• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১

 

দুর্নীতির ধরণ পরিবর্তন হচ্ছে দুদক চেয়ারম্যান

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০২ ডিসেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দুর্নীতির ধরণ ক্রমাগত পরিবর্তন হচ্ছে। তথ্য-প্রযুক্তির উৎকর্ষ সাধনের মাধ্যমে বিশ্ব চতুর্থ শিল্প বিপ্লবের যুগে প্রবেশ করেছে। দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ১৯তম আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী কনফারেন্সে ভার্চুয়াল অংশগ্রহণ করে দুদক চেয়ারম্যান এসব কথা বলেন।

মঙ্গলবার রাতে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত ১৯তম আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী কনফারেন্সে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের নেতৃত্বে দুদকের প্রতিরোধ অনুবিভাগের মহাপরিচালক একেএম সোহেলসহ কমিশনের ২৬ জন ঊর্ধ্বতন কর্মকর্তা ভার্চুয়াল মাধ্যমে অংশগ্রহণ করেন। ৩০ নভেম্বর শুরু হওয়া এই কনফারেন্স ৫ ডিসেম্বর পর্যন্ত চলবে। সত্যতা, আস্থা ও সচ্ছতাই নিশ্চিত করবে দুর্নীতিবিরোধী সংগ্রামকে, এমন ধারণাকে থিম করা হয়েছে এ কনফারেন্সে।

দুদক চেয়ারম্যান বলেন, প্রযুক্তির এই বিপ্লবে অন্যান্য চ্যালেঞ্জের মধ্যে দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থ পাচার, ট্যাক্স ফাঁকি নিয়ন্ত্রণ করা সত্যিই বৈশ্বিক চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্যই আমাদের কর্মদক্ষতা আন্তর্জাতিক মানের হতে হবে। বিপ্লবের সঙ্গে নিজেদের তাল মিলিয়ে চলার জন্যই দুর্নীতি দমনে নতুন নতুন ধারণা (ঘবি ওফবধ) আমাদেরকে গ্রহণ করতে। আমাদের নিজস্ব কার্য প্রক্রিয়ার কৌশলও যুগের সঙ্গে তাল মিলিয়ে পরিবর্তন করা সমীচীন।

দুদক পরিচালক প্রণব কুমার ভট্টচার্য্য জানান, বিশ্বের বিভিন্ন দেশের ৫০০-এর বেশি (এন্টি করাপশন এক্সপার্ট) দুর্নীতি বিরোধী বিশেষজ্ঞারা ধারাবাহিকভাবে এসব আলোচনায় বক্তব্য রাখছেন। এই কনফারেন্সের মাধ্যমে দুর্নীতিবিরোধী এজেন্ডায় নতুন ধারণার সংযোজন ঘটবে বলে মনে করা হচ্ছে। ১৪০টি দেশের ৩ হাজারেরও বেশি সরকারি কর্মকর্তা, একাডেমিশিয়ান, সুশীল সমাজ, গণমাধ্যম, দুর্নীতিবিরোধী সংস্থা, এনজিও প্রতিনিধিরা এই কনফারেন্সে অংশগ্রহণ করছেন। বুধবার (২ ডিসেম্বর) বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন এই কনফারেন্সে অংশগ্রহণ করল। এই করফারেন্সে জাতিসংঘের মহাসচিবও বক্তব্য রেখেছেন। এই কনফারেন্সের ২৬টি গুরুত্বপূর্ণ সেশনে দুদকের ২৬ জন কর্মকর্তাকে অংশগ্রহণের আদেশ দিয়েছে কমিশন। এসব কর্মকর্তারা এসব বিশেষজ্ঞ বক্তাদের বক্তব্য শুনে দুর্নীতি দমনে নতুন নতুন যেসব অনুকরণীয় কার্যপদ্ধতি পাবেন, তা প্রতিবেদন আকারে কমিশনের প্রতিরোধ বিভাগের মহাপরিচালকের কাছে পেশ করবেন। মহাপরিচালক এসব রিপোর্ট বিচার-বিশ্লেষণ করে কমিশনের জন্য অনুকরণীয় কর্মকৌশলসমূহ কমিশনে উপস্থাপন করবেন।

দলমত পার্থক্য ভুলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দলমত পথের পার্থক্য ভুলে গিয়ে ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার মধ্য দিয়ে লাখো শহীদের

সংসদের শীতকালীন অধিবেশন শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

একাদশ জাতীয় সংসদের ১১তম (শীতকালীন) অধিবেশন সোমবার (১৮ জানুয়ারি) শুরু হয়েছে

২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা

সংবাদ অনলাইন ডেস্ক

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বীর মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

sangbad ad

২০ লাখ ডোজ টিকা দিচ্ছে ভারত

সংবাদ অনলাইন ডেস্ক

image

২০ জানুয়ারি বুধবার দেশে আসছে ২০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন। বাংলাদেশকে উপহার হিসেবে ২০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন

জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাসে উপকূলীয় এলাকায় সবুজ বেষ্টনী তৈরি করা হবে- পরিবেশ ও বনমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাসে বৃক্ষরোপণের মাধ্যমে উপকূলীয় এলাকায় সবুজ বেষ্টনী তৈরি করা হবে উল্লেখ করে পরিবেশ, বন ও জলবায়ু

১২ দফা দাবিতে নির্মাণশ্রমিকদের সমাবেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

নির্মাণশ্রমিকদের বাসস্থান, পেশা ও স্বাস্থ্যগত সুবিধা এবং মজুরি বৃদ্ধিসহ ১২ দফা দাবিতে সমাবেশ করেছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন (ইনসাব)। সোমবার (১৮ জানুয়ারি)রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ইনসাব নির্মাণশ্রমিকদের দাবি দিবস উপলক্ষে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

ঐক্যমত গড়তে রাজনৈতিক দলগুলোকে সম্মিলিত উদ্যোগ নেওয়ার আহ্বান রাষ্ট্রপতির

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গণতন্ত্রায়ন, সুশাসন ও নিরবচ্ছিন্ন আর্থসামাজিক উন্নয়নে সকল রাজনৈতিক দল, শ্রেণি ও পেশা নির্বিশেষে ঐকমত্য গড়ে তুলতে সম্মিলিত উদ্যোগ গ্রহণ করার আহ্বান জানিয়েছেন। আজ সোমবার (১৮ জানুয়ারি) বিকেলে একাদশ জাতীয় সংসদের ১১তম (শীতকালীন) ও বছরের প্রথম অধিবেশনের শুরুতে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

সংসদে শোক প্রস্তাব উত্থাপিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

একাদশ জাতীয় সংসদের একাদশ ও ২০২১ সালের প্রথম অধিবেশন আজ শনিবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়েছে।

সংসেদ ৫ সদস্যের সভাপতিমন্ডলীর মনোময়ন

সংবাদ অনলাইন ডেস্ক

image

একাদশ জাতীয় সংসদের একাদশ ও ২০২১ সালের প্রথম অধিবেশন আজ (১৮ জানুয়ারি) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়েছে।