লিষ্টরা জানায়।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। সেতুর মোট ৪২টি পিয়ারের মধ্যে ২৩টি পিয়ারের কাজ শেষ হয়েছে। আগামী জুনের মধ্যে আরও আটটি পিয়ারের নির্মাণ সম্পন্ন হবে।

সূত্র জানায়, চীন থেকে খন্ডিত অংশ আনার পর মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে ১১টি স্প্যান সংযোজনের কাজ শেষ হয়েছে। বাকি ২০টি স্প্যানের অংশ চীনে তৈরি হয়ে গেছে। দ্রুত এই স্প্যানগুলো বাংলাদেশে নিয়ে আসা হবে প্রকল্প সংশ্লিষ্টরা জানান।

২৪ ঘন্টায় শনাক্ত ১৫৪১ : মৃত্যু ২২

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ২২ জনের মৃত্যু হয়েছে; নতুন শনাক্ত হয়েছেন ১ হাজার ৫৪১ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ৫৪৪ জনের, মোট শনাক্ত হয়েছেন ৩৮ হাজার ২৯২ জন।

ডা. জাফরুল্লাহ’র খোঁজ নিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রাণঘাতী করোনায় আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর শরীরে প্লাজমা দেয়া হয়েছে। মঙ্গলবার (২৬ মে) সন্ধ্যায় তার শরীরে ও পজিটিভ রক্তের ২০০ মিলি প্লাজমা দেয়া হয়।

এক্সিম ব্যাংকের এমডি-এমডিকে হত্যা চেষ্টা

সংবাদ অনলাইন রিপোর্ট,

image

এক্সিম ব্যাংকের এমডি ও এএমডিকে অপহরণের পর গুলি করে হত্যা চেষ্টার অভিযোগে মামলা হয়েছে ন্যাশনাল ব্যাংকের পরিচালক দুই ভাই রন হক সিকদার ও দীপু হক সিকদারের বিরুদ্ধে। গত ৭ মে হত্যা চেষ্টার পর ১৯ মে গুলশান থানায় মামলাটি করেছেন এক্সিম ব্যাংকের পরিচালক অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল সিরাজুল ইসলাম। পুলিশ বলছে, ঘটনার সত্যতা নিশ্চিত হতে তদন্ত শুরু করেছেন তারা।

sangbad ad

স্বাস্থ্য অধিদপ্তরকে ৫০০০ কিট উপহার দিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিজ্ঞান ও প্রযু্ক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের নির্দেশে করোনা শনাক্তের ৫ হাজার কিট স্বাস্থ্য অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। করোনাভাইরাস (কোভিড-১৯) টেস্টের নমুনা সংগ্রহের জন্য অল্প খরচে দেশেই আন্তর্জাতিক মানের ডিটিএম কিট তৈরি করেছে বিজ্ঞান ও প্রযু্ক্তি মন্ত্রণালয়ের আওতাধীন বিসিএসআইআর এর অঙ্গপ্রতিষ্ঠান ডিআরআইসিএম।

পবিত্র ঈদের দিনেও বিএনপির বিষোদগারের রাজনীতি : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, পবিত্র ঈদের দিনেও বিষোদগারের রাজনীতি থেকে বেরিয়ে আসতে পারেনি বিএনপি।

সামনে কঠিন সময়, প্রয়োজন সম্মিলিত প্রতিরোধ : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সামনে বাংলাদেশের জন্য আরও কঠিন সময় আসছে।

পুলিশে করোনার সংক্রমণ ৪ হাজার ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে করোনায় আক্রান্ত ৩৬ হাজার ৭৫১: মৃত্যু ৫২২

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ২১ জনের মৃত্যু হয়েছে; নতুন শনাক্ত হয়েছেন এক হাজার ১৬৬ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ৫২২ জনের, মোট শনাক্ত হয়েছেন ৩৬ হাজার ৭৫১ জন।

করোনায় মৃত্যু প্রায় সাড়ে ৩ লাখ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

sangbad ad