• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৩ আগস্ট ২০২০

 

তিন দশক আগের হত্যা মামলার আসামীকে জামিন দেননি হাইকোর্ট

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

প্রায় তিন দশক আগে গৃহবধূ সগিরা মোর্শেদ সালাম হত্যাকান্ড মামলার আসমি মারুফ রেজাকে জামিন দেয়নি হাইকোর্ট। রাষ্ট্রপক্ষের আপত্তিতে তাকে জামিন না দিয়ে আবেদনটি নিয়মিত বেঞ্চে পাঠঅনো হয়েছে।

বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের ভার্চুয়াল এই আদেশ দেন। জামিন আবেদনের পক্ষে শুনানিতে আইনজীবী আব্দুল মতিন খসরু। তার সঙ্গে ছিলেন আইনজীবী আরিফুল আলম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ।

বশির উল্লাহ বলেন, আমরা আদালতে জামিনের আপত্তি জানিয়ে বলেছি, এই হত্যকান্ডের বিষয়ে মারুফ রেজাসহ বাকি চার আসামির স্বীকারোক্তিমূলক জবানবন্দি আছে। এই মারুফ রেজাই সগিরা মোর্শেদকে গুলি করে পালিয়ে গিয়েছিলেন। তাছাড়া মারুফ রেজাসহ অন্যান্য আসামিদের প্রভাবেই প্রায় ৩০ বছর মামলাটির কার্যক্রম স্থগিত ছিল। পরে আদালত জামিন না দিয়ে আবেদনটি নিয়মিত বেঞ্চে উপস্থাপনের জন্য আদেশ দেন।

তিন দশক আগে ঢাকার ভিকারুননিসা নূন স্কুলের সামনে গৃহবধূ সগিরা মোর্শেদ সালাম হত্যাকান্ডে তার ভাসুর ও জাসহ চারজনকে আসামি করে গত ১৬ জানুয়ারি অভিযোগপত্র চূড়ান্ত করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। অভিযোগপত্রটি ওইদিনই আদালতে জমা দেওয়া হয়। পিবিআইয়ের প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার ওই হত্যাকান্ডে জড়িত চারজনকে গ্রেফতারের কথা জানিয়েছিলেন। আসামিরা হলেন- সগিরার ভাসুর ডা. হাসান আলী চৌধুরী (৭০), তার স্ত্রী সায়েদাতুল মাহমুদা শাহিন (৬৪), শাহিনের ভাই আনাছ মাহমুদ রেজওয়ান (৫৯) ও মারুফ রেজা (৫৯)। আসামিরা সবাই হত্যাকান্ড নিজেদের সম্পৃক্ততার বিষয়ে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন বলেও জানান তিনি।

আসামিদের জবানবন্দি অনুযায়ী, ১৯৮৯ সালের ২৫ জুলাই বিকালে স্কুল থেকে মেয়েকে আনতে রিকশায় করে ভিকারুননিসা নূন স্কুলের সামনে যাওয়া সগিরা মোর্শেদের পথ আটকান মটরসাইকেল আরোহী মারুফ ও রেজওয়ান। হাতব্যাগ ছিনিয়ে নেওয়ার পর হাতের বালা নিতে উদ্যত হলে রেজওয়ানকে চিনে ফেলার কথা বলেন সগিরা, তারপরই তার বুকে গুলি চালিয়ে দেন মারুফ রেজা। আবাসন ব্যবসায়ী ও বেইলি রোডের বাসিন্দা মারুফ রেজা এরশাদ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মাহমুদুল হাসানের ভাগ্নে। ওই সময়ই তিনি গ্রেফতার হলেও তার নাম বাদ দিয়ে মন্টু নামে একজনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছিল পুলিশ। এরপর বিচার শুরু হলেও সাক্ষ্যে মারুফ রেজার প্রসঙ্গ উঠে আসায় অধিকতর তদন্তের নির্দেশ দেন বিচারিক আদালত। কিন্তু উচ্চ আদালতে গিয়ে মামলা আটকে যায়।

পিবিআই গত বছরের ১৭ জুলাই মামলাটি তদন্ত শুরু করে। মামলার কিছু সবল দিক ও কিছু দুর্বল দিক পাওয়া গেছে। এক হাজার ৩০৯ পৃষ্ঠার প্রতিবেদন আদালতে জমা দেওয়া হয়। অভিযোগপত্রে ৫৭ জনকে সাক্ষী করা হয়েছে। গত ৯ মার্চ অভিযোগপত্র আমলে নিয়ে একই আদালত অভিযোগ গঠন শুনানির জন্য ১৫ মার্চ দিন ঠিক করেছিল। কিন্তু ওইদিন আসামিপক্ষ সময় আবেদন করায় ঢাকার মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশ ১৬ এপ্রিল শুনানির তারিখ রেখেছিলেন। এর মধ্যে করোনাভাইরাস মাহামারির কারণে আদালত বন্ধ হয়ে যাওয়ায় আর শুনানি হয়নি।###

শনাক্ত বিবেচনায় মৃত্যুহার ১.৩১ শতাংশ : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমাদের মতো একটি ঘনবসতিপূর্ণ

করোনায় একদিনে আরও ৩০ মৃত্যু : নতুন শনাক্ত ১৩৫৬ জন

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ‍ও মৃত্যু প্রতিদিনই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণে ৩০ জনের মৃত্যু হয়েছে, নতুন শনাক্ত হয়েছেন ১ হাজার ৩৫৬ জন।

ঈদের ছুটি শেষে খুলেছে অফিস-আদালত

নিজস্ব বার্তা পরিবেশক

image

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ৩ দিনের সরকারি ছুটি শেষে আজ সোমবার (৩ আগস্ট) অফিস-আদালত খুলেছে।

sangbad ad

করোনা মহামারীর মধ্যে অফিস, দোকান-পাট ও শপিংমল খোলা রাখা সম্পর্কে নতুন নির্দেশনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা মহামারীর মধ্যে অফিস, দোকান-পাট ও শপিংমল খোলা রাখা সম্পর্কে

কুয়েতে বিমানের ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য স্থগিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

কুয়েত বিমানবন্দরের স্থগিতাদেশের কারণে আগামী ৪ আগস্ট থেকে বাংলাদেশ বিমানের কুয়েতগামী সব

সোমবার খুলছে অফিস-আদালত

নিজস্ব বার্তা পরিবেশক

image

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তিন দিনের ছুটি শেষে সোমবার (৩

করোনা একদিনে আরও ২২ জনের মৃত্যু : নতুন শনাক্ত ৮৮৬

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ‍ও মৃত্যু প্রতিদিনই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণে ২২ জনের মৃত্যু হয়েছে, নতুন শনাক্ত হয়েছেন ৮৮৬ জন।

ঢাকার দুই সিটির ৪৮টি ওয়ার্ডে শতভাগ বর্জ্য অপসারণ

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৮টি ওয়ার্ডে শনিবার (১ জুলাই) রাত সাড়ে দশটার মধ্যে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে।

বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করতে হবে : প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের মানুষ যেন উন্নত জীবন পায় সেই লক্ষ্যে