• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০

 

তাজিয়া মিছিলে রক্তাক্ত মাতম নিষিদ্ধসহ ১৩ নির্দেশনা

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৪ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

শিয়া সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠান পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া শোক মিছিলে হায় হোসেন মাতম তুলে যারা দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্বম, তরবারি নিয়ে নিজেদের শরীর রক্তাক্ত করেন তা এবার সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। সেই সঙ্গে তাজিয়া শোক মিছিলে ডিএমপির পক্ষ থেকে নেয়া হচ্ছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। বুধবার (৪ সেপ্টেম্বর) সকাল ১১টায় ডিএমপি হেডকোয়ার্টার্সে এক সমন্বয় সভায় এ কথা বলেন তিনি। সভায় ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তা, গোয়েন্দা সংস্থার প্রতিনিধি,সরকারের বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ শিয়া সম্প্রদায়ের নেতারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, আগামী ৭ সেপ্টেম্বর দুপুর ২টায় আঞ্জুমানে হায়দারির আয়োজনে হোসনি দালান ইমামবাড়া থেকে শোক মিছিলের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে পবিত্র আশুরা উদযাপন শুরু হবে। এছাড়া বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে ১০ সেপ্টেম্বর আশুরা পালন শেষ হবে। সমন্বয় সভায় আশুরার শোক মিছিল আয়োজক কর্তৃপক্ষের প্রতি ১৩টি দিকনির্দেশনা দিয়েছেন ডিএমপি কমিশনার। তা হলো- ১,শোক মিছিলের নির্ধারিত রুট ও সময়সীমা (নির্ধারিত সময়ে শুরু ও শেষ) মেনে চলতে হবে।

২. তাজিয়া শোক মিছিলে কোনো পাইক যেন অংশ নিতে না পারে, সে বিষয়টি আয়োজক সংস্থা নিশ্চিত করবে। ৩. তাজিয়া শোক মিছিলে অংশগ্রহণকারীদের নিশানের উচ্চতা ১২ ফুটের বেশি হবে না। ৪. তাজিয়া শোক মিছিল ও অন্যান্য অনুষ্ঠানকে কেন্দ্র করে আয়োজক সংস্থা প্রতিটি সমবেত স্থানে পর্যাপ্তসংখ্যক সিসি ক্যামেরা স্থাপন ও মনিটরিংয়ের ব্যবস্থা করবেন। ৫. আয়োজক সংস্থা পর্যাপ্তসংখ্যক আইডি কার্ডসহ স্বেচ্ছাসেবক নিয়োগ এবং যাচাই-বাছাইয়ের জন্য ছবিসহ তালিকা সংশ্লিষ্ট উপ-পুলিশ কমিশনারের অফিসে পাঠাবেন।

৬. তাজিয়া শোক মিছিলে সব প্রকার ধারালো অস্ত্র, ধাতব পদার্থ, দাহ্য পদার্থ, ব্যাগ, পোটলা, লাঠি, ছোরা, চাকু, তরবারি/তলোয়ার, বর্শা, বল্ববের ব্যবহার এবং আতশবাজি নিষিদ্ধ। পোশাকের সঙ্গেও এগুলো ব্যবহার করা যাবে না। ৭. শোক মিছিল চলাকালীন রাস্তার মাঝে বিভিন্ন অলিগলি থেকে আগত লোকদের মিছিলে প্রবেশ করতে দেয়া যাবে না। মিছিলে অংশগ্রহণ করতে হলে মিছিল শুরুর স্থানে যেতে হবে। ৮. শোক মিছিল শুরুর স্থানে প্রবেশের আগে সবাইকে আর্চওয়ে, মেটাল ডিটেক্টর ও হাত দিয়ে দেহ তল্লাশি করে ঢুকতে দিতে হবে। তল্লাশি ব্যতীত কোনো অবস্থায় কাউকে মিছিলে ঢুকতে দেয়া যাবে না। সেক্ষেত্রে পর্যাপ্তসংখ্যক স্বেচ্ছাসেবী রাখতে হবে।

৯. শিয়া সম্প্রদায়ের প্রতিটি ধর্মীয় প্রতিষ্ঠান ইমামবাড়া ও শোক মিছিলে অংশগ্রহণকারীদের সমাবেত স্থান এবং এর আশপাশের এলাকায় পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখতে হবে। সন্ধ্যার মধ্যে অনুষ্ঠান শেষ করতে হবে। ১০. শোক মিছিলে উচ্চমাত্রার শব্দ তৈরি করার ঢাকঢোল, বাদ্যযন্ত্র, পিএ সেট ব্যবহার করা যাবে না। ১১. শোক মিছিল চলাকালীন সময়ে মিছিলের মধ্যে যেন কোনো গ্যাপ সৃষ্টি না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। ১২. তাজিয়া মিছিলে পাঞ্জা মেলানোর সময় শক্তি প্রয়োগ করে ভীতিকর পরিস্থিতি ও অনাকাঙ্ক্ষিত ঘটনা তৈরি করা যাবে না। ১৩. শোক মিছিল ও আশুরাকেন্দ্রিক অনুষ্ঠানে কাউকে চাদর গায়ে প্রবেশ করতে দেয়া যাবে না।

সংসদে ৮২৩৮ ঋণখেলাপি ব্যক্তি ও কোম্পানির তালিকা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদে ৮ হাজার ২৩৮ জন ঋণখেলাপি ব্যক্তি ও কোম্পানির তালিকা প্রকাশ করা হয়েছে। বাংলাদেশের সব ব্যাংক/আর্থিক

১৮ মামলার পলাতক আসামি গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

যশোর থেকে ১৮ মামলার পলাতক আসামি রিয়াজুল ইসলাম রাজুকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গত ৯ জানুয়ারি যশোরের কোতোয়ালী থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

ব্লু-ইকোনমি বাস্তবায়নে মেরিন ফিশারিজ ক্যাডেটদের ভূমিকা রাখার আহ্বান মৎস ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেছেন, সমুদ্রসম্পদ আহরণের গতি বৃদ্ধি করে জাতীয় অর্থনীতি সমৃদ্ধশালীকরণ

sangbad ad

ই-পাসপোর্ট যুগে বাংলাদেশ

ইবরাহীম মাহমুদ আকাশ

image

দীর্ঘ প্রতীক্ষার পর বাংলাদেশের নাগরিকদের জন্য ২২ জানুয়ারি বুধবার থেকে চালু হচ্ছে ইলেক্ট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট কার্যক্রম।

স্পিকারের সঙ্গে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত বংশীধর মিশ্র। মঙ্গলবার

কিডনি দাতাদের ৬০ শতাংশই মা

নিজস্ব বার্তা পরিবেশক

image

সম্পূর্ণ বিকল কিডনি রোগীদের ডায়ালাইসিস অথবা কিডনি প্রতিস্থাপনের মাধ্যমে বেঁচে থাকতে হয়। দেশে প্রতিবছর ৪০ হাজার মানুষ

নির্বাচন কমিশনের খসড়া তালিকা অনুযায়ি দেশে বর্তমান ভোটার সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ

নিজস্ব বার্তা পরিবেশক

image

নির্বাচন কমিশন (ইসি) কর্তৃক প্রকাশিত ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০১৯ এর খসড়া তালিকা অনুযায়ি, দেশে বর্তমানে ভোটার

শপথ নিলেন সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমেদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদের চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে নির্বাচিত আওয়ামী লীগের প্রার্থী মোছলেম উদ্দিন আহমেদ সংসদ সদস্য হিসেবে শপথ

দেশের ও দলের প্রধান হয়ে আব্দুল মান্নান এমপি’র কফিনে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বগুড়া থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য মরহুম আব্দুল মান্নানের কফিনে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে

sangbad ad